বিজ্ঞাপন

বাংলা সিনেমার পোস্টার: সায়েম ও ওয়াইএফভিএফএক্সের পথচলা

December 2, 2022 | 8:27 pm

এন্টারটেইনমেন্ট করেসপনডেন্ট

এক সময় ছিলো প্রযোজক-পরিচালকরা সিনেমার পোস্টারের জন্য খুব কম ক্ষেত্রেই ডিজাইনারের কাছে যেতেন। তাছাড়া হাতে আঁকা পোস্টার ডিজাইনারদের যুগ শেষ হওয়ার পর এ জায়গায় বড় একটা শূন্যতা তৈরি হয়। সিনেমার কর্তাব্যক্তিরা ‘মাথা কাটা পোস্টার’-এর উপর নির্ভরশীল হয়ে যান। তবে এ জায়গায় বিপ্লব নিয়ে আসেন সাজ্জাদুল ইসলাম সায়েম। আর তার কোম্পানী ‘ওয়াইএফভিএফএক্স’ দেশীয় সিনেমা নাটকের পোস্টার ও প্রচারণা ডিজাইনের শতকার ৮০ শতাংশ নিয়ন্ত্রণ করছে।

বিজ্ঞাপন

সায়েম ২০০৬ সালে গ্রাফিক্স ডিজাইনার হিসাবে তার কর্মজীবন শুরু করেন। ফ্রিল্যান্সার হিসাবে তিনি অসংখ্য টেলিভিশন বিজ্ঞাপনের ব্র্যান্ডিং ডিজাইনে অবদান রাখেন। তিনি ২০১১ সালে বাংলাদেশের প্রথম সায়েন্স ফিকশন মুভি ‘পরবাসিনী’-এর সহকারী পরিচালক ও প্রচার ডিজাইনার হিসেবে বাংলা ইন্ডাস্ট্রিতে প্রবেশ করেন। তিনি তার পোস্ট প্রোডাকশন এবং গ্রাফিক্স ডিজাইন কোম্পানি ‘ওয়াইএফভিএফএক্স’- এর সাথে ২০১২ সালে তার চলচ্চিত্র প্রযোজনা সংস্থা ইয়উথ ফিল্মস প্রতিষ্ঠা করেন।

এরপর তিনি টাইগার মিডিয়া এবং জাজ মাল্টিমিডিয়ার মতো ঢালিউডের শীর্ষস্থানীয় প্রোডাকশন হাউসের সাথে কাজ শুরু করেন। কিস্তিমাত, অ্যাকশন জেসমিন, সম্রাট, সুইটহার্ট, মুসাফির, আইসক্রিম, ঢাকা অ্যাটাক, হালদা, রংবাজ, জান্নাত, বিজলি (বাংলাদেশের প্রথম সুপারহিরো) মোমেন্টস, মায়া একজনতার সবচেয়ে জনপ্রিয় কাজ।

এ ইন্ডাস্ট্রির মানুষদের কাছে সায়েম হচ্ছে ‘পোস্টার বয়’ এবং ‘ওয়াইএফভিএফএক্স’ ঢালিউড ইন্ডাস্ট্রির পোস্টার ডিজাইনের গেম চেঞ্জার।

বিজ্ঞাপন

সায়েম বলেন, জীবনে আমি যে সুযোগ গুলো পেয়েছি সেই সুযোগ গুলো সহজ ভাবে কাজে লাগানো টাই ছিল আমার ভাল লাগা! ইন্টারনেট ব্লগিংয়ের জন্য পোস্টার ডিজাইন সম্পর্কে কিছু ধারনা হয়। সেখান থেকে আন্তর্জাতিক পর্যায়ে কিছু কাজ করার সুযোগ পেয়েছিলাম। সেখানে আমার কাজে তারা খুশি হন। কিন্তু বাংলাদেশে পোস্টার গুলোতে দেখতাম নারীদের অশ্লীল ভাবে পোস্টারে ফুটিয়ে তোলা হচ্ছে,সাথে বানানো হতো মাথা কাটা পোস্টার। তাই পূর্ব পোস্টার ডিজাইন সম্পর্কে কিছু ধারণা ও ফটোশপ ও গ্রাফিক্স ডিজাইনের প্রতি ভালো লাগা থেকে ইচ্ছে করলো বাংলাদেশের পোস্টার গুলোতে একটু ভিন্নতা আনার।

বর্তমানে সায়েম ও তার প্রতিষ্ঠান টাইগার মিডিয়া, বঙ্গ, আরটিভি, চরকি, লাইভ টেকনোলজি, জি ফাইভ, গুড কোম্পানি, সিনেমাওয়ালা, বায়োস্কোপ, শাপলা মিডিয়া এবং জাজ মাল্টিমিডিয়ার মতো প্রতিষ্ঠানের সঙ্গে কাজ করছেন। এছাড়া সময়ের সেরা সকল পরিচালকও তার সঙ্গে কাজ করছে।

বিজ্ঞাপন

সারাবাংলা/এজেডএস

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন