বিজ্ঞাপন

নেইমারকে দ্রুত মাঠে ফেরাতে ব্যবহার করা হচ্ছে নাসার প্রযুক্তি!

November 28, 2022 | 12:49 pm

স্পোর্টস ডেস্ক

সার্বিয়ার বিপক্ষে ২-০ গোলের জয়ে বিশ্বকাপের শুরুটা দারুণ হলেও স্বস্তিতে নেই ব্রাজিল। ইনজুরির কারণে দলের সেরা তারকা নেইমারই যে মাঠের বাইরে। দানিলো, লুকাস পাকেতাও পরেছেন ইনজুরিতে। স্প্যানিশ সংবাদমাধ্যম মার্কার এক প্রতিবেদনে বলা হয়েছে, নেইমারকে দ্রুত সাড়িয়ে তুলতে নাসার প্রযুক্তি ব্যবহার করা হচ্ছে।

বিজ্ঞাপন

সার্বিয়ার ম্যাচেই কড়া ট্যাকলের শিকার হয়ে ডান পায়ের গোড়ালি মচকে গেছে নেইমারের। গ্রুপ পর্বে ব্রাজিলের বাকি দুই ম্যাচে নেইমারের খেলার সম্ভবনা নেই বললেই চলে। আজ সুইজারল্যান্ডের বিপক্ষে নিজেদের দ্বিতীয় ম্যাচ খেলতে নামবে ব্রাজিল। ব্রাজিল দলের চিকিৎসকরা নিশ্চিত করেছেন এই ম্যাচে নেইমারের খেলার কোনো সম্ভবনা নেই। ব্রাজিলিয়ান গণমাধ্যমের খবর, ক্যামেরুনের বিপক্ষে গ্রুপের অপর ম্যাচেও ব্রাজিলিয়ান সুপারস্টারের খেলার সম্ভবনা নেই বললেই চলে।

তবে নক-আউট পর্বের ম্যাচে নেইমারকে ফিরে পেতে মরিয়া ব্রাজিল। সে জন্য নেইমার নিজে এবং ব্রাজিল দলের চিকিৎসকরা সব চেষ্টাই করছেন। মার্কার প্রতিবেদনে নেইমারের ইনজুরি সাড়তে নাসার প্রযুক্তি ব্যবহারের বিষয়টি উঠে এসেছে।

বিজ্ঞাপন

মার্কিন মহাকাশ গবেষণা সংস্থা নাসার (ন্যাশনাল অ্যারোনটিক্স অ্যান্ড স্পেস অ্যাডমিনিস্ট্রেশন) এই বিশেষ প্রযুক্তির নাম 'কমপ্রেশন বুট'। এই বিশেষ বুট পায়ের চোট নিরাময় দ্রুত ত্বরান্বিত করে। এতে রয়েছে তিনটি ভিন্ন ম্যাসেজ প্রক্রিয়া যা পায়ের রক্ত সঞ্চালন বৃদ্ধি করে এবং মাংসপেশী এবং হাড়ের বিভিন্ন সমস্যা দ্রুত সারিয়ে তুলতে সাহায্য করে।

মার্কা জানিয়েছে, নেইমারের জন্য এই বিশেষ বুট ব্যবহার করা হচ্ছে। গতকাল সামাজিক যোগাযোগ মাধ্যমে এক লম্বা স্ট্যাটাস দিয়েছিলেন নেইমার। যাতে নিজের চোট পাওয়া পায়ের কয়েকটা ছবিও পোস্ট করেছিলেন। ছবিতে নেইমারকে এক বিশেষ ধরনের বুট পরে থাকতে দেখা গেছে। মার্কার দাবি, সেটা নাসার বিশেষ প্রযুক্তি।

বিজ্ঞাপন

চিকিৎসা প্রযুক্তি প্রতিষ্ঠান 'নর্মা টেক' দাবি করেছে, নতুন প্রজন্মের 'কমপ্রেশন বুট' সব অ্যাথলেটদের দ্রুত চোট কাটিয়ে উঠতে সহায়তা করে। পেশাদার অ্যাথলেটদের কাছে এই প্রযুক্তি বেশ জনপ্রিয় এবং কার্যকর।

সারাবাংলা/এসএইচএস

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন