বিজ্ঞাপন

ট্রাফিক আইনে পরিবর্তন দরকার: খায়রুল হক

April 30, 2018 | 3:16 pm

।। স্টাফ করেসপন্ডেন্ট ।।

বিজ্ঞাপন

ঢাকা: বেপরোয়া গাড়ি চলাচল বন্ধ করতে ট্রাফিক আইনে পরিবর্তন আনা দরকার বলে মন্তব্য করেছেন আইন কমিশনের চেয়ারম্যান ও সাবেক প্রধান বিচারপতি খায়রুল হক। তিনি বলেন, সড়ক দুর্ঘটনায় আজকাল মানুষ যেভাবে হাত-পা-জীবন হারাচ্ছে, কোনো সভ্য দেশে এটা চলতে পারে না।

সোমবার (৩০ এপ্রিল) দুপুরে সুপ্রিম কোর্টে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এসব কথা বলেন। এর আগে প্রধান বিচারপতির সঙ্গে সাক্ষাৎ করেন তিনি।

সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি আরও বলেন, প্রধান বিচারপতির সঙ্গে ট্রাফিক আইনসহ বেশ কয়েকটি আইন নিয়ে আলোচনা হয়েছে। ট্রাফিক আইনে পরিবর্তন আনা দরকার বলে আমি মনে করি।

বিজ্ঞাপন

তিনি বলেন, দুর্ঘটনা হার কমিয়ে আনতে শাস্তির মাত্রা বাড়িয়ে আইনের পরিবর্তন করা দরকার। শুধুমাত্র আইন পরিবর্তন করলেই হবে না, আইন প্রয়োগের ব্যবস্থাও করতে হবে।

কেন এই আইনে পরিবর্তন আনা দরকার জানিয়ে তিনি বলেন, ড্রাইভিং লাইসেন্স নেই এমন কেউ গাড়ি চালালে তাকে সর্বোচ্চ চার মাসের বিনাশ্রম কারাদণ্ড এবং ৫শ’ টাকা জরিমানা করার বিধান রয়েছে। অধিকাংশ ক্ষেত্রে দেখা যায়, তিন দিনের বিনাশ্রম কারাদণ্ড বা ৪শ’ টাকা জরিমানা করা হয়। লাইসেন্স ছাড়া গাড়ি চালিয়ে যদি এইটুকু পেনাল্টি (জরিমানা) হয়, তাহলে ড্রাইভিং লাইসেন্স নিতে কেউ তেমন তাগাদা বোধ করবে না।

প্রধান বিচারপতির সঙ্গে সাক্ষাতকালে আরও উপস্থিত ছিলেন আইন কমিশনের সদস্য এটিএম ফজলে কবীর।

বিজ্ঞাপন

সারাবাংলা/এজেডকে/এটি

** দ্রুত খবর জানতে ও পেতে সারাবাংলার ফেসবুক পেজে লাইক দিয়ে রাখুন: Sarabangla/Facebook

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন