বিজ্ঞাপন

কমছে সবজির দাম, বাজারে মাছ-মাংসের মূল্য অপরিবর্তিত

December 2, 2022 | 4:02 pm

সিনিয়র করেসপন্ডেন্ট

ঢাকা: বাজারে শীতের সবজির দাম আরও কমেছে। গত সপ্তাহের চেয়ে কেজিতে ৫ থেকে ১০ টাকা কমেছে কোনো কোনো সবজির দাম। মাছ-মাংসের দাম অপরিবর্তিত থাকলেও কমেছে মুরগির দাম। কেজিতে ১০ থেকে ২০ টাকা কমেছে দেশি ও ব্রয়লার মুরগির। শুক্রবার (২৫ নভেম্বর) রাজধানীর একাধিক বাজার ঘুরে ক্রেতা-বিক্রেতাদের সঙ্গে কথা বলে এসব তথ্য পাওয়া গেছে।

বিজ্ঞাপন

বাজারে শীতের সবজির সরবরাহ বেশি থাকায় সব ধরনের সবজির দামই কমতির দিকে। সামনের দিনে সব ধরণের সবজির দাম আরও কমতে পারে বলে জানিয়েছেন ব্যবসায়ীরা।

বাজারে এখন ফুলকপি বিক্রি হচ্ছে ২০ থেকে ২৫ টাকা। কোথাও জোড়া ৩০ টাকায়ও বিক্রি হতে দেখা গেছে, আকারভেদে কোথাও আবার জোড়া ৫০ টাকাও। গত সপ্তাহেও ৩০ থেকে ৪০ টাকা পিসে বিক্রি হয়েছে শীতকালীন এই সবজি।

বিজ্ঞাপন

শিম কেজিতে এখন ৪০ থেকে ৫০ টাকায় বিক্রি হচ্ছে। কয়েক সপ্তাহ আগেও এই সবজির দাম ১০০ টাকার ঘরে ছিলো। কাঁচা টমেটো বিক্রি হচ্ছে ৪০ টাকা কেজিতে। এক সপ্তাহ আগেও তা বিক্রি হয়েছে ৫০ টাকার উপরে। শুক্রবার দেশি টমেটো ১১০ টাকা ও আমদানি করা টমেটো ১০০ টাকা কেজিতে বিক্রি হতে দেখা যায়।

শীতকালীন শালগম বিক্রি হচ্ছে ৪০ টাকা কেজিতে। এক সপ্তাহ আগে এই সবজির দাম ছিলো ৫০ টাকা। রাজধানীর মহাখালীর বউবাজারে ক্রেতা-বিক্রেতার সঙ্গে কথা বলে এমন তথ্য জানা গেছে।

বিজ্ঞাপন

কাওরানবাজারে প্রতি কেজি পুরোনো আলু ২৮ টাকা, বেগুন ৫০ টাকা, পটল, ৫০, শসা ৮০ থেকে ১০০ টাকা, শিম ৫০ টাকা, বরবটি ৮০ টাকা, কাঁচামরিচ ৬০ টাকা, ধনিয়াপাতা ১০০ টাকা, ঢেঁড়স ৫০ টাকা, পেঁপে ৩০ টাকা, করলা ৫০ থেকে ৬০ টাকা, উচ্ছে ৮০ টাকা, মূলা ৩০ থেকে ৪০ টাকা, গাজর ৭০ টাকা, টমেটো ১০০ থেকে ১২০ টাকা, ব্রকলি ৮০ থেকে ১০০ টাকা ও পেঁয়াজ পাতা ১২০ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে। আবার একই বাজার কাঁচামরিচ ৪০ টাকা কেজিতেও বিক্রি হতে দেখা গেছে।

এছাড়া প্রতি পিস লাউ ৬০ টাকা, ফুলকপি ৩০ টাকা, বাঁধাকপি ৩৫ টাকা করে এবং লালশাক প্রতি আঁটি ১০ টাকা করে বিক্রি হচ্ছে।

বিজ্ঞাপন

বিক্রেতা নিজামুদ্দিন সারাবাংলাকে বলেন, ‘বাজারে এখন শীতের সবজি প্রচুর রয়েছে। প্রায় সব ধরণের সবজির সরবরাহ বেশ ভালো। ফলে শীতকালীন সবজির দাম এখন কমতির দিকে। সপ্তাহ খানেক আগেও যে সবজি ৫০ থেকে ৬০ টাকা কেজিতে বিক্রি হয়েছে, এখন তা ৫০ টাকার নিচে। কোনো কোনো সবজি ৩০ থেকে ৪০ টাকা কেজিতে পাওয়া যাচ্ছে। সরবরাহ আরও বাড়লে সবজির দাম আরও কমতে পারে।

এদিকে, বাজারে কিছুটা কমেছে মুরগির দাম। প্রকারভেদে ২০-৩০ টাকা পর্যন্ত দাম কমেছে মুরগির। ব্রয়লার মুরগি ১৪০ টাকা, পাকিস্তানি মুরগি ২৫০ টাকা, লেয়ার মুরগি ২৩০ টাকা, কক মুরগি ১৯০ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে। গত সপ্তাহে এসব মুরগির দাম ২০ থেকে ৩০ টাকা কেজি প্রতি বেশি ছিল।

বিজ্ঞাপন

তবে মাছ ও মাংসের বাজার আগের মতোই স্থির রয়েছে। গরুর মাংস ৬৮০-৭০০ টাকা এবং খাসির মাংস ৯০০-৯৫০ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে।

সারাবাংলা/ইএইচটি/এমও

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন