বিজ্ঞাপন

বিশ্বকাপে প্রথম আফ্রিকান দল হিসেবে ব্রাজিলকে হারাল ক্যামেরুন

December 3, 2022 | 4:06 am

স্পোর্টস ডেস্ক

কাতার বিশ্বকাপে একের পর এক অঘটন ঘটেই চলেছে। গ্রুপ পর্বের শেষ ম্যাচে এসে বিশ্বকাপে আরেকটা অঘটনের জন্ম দিল আফ্রিকান দল ক্যামেরুন। প্রথম আফ্রিকান দল হিসেবে বিশ্বকাপের মঞ্চে ব্রাজিলকে হারাল তারা। লুসাইল আইকনিক স্টেডিয়ামে পাঁচবারের বিশ্ব চ্যাম্পিয়ন ব্রাজিলকে ১-০ গোলের ব্যবধানে হারিয়েছে ক্যামেরুন। তবে দুর্দান্ত জয়ের পরেও গ্রুপ পর্ব থেকে বিদায় নিতে হয়েছে ক্যামেরুনকে। আর ১৯৯৮ সালের পর দীর্ঘ ২৪ বছর পর বিশ্বকাপের গ্রুপ পর্বের কোনো ম্যাচে হারল ব্রাজিল। সেবার নরওয়ের কাছে ২-১ গোলের ব্যবধানে হেরেছিল সেলেকাওরা।

বিজ্ঞাপন

বিশ্বকাপের শেষ ষোলো আগেই নির্ধারণ হওয়ায় গোটা প্রথম একাদশই বিশ্রামে পাঠিয়ে দল ক্যামেরুনের বিপক্ষে দল সাজান ব্রাজিল কোচ তিতে। গোলরক্ষক থেকে শুরু করে আক্রমণভাগ পর্যন্ত সবাইকেই পাল্টেছেন তিতে। আর তাতেই ক্যামেরুনের কাছে অঘটন ব্রাজিলের। শেষ মুহূর্তে ক্যামেরুনের কাছে গোল হজম করে হেরেছে সেলেকাওরা। ম্যাচের ৯২তম মিনিটে ভিন্সেন্ট আবুবকরের গোলে জয় নিয়ে মাঠ ছাড়ে ক্যামেরুন।

ম্যাচের তখন নির্ধারিত ৯০ মিনিটের খেলা শেষ। যোগ করা অতিরিক্ত সময়ের দ্বিতীয় মিনিটে জেরোমি এম্বেকেলির দূর থেকে বাড়ানো বলে হেড করে বল জালে জড়ান ভিন্সেন্ট আবুবকর। আর তাতেই ইতিহাস গড়ে ক্যামেররুন। ব্রাজিলকে ১-০ গোলের ব্যবধানে হারালেও গ্রুপ পর্ব থেকেই বিদায় নিতে হয়েছে আফ্রিকান দলটিকে।

বিজ্ঞাপন

ব্রাজিলের জালে বল জড়িয়ে উল্লাসে মাতেন ভিন্সেন্ট আবুবকর। জার্সি খুলে উদযাপন করেন তিনি। যদিও জানতে জার্সি খুললে দেখতে হবে হলুদ কার্ড। আর ম্যাচে এর আগেও একবার হলুদ কার্ড দেখায় দ্বিতীয় হলুদ কার্ড দেখে মাঠও ছাড়তে হবে তাকে। তবে সে ব্যাপারে থোড়াই মাথা ঘামালেন তিনি। ব্রাজিলের বিপক্ষে ইতিহাস গড়া গোলের উদযাপন জার্সি খুলে করলেন তিনি। রেফারি ইসমাইল এলফাতও তাকে অভিবাদন জানাতে হাত এগিয়ে দিয়ে হ্যান্ডশেক করেন। আর তারপর দ্বিতীয় হলুদ কার্ড দেখিয়ে পরে লাল কার্ড দেখান।

২০০৬ সালের বিশ্বকাপের ফাইনালে ইতালির বিপক্ষে গোল করার পর লাল কার্ড দেখে মাঠ ছাড়েন জিনেদিন জিদান। আর তারপর একই ম্যাচে গোল করে লাল কার্ড দেখে মাঠ ছাড়লেন ক্যামেরুনের ভিন্সেন্ট আবুবকর। হাসতে হাসতে মাঠ ছেড়ে বেরিয়ে যান আবুবকর। লাল কার্ড দেখলেও তিনি জানতেন বিশ্বকাপের মঞ্চে ইতিহাস গড়েছেন তিনি। ম্যাচ শেষের বাঁশি বাজলে উল্লাস ছিল ক্যামেরুনের ডাগআউটে। যদিও একই সময় গ্রুপের অপর ম্যাচে সার্বিয়াকে ৩-২ গোলের ব্যবধানে হারিয়ে নকআউটের টিকিট কেটেছে সুইজারল্যান্ড।

বিজ্ঞাপন

সারাবাংলা/এসএস

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন