বিজ্ঞাপন

রিচার্লিসনের জোড়া গোলে জয় দিয়ে বিশ্বকাপ শুরু ব্রাজিলের

November 25, 2022 | 2:58 am

স্পোর্টস ডেস্ক

সার্বিয়ার বিপক্ষে বিশ্বকাপে নিজেদের প্রথম ম্যাচের প্রথমার্ধ গোলশূন্য। সার্বিয়ানদের জমাট বাধা রক্ষণে কি তবে আটকে যাবে ব্রাজিলিয়ানরা? দুর্দান্ত রক্ষণে তেমনই আভাস দিচ্ছিল সার্বিয়া। তবে ম্যাচের দ্বিতীয়ার্ধে ঘুরে যায় খেলার মোড়। মুহুর্মুহ আক্রমণে সার্বিয়ান রক্ষণ ভেঙেছে নেইমার-ভিনিসিয়াসরা। আর দুর্দান্ত দুই গোলে সেলেসাওদের উল্লাসে ভাসিয়েছেন রিচার্লিসন। শেষ পর্যন্ত রিচার্লিসনের ওই জোড়া গোলেই ২-০ ব্যবধানে জয় দিয়ে বিশ্বকাপ শুরু করেছে সেলেসাওরা।

বিজ্ঞাপন

কাতার বিশ্বকাপের হট ফেভারিট হয়েই অংশগ্রহণ করতে এসেছে ব্রাজিল। অন্যদিকে বিশ্বকাপের বাছাইপর্বে পর্তুগালের মতো দলকে টপকে আসে সার্বিয়া। দুর্দান্ত আক্রমণভাগের সঙ্গে রক্ষণভাগ ও মধ্যমাঠের লড়াইয়ে সার্বিয়ানরা কম পারদর্শী নয়। তবে ব্রাজিলের বিপক্ষে সেই আক্রমণভাগের দেখা মিললো না। গোটা প্রথমার্ধই রক্ষণে কেটেছে সার্বিয়ানরা। ব্রাজিলের মুহুর্মুহ আক্রমণের প্রথমার্ধ গোলশূন্যতে আটকে দেয় সার্বিয়ানরা।

ম্যাচের শুরু থেকেই দারুণ আক্রমণাত্মক খেলতে শুরু করে ব্রাজিল তৃতীয় মিনিটেই ডান দিক দিয়ে সার্বিয়ার ডি বক্সে ঢুকে পড়েন রাফিনহা। তবে বল পেয়েও সার্বিয়ান এক ডিফেন্ডারের গায়ে বল মেয়ে আক্রমণ নষ্ট করেন এই ফরোয়ার্ড। ম্যাচের ৫ মিনিটে মাঝমাঠে নেইমারকে ফাউল করার কারণে হলুদ কার্ড দেখেন স্ট্রাহিনা প্যাভলোভিচ। ম্যাচের দশম মিনিটে ডি বক্সে বল পান নেইমার। কিন্তু গোলমুখে শট করতে পারেননি তিনি।

বিজ্ঞাপন

এরপর ব্রাজিলের বেশ কয়েকটি আক্রমণ দারুণভাবে রুখে দেয় সার্বিয়া। ম্যাচের ২৫ মিনিটে কাউন্টার অ্যাটাকে যায় সার্বিয়া। ডান দিক থেকে ভেসে আসা বল সহজেই গ্লোভস বন্দি করেন অ্যালিসন বেকার। ম্যাচের সময় ২৭ মিনিট রক্ষণচেরা এক থ্রু বল দেন থিয়াগো সিলভা। তবে ডি বক্সের ভেতর সেই বল ধরতে ব্যর্থ হন ভিনিসিয়াস। এর মিনিট সাতেক পর ম্যাচের সবচেয়ে সহজ সুযোগ হাতছাড়া করেন রাফিনহা। ডি বক্সের ভেতর বল পেয়েও দুর্বল শট নেন রাফিনহা আর সেই শট সহজেই রুখে দেন সার্বিয়ান গোলরক্ষক। এমন সুযোগ হাতছাড়াতেই প্রথমার্ধ গোলশূন্যতে শেষ হয়।

গোটা প্রথমার্ধে দুর্দান্ত সব আক্রমণ করেও গোল পায়নি ব্রাজিল। দ্বিতীয়ার্ধের শুরুটাও প্রথমার্ধের মতোই করে ব্রাজিল। ৪৬তম মিনিটে সার্বিয়ান গোলরক্ষককে একা পেয়েও বল জালে জড়াতে ব্যর্থ হন রাফিনহা। এরপর ম্যাচের ৫২ মিনিটে মাঝমাঠ থেকে বল নিয়ে যায় ভিনিসিয়াস। তবে ফিনিশিং ব্যর্থতায় গোল বঞ্চিত হয় ব্রাজিল। ম্যাচের ৫৫ মিনিটে বাম প্রান্ত ধরে বল নিয়ে ক্রস করে ভিনিসিয়াস। ডি বক্সের ভেতরে বল পেয়েও তা জালে জড়াতে ব্যর্থ হয় নেইমার।

বিজ্ঞাপন

ব্রাজিলের একের পর এক আক্রমণ রুখে নিজেদের আক্রমণের কথা যেন ভুলতেই বসেছিল সার্বিয়া। দ্বিতীয়ার্ধের ৫৮তম মিনিটে প্রতি আক্রমণে ওঠে সার্বিয়া। বাঁ দিক থেকে আক্রমণে উঠেও শেষ পর্যন্ত সুবিধা করতে পারেনি তারা। উল্টো আবারও ব্রাজিলের আক্রমণের শিকার হয়। এবার বল পেয়ে ডি বক্সের বেশ দূর থেকে জোরালো শট নেন ফুলব্যাক অ্যালেক্স সান্দ্রো। তবে তার শট গোলপোস্টে লেগে ফিরে আসলে গোল বঞ্চিত হয় ব্রাজিল।

মিনিট চারেক পরে ম্যাচের ৬২ মিনিটে ব্রাজিলের অপেক্ষার অবসান হয়। বাঁ দিক থেকে আক্রমণে উঠেন ভিনিসিয়াস জুনিয়র। ডি বক্সে কাট ইন করে ঢুকে দারুণ এক শট নেন। তবে তার শট রুখে দেন সার্বিয়ান গোলরক্ষক। আর ফিরতি বল ছয় গজের ভেতর পেয়ে লক্ষ্যভেদ করে ব্রাজিলকে উল্লাসে ভাসান রিচার্লিসন।

এক গোলে এগিয়ে যাওয়ার পর আরও যেন মরিয়া হয়ে ওঠে ব্রাজিল। দুর্দান্ত সব আক্রমণে সার্বিয়ান রক্ষণদূর্গের ফাটল দিয়ে ঢুকে যাছিল বারবার। তবে শেষটা টানতে পারছিল না। প্রথম লক্ষ্যভেদের পর দ্বিতীয় গোলের জন্য অপেক্ষা মাত্র ১০ মিনিটের। ভিনিসিয়াস জুনিয়রের দুর্দান্ত এক আক্রমণ বাঁ দিক থেকে। বল নিয়ে এগিয়ে গিয়ে ডি বক্সের ভেতর থেকে বুটের বাইরের প্রান্ত দিয়ে দারুণ এক ক্রস। আর সেই ক্রস দেখতে পেয়ে প্রথমে এক পা দিয়ে বল থামিয়ে নিয়ে লাফিয়ে উঠে বাই সাইকেল কিকে দ্বিতীয়বারের মতো বল জালে জড়ালেন রিচার্লিসন। আর তাতেই ব্রাজিল এগিয়ে গেল ২-০ গোলের ব্যবধানে।

বিজ্ঞাপন

এরপরও ম্যাচে ফেরার মতো তেমন আক্রমণ চালাতে পারেনি সার্বিয়া। গোটা ম্যাচের ৫৯ শতাংশ বল দখলে রেখে মোট ২২টি শট নিয়েছে ব্রাজিলিয়ানরা, যার মধ্যে ৮টিই ছিল লক্ষ্যে। অন্যদিকে মোট ৫টি শটের একটিও লক্ষ্যে রাখতে পারেনি সার্বিয়া।

ম্যাচের শেষের দিকে হতে পারতো আরও একটি গোল তবে ডি বক্সের বাইরে থেকে ক্যাসেমিরোর নেওয়া মাপা শট ক্রস বারে লেগে ফিরে আসে। আর তাতেই গোল বঞ্চিত হতে হয়। আর যোগ করা অতিরিক্ত সময়ে রদ্রিগোও সুযোগ পেয়ে কাজে লাগাতে ব্যর্ত হলে আর ব্যবধান বাড়েনি সেলেসাওদের। এতেই ২-০ গোলের জয়ে হেক্সা মিশন শুরু ব্রাজিলের।

সারাবাংলা/এসএস

Tags: , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন