বিজ্ঞাপন

জাপানের মাছ আকাশে ওড়ে!

April 30, 2018 | 2:47 pm

মাহবুব মাসুম টোকিও (জাপান) থেকে

বিজ্ঞাপন

এপ্রিল থেকে মে। বসন্তের এই সময়টাতে এমনিতেই নানা ফুলে ফুলে রঙ্গিন হয়ে ওঠে জাপান। এর মাঝে আবার মাঠে, রাস্তার পাশে এবং বাড়ির চারপাশে নানারকম মাছের ঘুড়ি উড়তে দেখা যায়।


মাছের ঘুড়ি!
হুম। ঠিক তাই। কারণ জাপানিজরা বিশ্বাস করেন কার্প জাতীয় বিশালাকৃতির এসব মাছ হচ্ছে শক্তির প্রতীক। নতুন জন্ম নেয়া শিশু যেন শক্তিশালী আর স্বাস্থ্যবান হয়, তাই আকাশে ঘুড়ির মতো মাছের ওড়াউড়ি।


সভ্য আর আধুনিক প্রযুক্তির দেশটিতেও প্রাচীন কুসংস্কারের ছোঁয়া। জাপানিজরা প্রত্যাশা করেন, মাছ যেমন স্রোতের বিপরীতে শক্তি আর সাহস নিয়ে চলে তাদের শিশুরাও যেন এমন শক্তিশালী আর কর্মঠ হয়। আর শিশু সন্তানটি যাতে পুত্র সন্তান হয়; এই দুই বিশ্বাসে জাপানিজরা আকাশে মাছ উড়ায়। মূলত এ কারণেই মাছের ঘুড়ি ওড়ায় জাপানিরা।
আকাশে উড়ে বেড়ানো সুদৃশ্য এসব মাছ প্রথমে দেখলে যে কারোরই নজর কাড়বে। আকাশে ওড়া এসব মাছ একধরনের ঘুড়ির মতো। বলা যায় মাছ ঘুড়ি।

বিজ্ঞাপন


প্রতি বছর ৫ মে জাপানে শিশু দিবস পালন করা হয়। আর এই শিশু দিবসকে কেন্দ্র করে নানা উৎসবের আয়োজন করে জাপানিজরা। বিগত বছরের ৬ মে থেকে চলতি বছরের ৫ মের মধ্যে যেসব বাড়িতে শিশু সন্তান জন্মগ্রহণ করেছে তাদের বাবা-মা, নানা-নানি, দাদা-দাদিরা নবাগত নাতির মঙ্গল কামনায় মাছ ঘুড়ি টাঙিয়ে থাকেন। আর এই উৎসবকে কেন্দ্র করে ৫ মে জাপানের সকল স্কুল-কলেজ আর অফিস-আদালত বন্ধ থাকে।

সারাবাংলা/পিএম

বিজ্ঞাপন

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন