বিজ্ঞাপন

জাপানকে হারিয়ে লড়াই জমিয়ে তুলল কোস্টারিকা

November 27, 2022 | 5:55 pm

স্পোর্টস ডেস্ক

স্পেনের বিপক্ষে ৭-০ গোলের ব্যবধানে বিধ্বস্ত হয়ে বিশ্বকাপ শুরু হয় কোস্টারিকার। অন্যদিকে ফুটবল পরাশক্তি জার্মানিকে হারিয়ে বিশ্বকাপে অঘটন ঘটায় এশিয়ান জায়ান্ট জাপান। গ্রুপ পর্বের দ্বিতীয় রাউন্ডে মুখোমুখি কোস্টারিকা ও জাপান। আর এই ম্যাচের ওপরেও নির্ভর করছিল জার্মানির বিশ্বকাপের নক আউট পর্বে খেলার ভাগ্যও। কোস্টারিকারকে হারাতে পারলে শেষ ষোলোতে এক পা দিয়ে রাখতো জাপান।

বিজ্ঞাপন

ম্যাচের তখন শেষ ১০ মিনিটের খেলা চলছিল। ৮১তম মিনিটে ডি বক্স থেকে একটু সামনে বল হারায় জাপান। সেখান থেকে বল কেড়ে নিয়ে ইয়েতসিন তাহেদা পাস দেন কেয়েশার ফুলারকে। বল পেয়ে জাপানের ডি বক্সের ডান দিক দিয়ে ঢুকে পড়েন ফুলার। আর ডি বক্সের একটু ভেতরের ঢুকে জাপানের গোলরক্ষককে লাইন ছেড়ে এগিয়ে আসতে দেখে ভাসানো শট নেন ফুলার। আর তাতেই পরাস্ত জাপানের গোলরক্ষক। বিশ্বকাপে গোলমুখে নিজেদের প্রথম শটে লক্ষ্যভেদ কোস্টারিকার। আর এতেই ১-০ গোলের জয় নিয়ে মাঠ ছাড়ে কোস্টারিকা।

ম্যাচের শুরু থেকেই কিছুটা ছন্নছাড়া খেলা দুই দলের। বল দখলে রেখে আক্রমণ সাজানো কোস্টারিকার বিপক্ষে প্রতি আক্রমণই হাতিয়ার হিসেবে বেছে নেয় জাপানিরা। ম্যাচের ৩৪ মিনিটে ডান দিক থেকে আক্রমণে উঠে তার। তবে তা থেকে গোল করতে ব্যর্থ হয় কোস্টারিকা। অন্যদিকে নিজেদের রক্ষণ ঠিক রেখে আক্রমণে উঠার চেষ্টা করে জাপান।

বিজ্ঞাপন

জাপানকে হারিয়ে লড়াই জমিয়ে তুলল কোস্টারিকা

প্রথমার্ধের খেলা তখন শেষ দিকে গড়াচ্ছিল। ৩৮তম মিনিটে এসে দুর্দান্ত এক আক্রমণ করে জাপান। কিন্তু সেই আক্রমণ প্রতিহত করেন কোস্টারিকান গোলরক্ষক কেইলর নাভাস। দুই দলই আরও কিছু আক্রমণ চালালেও প্রথমার্ধ শেষ হয় গোলশূন্যতে।

বিজ্ঞাপন

দ্বিতীয়ার্ধে দুই দলই গোলের জন্য চেষ্টা চালাতে থাকে। জাপানিরা দ্বিতীয়ার্ধে আক্রমণের ধার বাড়িয়ে তৈরি করছিল সুযোগও তবে শেষটা টানতে পারছিল না। আর তাতেই কপাল পুড়েছে জাপানের। ৫৭ মিনিটে প্রতি আক্রমণে যাওয়া জাপানের আক্রমণ গোলপোস্ট ছেড়ে বেরিয়ে আসা কেইলর নাভাস। ম্যাচের ৬১ মিনিটে ডি বক্সের বাইরে থেকে ফ্রি কিক পায় জাপান। ইউকি সোমার নেওয়া সেই ফ্রি কিক অল্পের জন্য চলে যায় ক্রসবারের ওপর দিয়ে।

জাপানকে হারিয়ে লড়াই জমিয়ে তুলল কোস্টারিকা

বিজ্ঞাপন

ম্যাচের ৭০ মিনিটে ডি বক্সের সামান্য বাইরে ইতোকে ফাউল করার কারণে হলুদ কার্ড দেখেন ফ্রান্সিস্কো কালভো। সেখান থেকে নেওয়া ফ্রি কিক মানব দেয়ালে লেগে প্রতিহিত হয়। ম্যাচের ৭৪ মিনিটে কাউন্টার অ্যাটাকে গেলেও তা থেকে গোল করতে পারে না জাপান। গোল না পেলেও এসময় কোস্টারিকার ওপর বেশ চড়াও হয়ে খেলতে থাকে জাপান।

তবে উল্টো ম্যাচের ৮১ মিনিটে এসে গোল হজম করে ফেলে জাপান। এরপর গোল শোধে মরিয়া হয়ে উঠলেও আর সমতায় ফিরতে পারেনি জাপান। শেষ পর্যন্ত ১-০ গোলের জয় নিয়ে মাঠ ছাড়ে কোস্টারিকা।

বিজ্ঞাপন

সারাবাংলা/এসএস

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন