বিজ্ঞাপন

স্পেনকে হারিয়ে গ্রুপ চ্যাম্পিয়ন হয়ে নকআউটে জাপান

December 2, 2022 | 2:58 am

স্পোর্টস ডেস্ক

কাতার বিশ্বকাপে একের পর এক অঘটন ঘটেই চলেছে। তবে এখন আর তা অঘটন বললেই বরঞ্চ ভুল বলা হবে। দুর্দান্ত ফুটবল খেলে জার্মানিকে হারিয়ে বিশ্বকাপ শুরু করে জাপান। এবার গ্রুপ পর্বের শেষ ম্যাচে স্পেনকে হারিয়ে দিয়েছে জাপান। আর তাতেই গ্রুপ 'ই' থেকে চ্যাম্পিয়ন হয়ে শেষ ষোলোতে জাপানিরা।

বিজ্ঞাপন

শুরুতে স্পেনের কাছে গোল হজম করে পিছিয়ে পড়লেও শেষ পর্যন্ত দুর্দান্ত প্রত্যাবর্তনে ২-১ গোলের ব্যবধানে জিতেছে জাপান। আর তাতেই বিদায় নিশ্চিত হয়েছে জার্মানির। আর স্পেন হেরেও গোল ব্যবধানে এগিয়ে থেকে পরের পর্বের টিকিট কেটেছে।

ম্যাচের শুরু থেকে শেষ পর্যন্ত চোখ সরানোর অবস্থা ছিল না। একবার পাল্লা এদিকে ভারি তো আরেকবার অন্যদিকে। একবার জার্মানি শেষ ষোলোতে উঠে যায় তো একবার কোস্টারিকা। অন্যদিকে একই সময়ে চলা স্পেন ও জাপানের মধ্যকার ম্যাচে স্পেন যখন এগিয়ে তখন জার্মানির স্বস্তির নিঃশ্বাস। আবার জাপান এগিয়ে যাওয়ার পর কোস্টারিকার জার্মানির বিপক্ষে লিড নেয়। আর তাতেই শঙ্কা জেগেছিল জার্মানি ও স্পেনের উভয়ের বিদায় নেওয়ার। যদিও শেষ পর্যন্ত কোস্টারিকা আর জার্মানির সঙ্গে পেরে ওঠেনি। আর তাতেই কপাল খুলে যায় স্পেনের। জাপানের কাছে হেরেও শেষ পর্যন্ত বাদ পড়তে হয়নি গ্রুপ পর্ব থেকে। তবে কপাল ঠিকই পুড়েছে জার্মানির। কোস্টারিকার সঙ্গে জয় পেলেও ওদিকে জাপানের কাছে স্পেন হেরে যাওয়ায় গ্রুপ পর্ব থেকে বিদায় নিতে হয়েছে চারবারের বিশ্ব চ্যাম্পিয়নদের।

বিজ্ঞাপন

স্পেনকে হারিয়ে গ্রুপ চ্যাম্পিয়ন হয়ে নকআউটে জাপান

প্রথমার্ধে যেন মাঠে খুঁজেই পাওয়া গেল না জাপানকে। সেই দলটিই বিরতির পর ফিরে এলো ভিন্ন চেহারায়। তিন মিনিটের মধ্যে স্পেনের জালে বল পাঠাল দুইবার। সেই ব্যবধান শেষ পর্যন্ত ধরে রেখে আরেকটি স্মরণীয় জয় তুলে নিল এশিয়ার দেশটি। উঠে গেল বিশ্বকাপের নকআউট পর্বে। প্রথমার্ধে এগিয়ে থেকেও হাজিমে মরিয়াসুর শিষ্যদের বিপক্ষে এক পর্যায়ে পিছিয়ে পড়ল স্পেন। জার্মানি ম্যাচের স্মৃতি ফিরিয়ে এনে সমতা ফেরালেন রিৎসু দোয়ান, খানিক বাদেই এগিয়ে নিলেন আও তানাকা। আপ্রাণ চেষ্টা করেও গোল শোধ দিতে পারল না সাবেক চ্যাম্পিয়নরা, আরেকটি ইতিহাস লিখল এশিয়ানরা।

বিজ্ঞাপন

ম্যাচের শুরুতে মাত্র ১১ মিনিটের মাথায় আজপিলিকুয়েটার কাছ থেকে পাওয়া ক্রস লাফিয়ে উঠে দারুণ এক হেডারে বল জালে জড়িয়ে স্পেনকে এগিয়ে নেন আলভারো মোরাতা। প্রথমার্ধে এরপর নিজেদের মধ্যেই বেশি বল দেওয়া নেওয়া করেছে স্পেন। তৈরি করতে পারেনি গোলের আর তেমন কোনো সুযোগ।

স্পেনকে হারিয়ে গ্রুপ চ্যাম্পিয়ন হয়ে নকআউটে জাপান

বিজ্ঞাপন

তবে ম্যাচের গতি বদলে যায় বিরতির পরেই। দ্বিতীয়ার্ধে ফিরেই স্প্যানিশদের চমকে দেয় জাপান। মাত্র তিন মিনিটেরও কম সময়ের ব্যবধানে স্পেনের জালে দুইবার বল জড়িয়ে লিড নেয় জাপান। ৪৮তম মিনিটে জুনায়া ইতোর পাস থেকে রিৎসু দোয়ানের দারুণ এক গোলে সমতায় ফেরে জাপান। এরপর এক মিনিট যেতে না যেতেই দারুণ এক আক্রমণ জাপানের। টাচ লাইন থেকে বল ফিরে এনে ডি বক্সের ভেতর দারুণ এক পাস দেন কাউরো মিতোমা। এরপর বাকি কাজটা সারেন আও তানাকা। জাপান এগিয়ে যায় ২-১ গোলের ব্যবধানে।

এরপর আর ম্যাচে ফিরতে পারেনি স্পেন। জাপান লিড নেওয়ার পর রক্ষণের দিকে মনোযোগ দেয়। স্পেনের সব আক্রমণ পণ্ড করে দেয় জাপানিজ রক্ষণ। দৃঢ়তার সঙ্গে স্পেনের সব আক্রমণ রুখেছে জাপানি রক্ষণ দূর্গ। আর শেষ পর্যন্ত ভাঙতে পারেনি জাপানের রক্ষণ। তবে ম্যাচের এক পর্যায়ে সমীকরণ বদলেছিল স্পেনের জন্য। একই সময়ে অনুষ্ঠিত হওয়া জার্মানি ও কোস্টারিকার মধ্যকার ম্যাচে কোস্টারিকা যখন এগিয়ে গিয়েছিল তখন বিশ্বকাপে টিকে থাকতে জয়ের কোনো বিকল্প ছিল না স্পেনের জন্য। তবে পরক্ষণে জার্মানি ম্যাচে ফেরে। আর এতেই বেঁচে যায় স্প্যানিশরা।

বিজ্ঞাপন

স্পেনকে হারিয়ে গ্রুপ চ্যাম্পিয়ন হয়ে নকআউটে জাপান

শেষ পর্যন্ত স্পেন ২-১ গোলে জাপানের কাছে হেরে গ্রুপ 'ই' থেকে দ্বিতীয় হয়ে পরের পর্বের টিকিট কেটেছে। আর জাপান গ্রুপ সেরা হয়ে নকআউটে। তবে গোল ব্যবধানে পিছিয়ে থাকায় তৃতীয় হয়ে বিদায় নিতে হয়েছে জার্মানিকে।

সারাবাংলা/এসএস

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন