বিজ্ঞাপন

কোস্টারিকাকে হারিয়েও গ্রুপ পর্ব থেকেই বিদায় জার্মানির

December 2, 2022 | 3:04 am

স্পোর্টস ডেস্ক

কোস্টারিকার বিপক্ষে ৪-২ গোলের ব্যবধানে জিতেও শেষ পর্যন্ত বিশ্বকাপের গ্রুপ পর্ব থেকে বিদায় নিতে হলো জার্মানিকে। শেষ ম্যাচে সমীকরণ ছিল অনেক। নিজেদের ম্যাচে কেবল জিতলেই হবে না। সেই সঙ্গে স্পেন ও জাপানের মধ্যকার ম্যাচে জয়ী হতে হবে স্পেনকে। নিজেদের কোস্টারিকাকে হারালেও অন্যদিকে জাপানের কাছে ২-১ গোলের ব্যবধানে হেরে যায় স্পেন। আর তাতেই স্পেনের সমান ৪ পয়েন্ট হলেও গোল ব্যবধানে পিছিয়ে থাকায় গ্রুপ পর্ব থেকে বিদায় নিশ্চিত হয়ে যায় জার্মানির।

বিজ্ঞাপন

ম্যাচের শুরু থেকে শেষ পর্যন্ত চোখ সরানোর অবস্থা ছিল না। একবার পাল্লা এদিকে ভারি তো আরেকবার অন্যদিকে। একবার জার্মানি শেষ ষোলোতে উঠে যায় তো একবার কোস্টারিকা। অন্যদিকে একই সময়ে চলা স্পেন ও জাপানের মধ্যকার ম্যাচে স্পেন যখন এগিয়ে তখন জার্মানির স্বস্তিত নিঃশ্বাস। আবার জাপান এগিয়ে যাওয়ার পর কোস্টারিকার জার্মানির বিপক্ষে লিড নেয়। আর তাতেই শঙ্কা জেগেছিল জার্মানি ও স্পেনের উভয়ের বিদায় নেওয়ার। যদিও শেষ পর্যন্ত কোস্টারিকা আর জার্মানির সঙ্গে পেরে ওঠেনি। আর তাতেই কপাল খুলে যায় স্পেনের। জাপানের কাছে হেরেও শেষ পর্যন্ত আর বাদ পড়তে হয়নি গ্রুপ পর্ব থেকে। তবে কপাল ঠিকই পুড়েছে জার্মানির। কোস্টারিকার সঙ্গে জয় পেলেও ওদিকে জাপানের কাছে স্পেন হেরে যাওয়ায় গ্রুপ পর্ব থেকে বিদায় নিতে হয়েছে চারবারের বিশ্ব চ্যাম্পিয়নদের।

এর আগে ২০১৮ রাশিয়া বিশ্বকাপেও গ্রুপ পর্ব থেকে ছিটকে যেতে হয়েছিল জার্মানদের। আর কাতার বিশ্বকাপেও একই পরিস্থিতি জার্মানদের। অর্থাৎ টানা দ্বিতীয়বারের মতো বিশ্বকাপের গ্রুপ পর্ব পেরোতে পারলো না চারবারের বিশ্ব চ্যাম্পিয়নরা।

বিজ্ঞাপন

কোস্টারিকাকে হারিয়েও গ্রুপ পর্ব থেকেই বিদায় জার্মানির

দ্বিতীয়ার্ধের প্রায় শুরুতেই জার্মানরা জেনে যায় বদলে গেছে সমীকরণ। কারণ অপর ম্যাচে পিছিয়ে পড়েছে স্পেন। অর্থাৎ কাজটা করতে হবে নিজেদেরই। কিন্তু সাত গোলের পার্থক্য ঘোচানো আদতে বেশ কঠিন। তবে ম্যাচে যে পরিমাণ সুযোগ পেয়েছে তাতে অসম্ভবও ছিল না তাদের জন্য। কিন্তু শেষ পর্যন্ত পেরে ওঠেনি দলটি। জয় পেলেও গোলের সংখ্যা বাড়াতে পারেনি সে হারে। ফলে আরও একবার গ্রুপ পর্ব থেকে বিদায় নিতে হলো জার্মানিকে।

বিজ্ঞাপন

ম্যাচের শুরু থেকেই একের পর এক আক্রমণ জার্মানির। গোল পেতেও তাই বেশি অপেক্ষা করতে হয়নি জার্মানদের। ম্যাচের ১০ম মিনিটে সার্জ গ্ন্যাব্রির করা গোলে গিয়ে যায় জার্মানি। এরপরও থামেনি জার্মানদের আক্রমণ তবে কিছুতেই আর ভাঙতে পারনেই কোস্টারিকার রক্ষণ। উল্টো ২৯ মিনিটে একেবার নিশ্চিত গোল থেকে বেঁচে যায় জার্মানি। ৪৪ মিনিটে তো নিশ্চিত গোল ছিল। রুডিগার বল দিতে চেয়েছিলেন ম্যানুয়েল ন্যয়ারকে। কিন্তু বল পেয়ে যান কেইসার ফুলার। গোলরক্ষক ন্যয়ারই কেবল সামনে। কিন্তু ফুলার শট নিলেও ন্যয়ার অসাধারণ দক্ষতায় বলটি হাত দিয়ে ঠেকান।ওই এক গোলে এগিয়ে থেকেই প্রথমার্ধ শেষ করে জার্মানি।

কোস্টারিকাকে হারিয়েও গ্রুপ পর্ব থেকেই বিদায় জার্মানির

বিজ্ঞাপন

তবে দ্বিতীয়ার্ধে মাঠে ফিরেই ম্যাচের ৫৮তম মিনিটে দুর্দান্ত গোলটি করে কোস্টারিকাকে সমতায় ফেরান ইয়েলৎসিন তাজেদা। ওয়াটসনের হেড ম্যানুয়েল ন্যয়ার ঝাঁপিয়ে পড়ে রক্ষা করেন। কিন্তু বল ধরে রাখতে পারেননি। ফিরতি বলে শট করে গোল করেন তাজেদা। এরপর আবারও ম্যাচে লিড নিতে একের পর এক আক্রমণ জার্মানির। ৬৭তম মিনিটে এসে জামাল মুসাইলার দারুণ এক শট গোলপোস্টে লেগে ফিরে আসে।

দুর্দান্ত খেলেও ম্যাচে লিড নেওয়া তো দূরের কথা উল্টো ৭০ মিনিটে এসে গোল হজম করে পিছিয়ে পড়ে জার্মানি। হুয়ান পাবলো ভার্গাস গোল করে কোস্টারিকাকে এগিয়ে নেন। বাতাসে ভেসে আসা বলে আলতো করে হেড করেন ভার্গাস। ম্যানুয়েল ন্যয়ার টেরই পাননি। তার পায়ে লেগে বল চলে যায় জার্মানির জালে।

বিজ্ঞাপন

কোস্টারিকাকে হারিয়েও গ্রুপ পর্ব থেকেই বিদায় জার্মানির

তবে এরপর আর কোস্টারিকা ম্যাচের নিয়ন্ত্রণ নিতে দেয়নি জার্মানি। বদলি হিসেবে মাঠে নামা কাই হার্ভাটজ মাঠে নেমেই মাত্র তিন মিনিটের মধ্যে গোল করে দলকে সমতায় ফেরান। ৭৩তম মিনিটে নিকলাস ফুলক্রমের অ্যাসিস্ট থেকে গোল করে দলকে সমতায় ফেরান হার্ভাটজ। এরপর ম্যাচের ৮৫তম মিনিটে এসে সার্জ গ্ন্যাব্রির কাছ থেকে বল পেয়ে নিজের দ্বিতীয় আর দলের তৃতীয় গোলটি করেন হার্ভাটজ। আর নির্ধারিত সময়ের এক মিনিট বাকি থাকতে লেরয় সানের অ্যাসিস্ট থেকে গোল করে ব্যবধান ৪-২ করেন ফুলক্রাম। জার্মানি মাঠ ছাড়ে ৪-২ গোলের জয় নিয়ে।

তবে একই সময়ে অনুষ্ঠিত হওয়া জাপান ও স্পেনের মধ্যকার ম্যাচে স্পেনের হারে বিদায় নিতে হয় জার্মানিকে। স্পেনের সমান ৪ পয়েন্ট হলেও গোল ব্যবধানে পিছিয়ে থেকে বিদায় নিতে হয়েছে জার্মানদের।

সারাবাংলা/এসএস

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন