বিজ্ঞাপন

বেলজিয়ামের বিপক্ষে মরক্কোর দাপুটে জয়ে আরেক অঘটন

November 27, 2022 | 8:59 pm

স্পোর্টস ডেস্ক

খাতা কলমে বেলজিয়ামের চেয়ে যোজন যোজন পিছিয়ে মরক্কো। তবে মাঠের লড়াইয়ে এদিন মরক্কো জানান দিল খাতা কলমের লড়াই নয় ফুটবলটা মাঠের লড়াই। গোটা ম্যাচজুড়ে বেলজিয়ামের ওপর দাপট ধরে রেখে ২-০ গোলের জয় নিয়ে মাঠ ছেড়েছে মরক্কো। আর তাতেই বিশ্বকাপের নক আউট পর্বে খেলার সম্ভাবনা বেড়ে গেল মরক্কোর।

বিজ্ঞাপন

ম্যাচের ৭৩তম মিনিটে আব্দেলহামিদ সাবিরি গোল করে মরক্কোকে লিড এনে দেন। আর ম্যাচের শেষ মুহূর্তে এসে জাকারিয়া আবৌখালাল দ্বিতীয় গোল জয় নিশ্চিত করেন মরক্কোর।

গোটা ম্যাচজুড়ে বলের দখলে এগিয়ে বেলজিয়াম। এডেন হ্যাজার্ড, কেভিন ডি ব্রুইনদের নিয়ে গড়া দল বল দখলের লড়াইয়ে এগিয়ে থাকলেও আক্রমণের দিক দিয়ে এগিয়ে ছিল হাকিম জিয়েচদের মরক্কো। আক্রমণের পর আক্রমণ করে গোটা ম্যাচই জমিয়ে রেখেছিল মরক্কানরা। ম্যাচের প্রথম মিনিটেই বল নিয়ে ডান দিক থেকে আক্রমণে ওঠেন হাকিম জিয়েচ। ডান দিক থেকে ডি বক্সে ক্রস করলেও সেই বল রুখে দেন থিবো কোর্তোয়া। এরপর পাল্টা আক্রমণে যায় বেলজিয়াম। ম্যাচের পাঁচ মিনিটের সময় বল পেয়ে গোলমুখে শট করেন মিসু বাতসুইয়াই। তবে তার শট রুখে দেন মরক্কোর গোলরক্ষক।

বিজ্ঞাপন

বেলজিয়ামের বিপক্ষে মরক্কোর দাপুটে জয়ে আরেক অঘটন

এরপর বলের পায়ে ধরে রেখে ম্যাচের নিয়ন্ত্রণ নেওয়ার চেষ্টা করে বেলজিয়াম। ১১ মিনিটে ডি বক্সের সামান্য বাইরে ডি ব্রুইনকে ফাউল করার কারণে ফ্রি কিক পায় বেলজিয়াম। তবে সেই ফ্রি কিক থেকে সুবিধা করতে পারেনি রেড ডেভিলরা। এরপর বেশ কয়েকটি আক্রমণ করে বেলজিয়াম তবে সুবিধা করতে পারেনি তারা।

বিজ্ঞাপন

প্রথমার্ধের শেষ সময়ে এসে ফ্রিকিক থেকে আসা বল মাথা ছুঁইয়ে জালে জড়ান হাকিম জিয়েচ। তবে অফসাইডের কারণে তা বাতিল হয়ে যায়। এতেই প্রথমার্ধ শেষ হয় গোলশূন্যতে।

দ্বিতীয়ার্ধের শুরু থেকেই দুই দলই গোলের জন্য মরিয়া হয়ে খেলতে শুরু করে। প্রথম সুযোগ পায় মরক্কো। ৫৬তম মিনিটে ডান দিক থেকে আক্রমণে উঠে ফরোয়ার্ড সুফিয়ান বোফালে দারুণ শট নেন কিন্তু তার শট অল্পের জন্য লক্ষ্যভ্রষ্ট হয়। এর মিনিট আটেক পর আবারও আক্রমণে যায় মর্কো তবে এবারও ব্যর্থ হয় তারা।

বিজ্ঞাপন

বেলজিয়ামের বিপক্ষে মরক্কোর দাপুটে জয়ে আরেক অঘটন

তবে এরপর আর বেশি সময় গোলের জন্য অপেক্ষা করতে হয়নি মরক্কানদের। ম্যাচের ৭৩তম মিনিটে বেলজিয়ামের ডি বক্সের ডান দিকে ফ্রিকিক পায় মরক্কো। সেখান থেকে ফ্রিকিকে সরাসরি গোল করেন আব্দেলহামিদ সাবিরি। পিছিয়ে পড়ে গোলের জন্য মরিয়া হয়ে ওঠে বেলজিয়াম। বেশ কয়েকটি আক্রমণও করে তারা। কিন্তু শেষ পর্যন্ত আর গোলের দেখা পায়নি ইউরোপিয়ান জায়ান্টরা।

বিজ্ঞাপন

উল্টো ম্যাচের নির্ধারিত সময় শেষে যোগ করা অতিরিক্ত সময়ে এসে দ্বিতীয় গোল হজম করে বেলজিয়াম।

তার গোলে ম্যাচে প্রথম লিড পায় মরক্কো। ম্যাচে পিছিয়ে পরে গোল শোধে মরিয়া হয়ে খেলতে থাকে বেলজিয়াম। যোগ করা অতিরিক্ত সময়ে প্রতি আক্রমণ থেকে দারুণ এক গোল করে মরক্কোর জয় নিশ্চিত করেন জাকারিয়া আবুখালাল। এতেই শেষ পর্যন্ত ২-০ গোলের জয় নিয়ে মাঠ ছাড়ে মরক্কো।

সারাবাংলা/এসএস

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন