বিজ্ঞাপন

নেইমারহীন ব্রাজিল যে ছক কষছে—

November 27, 2022 | 9:51 pm

স্পোর্টস ডেস্ক

ব্রাজিল দলে এবার আক্রমণভাগের খেলোয়াড়ের অভাব নেই। তারপরেও দলের আক্রমণভাগের মূল দায়িত্ব নেইমার জুনিয়রের কাঁধেই। সার্বিয়ার বিপক্ষে মধ্যমাঠ আর আক্রমণভাগের সমন্বয়কারী হিসেবে খেলছেন নেইমার। গোটা বিশ্বকাপজুড়েই এই ভূমিকায় খেলার কথা ছিল নেইমারের। তবে সার্বিয়ার বিপক্ষে পায়ের গোড়ালি মচকে গ্রুপ পর্বের বাকি ম্যাচগুলো থেকে ছিটকে গেছেন নেইমার। আর তাতেই কপালে চিন্তার ভাজ ব্রাজিল কোচের। কেবল নেইমারই নয় দলের রাইট ফুলব্যাক দানিলোও একই চোটের কারণে ছিটকে গেছেন। আর তার জায়গাতেও বিকল্প ভাবতে হচ্ছে তিতের।

বিজ্ঞাপন

ব্রাজিলিয়ান গণমাধ্যম বলছে প্লে মেকারের ভূমিকায় নেইমার জুনিয়রের অভাব পূরণে তিতে ব্যবহার করতে পারেন রিয়াল মাদ্রিদের ফরোয়ার্দ রদ্রিগো গোসকে। আর রাইট ব্যাক দানিলোর জায়গা ব্রাজিল কোচের মাথায় আছেন দুইজন। যার একজন হচ্ছে এডার মিলিতাও। ক্যারিয়ারের প্রথম দিকে পোর্তোতে রাইট ব্যাক হিসেবে খেলেছেন তিনি। এরপর সেন্ট্রাল ডিফেন্ডার হিসেবে খেলছেন তিনি। আর একজন অভিজ্ঞ দানি আলভেজ। ক্যারিয়ারের সেরা সময় পেরিয়ে আসলেও অভিজ্ঞতার কারণেই তাকে দলে ডেকেছেন তিতে।

সুইজারল্যান্ডের বিপক্ষে নেইমারের জায়গায় খেলার জন্য তিতের প্রথম পছন্দ রদ্রিগো। ক্লাব পর্যায়ে চলতি মৌসুমে দুর্দান্ত ফর্মে আছেন রদ্রিগো। রিয়াল মাদ্রিদের হয়ে চলতি মৌসুমে আক্রমণভাগের সব পজিশনেই খেলেছেন। আর সেই সঙ্গে অর্জন করেছেন কোচ আনচেলোত্তির বিশ্বাসও। আর দুর্দান্ত ফর্ম দেখিয়েই ব্রাজিলের মূল স্কোয়াডে জায়গা করে নিয়েছেন। এবার নেইমারের অনুপস্থিতিতে দলের প্লে মেকিংয়ের দায়িত্বও কাঁধে তুলে দেওয়া হতে পারে তার।

অবশ্য কেবল এই একটি ছকই কষছেন না ব্রাজিল কোচ। তার হাতে আছে বিকল্পও। মধ্যমাঠে ক্যাসেমিরোর সঙ্গে খেলাতে পারেন তার ক্লাব সতীর্থ ফ্রেডকে। ক্যাসেমিরোর সঙ্গে ফ্রেডকে মধ্যমাঠে খেলালে তখন নেইমারের জায়গায় অর্থাৎ প্লে মেকার হিসেবে খেলবেন লুকাস পাকুয়েতা। এর আগে ২০১৯ সালের কোপা আমেরিকায় নেইমারের ইনজুরির পর ব্রাজিলের প্লে মেকার হিসেবে খেলেছিলেন পাকুয়েতা।

বিজ্ঞাপন

তবে ব্রাজিল কোচ তিতের বড় চিন্তা রাইট ব্যাক পজিশনে নিয়ে। দানিলো অনুপস্থিতিতে তিতের প্রথম পছন্দ হতে পারেন এডার মিলিতাও। প্রীতি ম্যাচে ইতোমধ্যেই মিলিতাওকে রাইট ব্যাক হিসেবে খেলিয়েছেন তিতে। আর ফলাফলও পেয়েছেন দারুণ। তাই সুইজারল্যান্ডের বিপক্ষেও মিলিতাওকে দেখা যেতে পারে রাইট ব্যাকে। তিতের হাতে বিকল্প হিসেবে থাকছেন ৩৯ বছর বয়সী দানি আলভেজও।

ম্যাচ পূর্ববর্তী সংবাদ সম্মেলনে ক্যাসেমিরো অবশ্য ইঙ্গিত দিয়েছেন রদ্রিগো আর লুকাস পাকুয়েতার দিকেই নেইমারের বদলি হিসেবে খেলবেন বলে। তবে শেষ সিদ্ধান্ত কোচই নিবেন বলেন ক্যাসেমিরো। তিনি বলেন, ‘শেষ সিদ্ধান্ত কোচই নেবেন। আমরা সবাই জানি রদ্রিগো দুর্দান্ত একজন খেলোয়াড়। সুযোগ পেলে সে দুর্দান্ত করবে। অন্যদিকে পাকুয়েতা সৃজনশীল একজন খেলোয়াড়। প্রতিভাব দেখিয়েই সে দলে এসেছে।’

বিজ্ঞাপন

সারাবাংলা/এসএস

Tags: , , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন