বিজ্ঞাপন

ব্যাংক সিএসআরের ৫ শতাংশ দিতে হবে প্রধানমন্ত্রীর শিক্ষা ট্রাস্টে

November 29, 2022 | 8:57 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানের সামাজিক দায়বদ্ধতা (সিএসআর) খাতে মোট ব্যয়ের ৫ শতাংশ প্রধানমন্ত্রীর শিক্ষা সহায়তা ট্রাস্ট তহবিলে অনুদান হিসেবে জমা দেওয়ার নির্দেশ দিয়েছে বাংলাদেশ ব্যাংক।

বিজ্ঞাপন

মঙ্গলবার (২৯ নভেম্বর) বাংলা‌দেশ ব্যাংকের সাসটেইনেবল ফাইন্যান্স ডিপার্টমেন্ট এ সংক্রান্ত একটি সার্কুলার জা‌রি করেছে। সে সঙ্গে এই নির্দেশনা আর্থিক প্রতিষ্ঠানগুলোকেও মেনে চলতে বলা হয়েছে।

বাংলাদেশ ব্যাংকের সার্কুলারে বলা হয়েছে, প্রধানমন্ত্রীর শিক্ষা সহায়তা ট্রাস্টের তহবিলের আকার বাড়াতে ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানের সিএসআর খাতের বরাদ্দের ৫ শতাংশ অর্থ এই তহবিলে অনুদান হিসেবে জমা দেওয়ার সিদ্ধান্ত হয়েছে। এ অর্থ দেশের দরিদ্র পরিবারের মেধাবী শিক্ষার্থীদের শিক্ষাজীবন নিরবচ্ছিন্ন করার মাধ্যমে উন্নত সমৃদ্ধ বাংলাদেশ বিনির্মাণের জন্য উপযোগী মানবসম্পদ গঠনে প্রধানমন্ত্রীর শিক্ষা সহায়তা ট্রাস্ট তহবিলের আকার বৃদ্ধিতে ইতিবাচক অবদান রাখবে।

বাংলাদেশ ব্যাংক বলেছে, ডিসেম্বরভিত্তিক নিট মুনাফার (নিরীক্ষিত ও অনিরীক্ষিত) ভিত্তিতে নির্ধারিত সিএসআরের বাজেট হতে ৫ শতাংশ অর্থ পরবর্তী বছরের ৩০ মের মধ্যে প্রধানমন্ত্রীর উল্লিখিত তহবিলের ব্যাংক হিসাবে জমা করতে হবে।

বিজ্ঞাপন

উল্লেখ্য চলতি বছরের জানুয়ারি-জুন সময়ে অর্থাৎ ছয় মাসে ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানগুলো ৬৩৪ কোটি টাকা সিএসআর খাতে খরচ করেছে।

সারাবাংলা/জিএস/একে

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন