বিজ্ঞাপন

পর্তুগালের বিপক্ষে নাটকীয় জয়ে নকআউটে কোরিয়া

December 2, 2022 | 11:07 pm

স্পোর্টস ডেস্ক

বিশ্বকাপের গ্রুপ পর্বের শেষ দিকে এসে জমে উঠেছে লড়াই। গ্রুপ এইচ থেকে পর্তুগাল আগেই শেষ ষোলো নিশ্চিত করার পর বাকি তিন দলেরই সুযোগ ছিল পরের পর্বে যাওয়ার। একই সময়ে অনুষ্ঠিত হওয়া দুটি ম্যাচের ক্ষণে ক্ষণে রঙ বদলেছে। একবার দক্ষিণ কোরিয়া নকআউটে তো একবার উরুগুয়ে। তবে ম্যাচের বেশিরভাগ সময়ই এগিয়ে ছিল উরুগুয়ে। পর্তুগালের বিপক্ষে পিছিয়ে পড়েও শেষ মুহূর্তের গোলে ২-১ ব্যবধানে জয় পায় দক্ষিণ কোরিয়া। অন্যদিকে ঘানাকে ২-০ গোলের ব্যবধানে হারায় উরুগুয়ে। দুই দলের গোল ব্যবধানও ছিল একই তবে উরুগুয়ের চেয়ে বেশি গোল করায় পর্তুগালের সঙ্গী হয়ে পরের পর্বে নাম লেখায় দক্ষিণ কোরিয়া।

বিজ্ঞাপন

কাতার বিশ্বকাপে নক আউট পর্বে যাওয়ার শেষ পরীক্ষায় পর্তুগালের সঙ্গে ১-১ গোলে সমতায় থেকে প্রথমার্ধ শেষ করেছে দক্ষিণ কোরিয়া। আগেই নক আউট পর্ব নিশ্চিত করেছে পর্তুগাল। ম্যাচের ৫ মিনিটেই এগিয়ে যায় পর্তুগাল। তবে ম্যাচের ২৮ মিনিটে গোল করে ম্যাচে সমতায় আনে দক্ষিণ কোরিয়া। শেষ পর্যন্ত আর কোন গোল না হলে ১-১ গোলের সমতায় থেকে বিরতিতে যায় দু’দল।

খেলা শুরু হতে না হতেই দারুণ এক গোলে এগিয়ে যায় পর্তুগাল। মাঝমাঠ থেকে বাড়ানো বলে ডান দিকে থেকে বল নিয়ে ডি বক্সে ঢুকে পাস দেন ডিয়োগো ডালোট। তার পাস থেকে বল জালে জড়ান রিকার্দো হোর্তা। তার করা গোলে শুরুতেই লিড পায় পর্তুগাল। লিড পেয়েও আক্রমণ চালিয়ে যায় পর্তুগাল। ম্যাচের ১৪ মিনিটে বাম দিক থেকে বল নিয়ে ডি বক্সে ঢুকে শট করেন আন্তোনিও সিলভা। তবে তা রুখে দেন দক্ষিণ কোরিয়ের গোলরক্ষক।

বিজ্ঞাপন

পাল্টা আক্রমণ করতে শুরু করে কোরিয়াও। ম্যাচের ২৮ মিনিটে কর্নার থেকে গোল শোধ করে দক্ষিণ কোরিয়া। কর্নার থেকে ভেসে আসা বল ক্রিস্টিয়ানো রোনালদোর কাঁধে লেগে গোলমুখে পেয়ে জালে জড়ান কিম ইয়ং  গুন। তার গোলে ম্যাচে সমতায় ফেরে দক্ষিণ কোরিয়া। ম্যাচের ৩৭ মিনিটে সাজানো আক্রমণে যায় পর্তুগাল। ক্রিস্টিয়ানো রোনালদোর বাড়ানো বল নিয়ন্ত্রণ নিতে না পারায় কোন বিপদ হয়নি।

দ্বিতীর্ধের শুরু থেকেই বলের দখল রেখে দারুণ আক্রমণ সাজাতে শুরু করে কোরিয়া। একের পর এক আক্রমণ করেও গোলের দেখা পাচ্ছিল না তারা। ম্যাচ ড্র’য়ের দিকেই গড়াচ্ছিল।

খেলা তখন নির্ধারিত ৯০ মিনিট শেষে অতিরিক্ত সময়ের চলছিল। প্রতি আক্রমনে থেকে বল পেয়ে ডি বক্সের বাইরে থেকে  রক্ষণচেরা পাস দেন হিউং মিন সন। তার পাস থেকে বল পেয়ে প্লেসিং শটে বল জালে জড়ান বদলি নামা হোয়াং হি চ্যান। তাতেই ২-১ গোলের লিড নেয় দক্ষিণ কোরিয়া। শেষ পর্যন্ত ২-১ গোলের জয় নিয়ে মাঠ ছাড়ে দক্ষিণ কোরিয়া। আর উরুগুয়ের সমান ৪ পয়েন্ট নিয়েও গ্রুপ রানার আপ হয়ে নক আউট পর্ব নিশ্চিত করলো দক্ষিণ কোরিয়া।

বিজ্ঞাপন

সারাবাংলা/এসএস

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন