বিজ্ঞাপন

প্রথমবার একসঙ্গে আফজাল হোসেন-রোকেয়া প্রাচী

December 2, 2022 | 3:27 pm

এন্টারটেইনমেন্ট করেসপনডেন্ট

৪৭–এর দেশভাগ ও ভাষা আন্দোলনের প্রেক্ষাপট ঘিরে সরকারি অনুদানে নির্মিত হচ্ছে সিনেমা ‘যাপিত জীবন’। সিনেমার গুরুত্বপূর্ণ একটি চরিত্রে অভিনয় করছেন জনপ্রিয় অভিনেত্রী রোকেয়া প্রাচী। তার সহশিল্পী জনপ্রিয় অভিনেতা আফজাল হোসেন।

বিজ্ঞাপন

প্রথমবার নন্দিত এই অভিনেতার সঙ্গে অভিনয় করছেন তিনি। সিনেমাটিতে তারা স্বামী-স্ত্রীর ভূমিকায় অভিনয় করছেন। আফজাল অভিনয় করছেন সোবহান চরিত্রে এবং প্রাচী অভিনয় করছেন আফসানা চরিত্রে।

গত ২২ নভেম্বর (মঙ্গলবার) থেকে রাজবাড়ির বিভিন্ন লোকেশনে সিনেমাটির প্রথম ধাপের শুটিং শুরু হয়েছে। ৫১ নম্বর দৃশ্য দিয়ে শুরু হয় এর দৃশ্য ধারণ। ২৮ নভেম্বর থেকে শুটিংয়ে অংশ নিয়েছেন আফজাল হোসেন ও রোকেয়া প্রাচী। সিনেমাটি পরিচালনা করছেন চলচ্চিত্র নির্মাতা হাবিবুল ইসলাম হাবিব।

বিজ্ঞাপন

এই সিনেমার মাধ্যমে দীর্ঘ ৩৩ বছর পর আবারও একসঙ্গে কাজ করছেন নির্মাতা হাবিব ও অভিনেত্রী রোকেয়া প্রাচী। একসঙ্গে তাদের প্রথম কাজ ছিল ১৯৯০ সালে। স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র ‘বিজয় নব্বই’। এটি মুক্তির পর বেশ প্রশংসিত হয়েছিল বলে জানান নির্মাতা।

রোকেয়া প্রাচীর প্রশংসা করে হাবিব বলেন, প্রাচী আমার পছন্দের একজন শিল্পী। এটি আমাদের দ্বিতীয় কাজ। দীর্ঘ বিরতি পেরিয়ে আমরা ফের একসঙ্গে কাজ করছি। প্রাচী একজন কৃতজ্ঞ ও নন্দিত শিল্পী। সেই সঙ্গে একজন সু-নেত্রী। এই সিনেমায় অত্যন্ত গুরুত্বপূর্ণ একটি চরিত্রে অভিনয় করছেন তিনি। আফজাল ভাই ও প্রাচীকে ঘিরেই এই সিনেমার গল্প। এই কয়েক দিনে প্রাচী যে অভিনয় করেছে সেটি সত্যিই অতুলনীয়। এই সিনেমাটি প্রাচীর ক্যারিয়ারে নতুনমাত্রা যোগ করবে বলে আমি আশাবাদী। সিনেমায় প্রাচীর যে চরিত্র এবং তিনি যেভাবে চরিত্রটি ফুটিয়ে তুলছেন তাতে আমার বিশ্বাস তিনি জাতীয় চলচ্চিত্র পুরস্কার পাবেন। এতটুকু বলতে পারি সিনেমাটি ও প্রাচীর চরিত্র দর্শকদের ভালো লাগবে।

বিজ্ঞাপন

রোকেয়া প্রাচী বলেন, প্রথমবার আফজাল ভাইয়ের সঙ্গে কাজ করছি। তিনি আমার অত্যন্ত পছন্দের একজন অভিনেতা। ছোটবেলা থেকেই তার কাজ পছন্দ করি। অবশেষে একসঙ্গে কাজ হচ্ছে। তার সঙ্গে কাজ করতে পেরে অন্যরকম ভালো লাগছে। এটি আমার জন্য খুব বড় অভিজ্ঞতা। হাবিব ভাইয়ের সঙ্গে দ্বিতীয় কাজ হলেও তার সঙ্গে কাজের বোঝাপাড়া অসাধারণ। এই সিনেমায় সব গুণী শিল্পীরা রয়েছেন। সবমিলিয়ে অসাধারণ অভিজ্ঞতা। শুটিং নয়, এই ইউনিট একটি পারিবারিক আবহ তৈরি করেছে। একটি পরিবার অনেক দিন পর একত্র হয়েছি। আশা করি, সিনেমাটি দর্শকদের পছন্দ হবে।

‘যাপিত জীবন’ সিনেমার প্রথম ধাপের শুটিং চলবে ৬ ডিসেম্বর পর্যন্ত। এরপর কয়েক দিন বিরতি নিয়ে দ্বিতীয় ধাপের শুটিং হবে ঢাকা বিশ্ববিদ্যালয়সহ তার আশেপাশের এলাকায়। ডিসেম্বরের মধ্যে সিনেমার পুরো কাজ শেষ হবে বলে জানিয়েছেন নির্মাতা। নতুন বছরের মাঝামাঝি সময় ভালো একটি দিন থেকে সিনেমাটি মুক্তি দেওয়ার পরিকল্পনা রয়েছে তার।

বিজ্ঞাপন

সেলিনা হোসেনের উপন্যাস থেকে এর চিত্রনাট্য করেছেন যৌথভাবে অনিমেষ আইচ ও ইমতিয়াজ হৃদয়। বাংলাদেশ সরকারের ২০২১-২২ অর্থবছরের অনুদান পাওয়া এই সিনেমাতে আরও অভিনয় করছেন ডলি জহুর, জয়ন্ত চট্টোপাধ্যায়, গাজী রাকায়েত, আজাদ আবুল কালাম, রওনক হাসান, আশনা হাবিব ভাবনা, ইমতিয়াজ বর্ষণ, মৌসুমী হামিদ প্রমুখ।

এদিকে, প্রাচী অভিনীত মুক্তির অপেক্ষায় আছে সরকারি অনুদানে নির্মিত সিনেমা ‘সাবিত্রী’। এতে তাকে আইনজীবীর চরিত্রে দেখা যাবে। এ ছাড়াও জাতীয় চলচ্চিত্র পুরস্কারপ্রাপ্ত এই অভিনেত্রী নিয়মিত নির্মাণ ও প্রযোজনায় সরব রয়েছেন। পাশাপাশি সমানতালে চলছে রাজনীতিক ব্যস্ততা।

বিজ্ঞাপন

সারাবাংলা/এজেডএস

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন