বিজ্ঞাপন

কাতার বিশ্বকাপের গ্রুপ পর্বের যত অঘটন—

December 3, 2022 | 10:15 am

স্পোর্টস ডেস্ক

নানান আলোচনা সমালোচনার মধ্য দিয়ে গত ২০ ডিসেম্বর পর্দা ওঠে কাতার বিশ্বকাপের। আর এবারের বিশ্বকাপটা জমিয়ে তুলেছে ছোট দলগুলোর একের পর এক চমক। বিশ্বকাপের দ্বিতীয় দিনেই ফেভারিট আর্জেন্টিনাকে হারিয়ে প্রথম চমক দেয় সৌদি আরব। এরপর একে একে দেখা গেছে জাপান, অস্ট্রেলিয়া, মরক্কো, দক্ষিণ কোরিয়া ও ক্যামেরুনের মতো দলগুলোর দুর্দান্ত পারফরম্যান্স। দেখে নেওয়া যাক এক নজরে এবারের বিশ্বকাপের অঘটনগুলো।

বিজ্ঞাপন

সৌদি আরবের কাছে হেরে বিশ্বকাপ শুরু আর্জেন্টিনার

শেষবার ২০১৯ সালের কোপা আমেরিকার সেমিফাইনালে ব্রাজিলের কাছে হেরেছিল আর্জেন্টিনা। এরপর প্রায় আড়াই বছর ধরে টানা ৩৬ ম্যাচ অপরাজিত থাকার রেকর্ড নিয়ে বিশ্বকাপে আলবেসিলেস্তেরা। আর বিশ্বকাপের প্রথম ম্যাচেই আর্জেন্টিনার রেকর্ডের ইতি টেনে অঘটন ঘটালো সৌদি আরব। আর্জেন্টিনার বিশ্বকাপ যাত্রার শুরতেই ২-১ গোলের ব্যবধানে সৌদি আরবের কাছে হার।

বিজ্ঞাপন

জার্মান মেশিন গুড়িয়ে জাপানের অবিশ্বাস্য জয়

‘ফুটবল একটি সরল খেলা। যেখানে ২২ জন ৯০ মিনিট বল তাড়া করে এবং শেষে এসে জার্মানরা জিতে’—সাবেক ইংলিশ ফুটবলার এবং বর্তমান ফুটবল বিশ্লেষক গ্যারি লিনেকার এমনটাই বলেছিলেন জার্মানির ফুটবল নিয়ে। তবে সময় পাল্টেছে। বিশেষ করে ২০১৮ রাশিয়া বিশ্বকাপের পরে হাওয়া বদল হয়েছে। দুঃস্বপ্ন যেন পিছুই ছাড়ছে না জার্মানির। ২০১৮ রাশিয়া বিশ্বকাপের গ্রুপ পর্ব থেকে বিদায় নেওয়া জার্মানির কাতার বিশ্বকাপের শুরুটাও সুখকর হলো না। এবারে জাপানের দুর্দান্ত ফুটবলের কাছে হার মানতে হলো জার্মান মেশিনদের।

বিজ্ঞাপন
বিজ্ঞাপন

বেলজিয়ামের বিপক্ষে মরক্কোর দাপুটে জয়ে আরেক অঘটন

বিজ্ঞাপন

খাতা কলমে বেলজিয়ামের চেয়ে যোজন যোজন পিছিয়ে মরক্কো। তবে মাঠের লড়াইয়ে এদিন মরক্কো জানান দিল খাতা কলমের লড়াই নয় ফুটবলটা মাঠের লড়াই। গোটা ম্যাচজুড়ে বেলজিয়ামের ওপর দাপট ধরে রেখে ২-০ গোলের জয় নিয়ে মাঠ ছেড়েছে মরক্কো।

ডেনমার্ককে হারিয়ে ১৬ বছর পর নকআউটে অস্ট্রেলিয়া

শেষবার ২০০৬ সালে জার্মানি বিশ্বকাপের দ্বিতীয় পর্বে খেলেছিল অস্ট্রেলিয়া। এরপর টানা তিন বিশ্বকাপের গ্রুপ পর্ব থেকে হেরেই বিদায় নিতে হয়েছে সকারুদের। কাতার বিশ্বকাপে এসে ১৬ বছরের অপেক্ষার অবসান ঘটল সকারুদের। গ্রুপ পর্বে নিজেদের শেষ ম্যাচে ডেনমার্ককে ১-০ গোলের ব্যবধানে হারিয়ে বিশ্বকাপের শেষ ষোলোতে ফ্রান্সের সঙ্গী হয়েছে।

ফ্রান্সকে হারিয়ে দিল তিউনিশিয়া

খাতা কলমে, ইতিহাস ঐতিহ্য ফুটবলীয় সব দিক থেকেই ফ্রান্সের চেয়ে যোজন যোজন পিছিয়ে তিউনিশিয়া। মাঠে নামার আগে ফেভারিট দুই বারের বিশ্ব চ্যাম্পিয়ন ফ্রান্সই। তবে কাতারে নতুন এক ইতিহাস লিখেছে তিউনিশিয়া। বর্তমান চ্যাম্পিয়ন ফ্রান্সকে ১-০ গোলের ব্যবধানে হারিয়ে দিয়েছে। ম্যাচের ৫৮তম মিনিটে ওহাবি খাজরি গোল করে তিউনিশিয়াকে লিড এনে দেন। আর সেই লিড ধরে রেখে জয় নিয়ে মাঠ ছাড়ে তিউনিশিয়া।

স্পেনকে হারিয়ে গ্রুপ চ্যাম্পিয়ন জাপান

কাতার বিশ্বকাপে একের পর এক অঘটন ঘটেই চলেছে। তবে এখন আর তা অঘটন বললেই বরঞ্চ ভুল বলা হবে। দুর্দান্ত ফুটবল খেলে জার্মানিকে হারিয়ে বিশ্বকাপ শুরু করে জাপান। এবার গ্রুপ পর্বের শেষ ম্যাচে স্পেনকে হারিয়ে দিয়েছে জাপান। আর তাতেই গ্রুপ 'ই' থেকে চ্যাম্পিয়ন হয়ে শেষ ষোলোতে জাপানিরা। শুরুতে স্পেনের কাছে গোল হজম করে পিছিয়ে পড়লেও শেষ পর্যন্ত দুর্দান্ত প্রত্যাবর্তনে ২-১ গোলের ব্যবধানে জিতেছে জাপান। আর তাতেই বিদায় নিশ্চিত হয়েছে জার্মানির। আর স্পেন হেরেও গোল ব্যবধানে এগিয়ে থেকে পরের পর্বের টিকিট কেটেছে।

পর্তুগালের বিপক্ষে নাটকীয় জয়ে দক্ষিণ কোরিয়ার

বিশ্বকাপের গ্রুপ পর্বের শেষ দিকে এসে জমে উঠেছে লড়াই। গ্রুপ এইচ থেকে পর্তুগাল আগেই শেষ ষোলো নিশ্চিত করার পর বাকি তিন দলেরই সুযোগ ছিল পরের পর্বে যাওয়ার। একই সময়ে অনুষ্ঠিত হওয়া দুটি ম্যাচের ক্ষণে ক্ষণে রঙ বদলেছে। একবার দক্ষিণ কোরিয়া নকআউটে তো একবার উরুগুয়ে। তবে ম্যাচের বেশিরভাগ সময়ই এগিয়ে ছিল উরুগুয়ে। পর্তুগালের বিপক্ষে পিছিয়ে পড়েও শেষ মুহূর্তের গোলে ২-১ ব্যবধানে জয় পায় দক্ষিণ কোরিয়া। অন্যদিকে ঘানাকে ২-০ গোলের ব্যবধানে হারায় উরুগুয়ে। দুই দলের গোল ব্যবধানও ছিল একই তবে উরুগুয়ের চেয়ে বেশি গোল করায় পর্তুগালের সঙ্গী হয়ে পরের পর্বে নাম লেখায় দক্ষিণ কোরিয়া।

বিশ্বকাপে প্রথম আফ্রিকান দল হিসেবে ব্রাজিলকে হারাল ক্যামেরুন

কাতার বিশ্বকাপে একের পর এক অঘটন ঘটেই চলেছে। গ্রুপ পর্বের শেষ ম্যাচে এসে বিশ্বকাপে আরেকটা অঘটনের জন্ম দিল আফ্রিকান দল ক্যামেরুন। প্রথম আফ্রিকান দল হিসেবে বিশ্বকাপের মঞ্চে ব্রাজিলকে হারাল তারা। লুসাইল আইকনিক স্টেডিয়ামে পাঁচবারের বিশ্ব চ্যাম্পিয়ন ব্রাজিলকে ১-০ গোলের ব্যবধানে হারিয়েছে ক্যামেরুন। তবে দুর্দান্ত জয়ের পরেও গ্রুপ পর্ব থেকে বিদায় নিতে হয়েছে ক্যামেরুনকে। আর ১৯৯৮ সালের পর দীর্ঘ ২৪ বছর পর বিশ্বকাপের গ্রুপ পর্বের কোনো ম্যাচে হারল ব্রাজিল। সেবার নরওয়ের কাছে ২-১ গোলের ব্যবধানে হেরেছিল সেলেকাওরা।

সারাবাংলা/এসএস

বিজ্ঞাপন

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন