বিজ্ঞাপন

আক্রমণে এগিয়ে থেকেও পোল্যান্ডের কাছে হারল সৌদি

November 26, 2022 | 9:11 pm

স্পোর্টস ডেস্ক

পোল্যান্ডের বিপক্ষে পেনাল্টি মিসের খেসারত দিতে হলো সৌদি আরবকে। গোটা ম্যাচে পোলিশদের ওপর ছড়ি ঘুরিয়েও শেষ পর্যন্ত ২-০ গোলের ব্যবধানে হারে সৌদি আরব। পোল্যান্ডের হয়ে পিটর জেলেনস্কি আর রবার্ট লেভান্ডোফস্কি একটি করে গোল করেন। সৌদির হয়ে সালেম আল দাওসারি পেনাল্টি নেন আর সেই পেনল্টি রুখে পোল্যান্ডের জয়ের নায়ক ওজচেখ সেজনি।

বিজ্ঞাপন

গোটা ম্যাচে বল দখলের লড়াইয়ে পোল্যান্ডকে পাত্তায় দেয়নি সৌদি আরব। গোলের সুযোগ তৈরি বা লক্ষ্যে শট নেওয়ার ক্ষেত্রে সব দিকদিয়েই এগিয়ে ছিল সৌদি আরব। তবে এক পেনাল্টি মিসের খেসারত হেরেই দিতে হয়েছে সৌদিদের। গোটা ম্যাচের ৬৪ শতাংশ বল দখলে রেখে ১৬টি শট নেয় সৌদি। যার মধ্যে ৫টিই ছিল লক্ষ্যে। অন্যদিকে মাত্র ৩৬ শতাংশ বল দখলে রেখে ৯টি শট নেয় পোল্যান্ড যার মধ্যে তিনটি রাখতে পারে লক্ষ্যে।

ম্যাচের শুরু থেকেই একের পর এক আক্রমণ করতে থাকে সৌদি আরব। তবে পোল্যান্ডের রক্ষণভাগের আর গোলরক্ষক সেজনির দৃঢ়তায় গোল পায়নি সৌদি। আক্রমণ রুখে দিয়ে বারবার প্রতি আক্রমণে উঠছিল পোল্যান্ড। গোলও পেয়ে যায় ম্যাচের প্রথমার্ধের শেষ দিকে এসে। ৪০তম মিনিটে রবার্ট লেভান্ডফস্কির কাছ থেকে পাওয়া পাস দারুণভাবে জালে জড়ান পিটর জেলেনস্কি। আর তাতেই প্রথমার্ধে ১-০ গোলে এগিয়ে থেকে বিরতিতে যায় পোল্যান্ড।

বিজ্ঞাপন

তবে বিরতিতে যাওয়ার মিনিট খানেক আগে ম্যাচে ফেরার সহজ সুযোগ পায় সৌদি। ডি বক্সে ফাউল করায় পেনাল্টি পায় সৌদি। তবে সালেম আল দাওসারির নেওয়া পেনাল্টি শট প্রথমে রুখে দেন সেজনি। ফিরতি বল পেয়ে দারুণ শট নেন আল ব্রেইক। তবে সেই শটও রুখে সৌদিকে সমতায় ফিরতে দেননি সেজনি।

বিরতি থেকে ফিরে ম্যাচে ফেরার লড়াই চালিয়ে যায় সৌদি আরব। তবে একের পর এক আক্রমণ রুখে দেয় পোলিশ রক্ষণভাগ।

বিজ্ঞাপন

ম্যাচের তখন ৮২তম মিনিটের খেলা চলছিল সৌদি মিডফিল্ডার আল মালিকি বল হারান। আর সেখান থেকে বল পেয়ে দৌড় বল ধরে ডি বক্সে ঢুকে সৌদি গোলরক্ষককে পরাস্ত করে বল জালে জড়ান লেভান্ডোফস্কি। আর তাতেই পোল্যান্ড পেয়ে যায় ম্যাচের দ্বিতীয় গোল। আর লেভান্ডোফস্কি পেয়ে যান বিশ্বকাপে নিজের প্রথম গোল। গোলের পর উদযাপন করতে গিয়ে কেঁদে ফেলেন এই স্ট্রাইকার।

ক্যারিয়ারে প্রায় ৬০০ গোল করেছেন ক্লাব ও জাতীয় দলের হয়ে। এই নিয়ে খেলতে এসেছেন নিজের দ্বিতীয় বিশ্বকাপ কিন্তু সৌদি আরবের বিপক্ষে ম্যাচের আগে নামের পাশে ছিল না বিশ্বকাপ গোল। সুযোগ এসেছিল মেক্সিকোর বিপক্ষে নামের পাশে প্রথম বিশ্বকাপ গোল তোলার। মেক্সিকোর বিপক্ষে পেনাল্টি পেয়েও তা গোলে পরিণত করতে ব্যর্থ লেভান্ডোফস্কি। তবে এবার অপেক্ষার অবসান ঘটেছে তার, সৌদি আরবের বিপক্ষে পেয়ে গেছেন বিশ্বকাপে নিজের প্রথম গোল। আর গোলের পরেই কান্নায় ভেঙে পড়েন এই স্ট্রাইকার।

রাশিয়া বিশ্বকাপে প্রথমবারের মতো খেলতে যান রবার্ট লেভান্ডোফস্কি। তবে সেবার তিন ম্যাচ খেললেও সেবার পাননি গোলের দেখা। এরপর কাতার বিশ্বকাপে মেক্সিকোর বিপক্ষে পেনাল্টি থেকে গোল করতে ব্যর্থ হলে অপেক্ষা বাড়ে পোলিশ এই স্ট্রাইকারের। তবে অপেক্ষা আর বেশি বাড়তে দেননি লেভা। গ্রুপ পর্বের দ্বিতীয় ম্যাচে সৌদি আরবের বিপক্ষে পেয়ে গেলেন কাঙ্খিত সেই গোল।

বিজ্ঞাপন

সারাবাংলা/এসএস

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন