বিজ্ঞাপন

৩৬ বছর পর বিশ্বকাপের শেষ ষোলোতে মরক্কো

December 1, 2022 | 10:59 pm

স্পোর্টস ডেস্ক

শেষবার ১৯৮৬ সালে বিশ্বকাপের শেষ ষোলোতে খেলেছিল মরক্কো। এরপর কাতার বিশ্বকাপ ২০২২ এসে নিজেদের ম্যাজিক দেখালো মরক্কো। বেলজিয়াম, ক্রোয়েশিয়া আর কানাডা সঙ্গে একই গ্রুপে থেকেও গ্রুপ চ্যাম্পিয়ন হয়ে পরের পর্বে মরক্কো। বেলজিয়াম আর কানাডার বিপক্ষে জয় আর ক্রোয়েশিয়ার সঙ্গে ড্র করে ৭ পয়েন্ট নিয়ে গ্রুপ চ্যাম্পিয়ন হয়ে নক আউটে মরক্কো।

বিজ্ঞাপন

গ্রুপ পর্বের শেষ ম্যাচে কানাডার বিপক্ষে হাকিম জিয়েচ আর এন নেসারির গোলে লিড নেয় মরক্কো। আর কানাডা আত্মঘাতি গোলে একটি গোল পরিশোধ করে। শেষ পর্যন্ত ২-১ গোলের জয় নিয়ে মাঠ ছাড়ে মরক্কো।

৩৬ বছর পর বিশ্বকাপের শেষ ষোলোতে মরক্কো

বিজ্ঞাপন

কানাডার বিপক্ষে কাতার বিশ্বকাপের দ্বিতীয় দ্রুততম গোল করে মরক্কোকে লিড এনে দেন হাকিম জিয়েচ। ম্যাচের মাত্র চার মিনিটের মাথায় কানাডা গোলরক্ষকের ভুলে বল পেয়ে যান জিয়েচ। আর সেখান থেকে বল নিয়ে একাই গোল করে মরক্কোকে লিড এনে দেন। এরপর ম্যাচের ২৩তম মিনিটে এসে ব্যবধান দ্বিগুণ করেন এন নেসরি। গোটা গ্রুপ পর্বে দুর্দান্ত পারফর্ম করা মরক্কোর জয় তখনই অনেকটা নিশ্চিত হয়ে গিয়েছিল।

তবে প্রথমার্ধের নির্ধারিত সময়ের আর মিনিট পাঁচেক বাকি থাকতে নিজেদের জালেই বল জড়িয়ে ফেলেন নায়েফ আগার্ড। এবারের আসরে এটিই প্রথম আত্মঘাতি গোলের রেকর্ড। আর এটিই ছিল চলতি বিশ্বকাপের ১০০তম গোল।

বিজ্ঞাপন

এরপর দ্বিতীয়ার্ধে আরও বেশকিছু সুযোগ তৈরি হলেও আর কেউই গোল করতে পারেনি। তাতেই ২-১ গোলের জয় নিয়ে মাঠ ছাড়ে মরক্কো। আর ক্রোয়েশিয়াকে টপকে গ্রুপ সেরাও হয় তারা।

সারাবাংলা/এসএস

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন