বিজ্ঞাপন

যুক্তরাষ্ট্রকে উড়িয়ে কোয়ার্টারে নেদারল্যান্ডস

December 3, 2022 | 10:57 pm

স্পোর্টস ডেস্ক

কাতার বিশ্বকাপের নক আউট পর্ব শুরু হলো নেদারল্যান্ডস ও যুক্তরাষ্ট্রের মধ্যকার ম্যাচ দিয়ে। আর প্রথম ম্যাচেই দুর্দান্ত ফুটবল উপহার দিয়ে কোয়ার্টারের টিকিট কেটেছে নেদারল্যান্ডস। মেমফিস ডিপাই, ডেলি ব্লিন্ড আর ডামফ্রাইসের গোলে ৩-১ ব্যবধানে যুক্তরাষ্ট্রকে হারিয়েছে ডাচরা।

বিজ্ঞাপন

শেষ ষোলোর প্রথম ম্যাচে ডাচদের বিপক্ষে শুরুটা দুর্দান্ত করে যুক্তরাষ্ট্র। শক্তিতে এগিয়ে থাকা নেদারল্যান্ডসকে ভালোই টেক্কা দিচ্ছিল আমেরিকানরা। ম্যাচের ৩ মিনিটে সহজ সুযোগ পায় যুক্তরাষ্ট্র। গোলরক্ষককে একা পেয়েও বল জালে জড়াতে ব্যর্থ হয় ক্রিস্টিয়ান পুলিসিক। এরপরও বেশ কিছু আক্রমণ করে তারা। কিন্তু গোলের দেখা পায়নি যুক্তরাষ্ট্র।

যুক্তরাষ্ট্রকে উড়িয়ে কোয়ার্টারে নেদারল্যান্ডস

বিজ্ঞাপন

এরপরেই ঘুরে দাঁড়ায় ডাচরা। ম্যাচের ১০ মিনিটের মাথায় ডান দিক থেকে ডামফ্রাইসের করা ক্রস থেকে বল পেয়ে গোল করেন মেমফিস ডিপাই। তার গোলে এগিয়ে যায় নেদারল্যান্ড। ম্যাচে পিছিয়ে পড়ে গোল শোধে মরিয়া হয়ে খেলতে থাকে যুক্তরাষ্ট্র। তবে ডাচদের টোটাল ফুটবলের সামনে পাত্তায় পায়নি যুক্তরাষ্ট্র। উল্টো ম্যাচের ২৭ মিনিটে প্রতি আক্রমণ থেকে প্রায় দ্বিতীয় গোল হজম করে বসেছিল যুক্তরাষ্ট্র।

এরপর ৪১তম মিনিটে এসে দারুণ এক আক্রমণ করে যুক্তরাষ্ট্র কিন্তু সেই সুযোগ তারা কাজে লাগাতে পারেনি। দুই মিনিট পর ডি বক্সের বাইরে থেকে জোরালো শট করে টিম উইহা। তবে তা রুখে দেন ডাচ গোলরক্ষক আন্দ্রেস নোপার্ট। ম্যাচের ৪৫ মিনিটে একক প্রচেষ্টায় বল নিয়ে ডি বক্সে ঢুকে শট করেন সার্জিনো ডেস্ট। তবে ডাচ ডিফেন্ডারের গায়ে লেগে প্রতিহত হয়।

বিজ্ঞাপন

যুক্তরাষ্ট্রকে উড়িয়ে কোয়ার্টারে নেদারল্যান্ডস

আর প্রথমার্ধের শেষ দিকে সে ডান দিক থেকে আসা ডামফ্রাইসের পাস ডি বক্সে পেয়ে জোরালো শটে লক্ষ্যভেদ করেন ডেলি ব্লিন্ড। আর তাতেই ২-০ গোলের ব্যবধানে এগিয়ে থেকে বিরতিতে যায় নেদারল্যান্ডস।

বিজ্ঞাপন

দ্বিতীয়ার্ধে ফিরেই গোল শোধে মরিয়া হয়ে আক্রমণ করতে শুরু করে যুক্তরাষ্ট্র। দারুণ ফুটবল খেলে সুযোগও তৈরি করে তারা। কর্নার থেকে ভেসে আসা বল গোলমুখে থেকে ক্লিয়ার করে লিড ধরে রাখে ডাচরা। পাল্টা আক্রমণ করে ব্যবধান বাড়ানোরও চেষ্টা চালিয়ে যায় ডাচরা তবে কিছুতেই গোলের দেখা মিলছিল না। অবশেষে ম্যাচের ৭৬ মিনিটে গোলের দেখা পায় যুক্তরাষ্ট্র।

যুক্তরাষ্ট্রকে উড়িয়ে কোয়ার্টারে নেদারল্যান্ডস

বিজ্ঞাপন

ডি বক্সের ডান দিক থেকে আসা ক্রস বিপদমুক্ত করতে গিয়ে গোললাইন ছেড়ে এগিয়ে আসেন ডাচ গোলরক্ষক আন্দ্রেস নোপার্ট। তবে বল ধরতেই ব্যর্থ হন তিনি তাতেই ডি বক্সের ভেতর জটলা তৈরি হয়। আর ভার্জিল ভ্যান ডাইকের সামনে থেকে বল জালে জড়ান হাজি রাইট। ব্যবধান ২-১ করার পর আরও আক্রমণের ধার বাড়ায় যুক্তরাষ্ট্র। তবে উল্টো ম্যাচের ৮১ মিনিটে গোল হজম করে তারা। বাম দিক থেকে আসা ক্রস থেকে গোল করেন ডেনজেল ডামফ্রাইস। তার গোলে আবারও দুই গোলের লিড পায় ডাচরা।

শেষ পর্যন্ত ৩-১ গোলের লিড ধরে রেখে কাতার বিশ্বকাপের প্রথম দল হিসেবে কোয়ার্টার ফাইনালের টিকিট কাটে নেদারল্যান্ডস।

সারাবাংলা/এসএস

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন