বিজ্ঞাপন

যুক্তরাষ্ট্রের বিমান বাহিনীতে যুক্ত হলো নতুন বোমারু বিমান

December 2, 2022 | 2:37 pm

আন্তর্জাতিক ডেস্ক

মার্কিন যুক্তরাষ্ট্রের বিমান বাহিনী ৩০ বছরের মধ্যে প্রথমবারের মতো একটি নতুন স্টিলথ বোমারু বিমান ওড়াতে যাচ্ছে। শুক্রবার (২ ডিসেম্বর) বিমান বাহিনীতে যুক্ত হওয়া ‘বি-২১’ রেইডার বিমানটি হবে মার্কিন বিমান বাহিনীর প্রধান শক্তি। আর পুরনো বি-১ ল্যান্সার ও বি-২ স্পিরিট বাতিলের খাতায় চলে যাবে।

বিজ্ঞাপন

বলা হচ্ছে, পরবর্তী-প্রজন্মের স্টিলথ দূরপাল্লার কৌশলগত এই বোমারু বিমান নির্মাণ করার জন্য ২০১০ সালে ২৫.১ বিলিয়ন ডলারের বাজেট বরাদ্দ করা হয়েছিল। এ বিমানের নির্মাতা নর্থরোপ গ্রুম্যান এফ-৩৫ ও বি-২ বোমারু বিমানের ঘাটতিগুলো দূর করে এটি তৈরি করেছে।

এই বিমানের একটি বড় বৈশিষ্ট্য হলো এর খরচ কম। তবে এটাই এর একমাত্র বড় গুণ নয়। এটি অত্যন্ত ক্ষিপ্রগতি হওয়ার পাশাপাশি সম্ভাব্য শত্রু বা এলাকা সম্পর্কে তথ্য সংগ্রহ করা এবং সেখানে হামলা চালাতে পারে। এটি মিত্রদের কাছ থেকে তথ্য সংগ্রহ করার পাশাপাশি তাদের তথ্য সরবরাহও করতে পারে। অর্থাৎ এর প্রধান সম্পদ হবে এর ‘মস্তিষ্ক’।

বিজ্ঞাপন

এই বিমানের প্রধান মিশন হবে দূরপাল্লার আক্রমণ। বিমানটি আরোহী নিয়ে বা আরোহী ছাড়াই উড়তে পারে। সর্বশেষ ধরনের ক্ষেপণাস্ত্র বহন ও তা দিয়ে আক্রমণ হানতেও সক্ষম সে।

চীন দীর্ঘ দিন ধরে যুক্তরাষ্ট্রের স্টিলথ বিমানকে তার সবচেয়ে বড় চ্যালেঞ্জ হিসেবে দেখছিল। তাদের গবেষণা ইউনিট এ লক্ষ্যে নির্মাণ করেছিল জিয়ান এইচ-২০ স্টিলথ ডিপ-পেনেট্রেশন বোমারু বিমান। কিন্তু এখন বি-২১ রেইডার চীনকে নতুন চ্যালেঞ্জের মুখে ফেলে দিতে যাচ্ছে।

বিজ্ঞাপন

সারাবাংলা/এমও

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন