বিজ্ঞাপন

অস্ট্রেলিয়াকে কাঁদিয়ে কোয়ার্টার ফাইনালে আর্জেন্টিনা

December 4, 2022 | 2:57 am

স্পোর্টস ডেস্ক

কাতার বিশ্বকাপের শেষ ষোলোর ম্যাচে অস্ট্রেলিয়ার বিপক্ষে শনিবার (৩ ডিসেম্বর) বাংলাদেশ সময় রাত ১টায় মাঠে নামে আর্জেন্টিনা। অস্ট্রেলিয়ার বিপক্ষে শেষ ষোলোর ম্যাচে ২-১ গোলের জয়ে কোয়ার্টার ফাইনাল নিশ্চিত করল আর্জেন্টিনা। ৩৫তম মিনিটে গোল করে আর্জেন্টিনাকে লিড এনে দেন লিওনেল মেসি। এরপর ৫৭তম মিনিটে অস্ট্রেলিয়ান গোলরক্ষকের ভুলের সুযোগ নিয়ে ব্যবধান দ্বিগুণ করেন হুলিয়ান আলভারেজ। ৭৭তম মিনিটে এনজো ফার্নান্দেজের আত্মঘাতি গোলে ম্যাচে ফেরার ইঙ্গিত দেয় অস্ট্রেলিয়া। তবে শেষ পর্যন্ত ওই ২-১ গোলের জয়ে কোয়ার্টার ফাইনালের টিকিট কাটে আলবেসিলেস্তেরা।

বিজ্ঞাপন

কোয়ার্টার ফাইনালে আর্জেন্টিনার প্রতিপক্ষ নেদারল্যান্ডস। দিনের প্রথম শেষ ষোলোর ম্যাচে যুক্তরাষ্ট্রকে ৩-১ গোলের ব্যবধানে হারিয়ে কোয়ার্টার ফাইনাল নিশ্চিত করে লুইস ভ্যান গালের নেদারল্যান্ডস।

আহমেদ বিন আলি স্টেডিয়ামে ম্যাচের শুরু থেকেই দুই দল বেশ আক্রমণাত্মক খেলতে শুরু করে। ফুটবলীয় শক্তিতে আর্জেন্টিনার চেয়ে যোজন যোজন পিছিয়ে থাকার পরেও আক্রমণের সময় পিছিয়ে ছিল না অস্ট্রেলিয়া। ম্যাচের প্রথম ১৫ মিনিটে বলের নিয়ন্ত্রণ বেশির সময়ই থাকে আর্জেন্টিনার কাছে। তবে এরপর নিজেদের খোলস ছেড়ে বেরিয়ে আসতে শুরু করে অস্ট্রেলিয়া।

বিজ্ঞাপন

দুইদলই বেশ কয়েকবার আক্রমণে ওঠে। তবে শেষটা টানতে পারেনি কেউই। তবে অপেক্ষার অবসান ঘটে ম্যাচের ৩৫তম মিনিটে। ডি বক্সের ডান দিকে ফ্রিকিক পায় আর্জেন্টিনা। সেখান থেকে শুরু হয় আক্রমণ। এক পর্যায়ে ওটামেন্ডির কাছ থেকে বল পেয়ে অস্ট্রেলিয়ার ডি বক্সের ভেতর ঢুকে দারুণ এক ফিনিশিং টানেন লিওনেল মেসি। সকারুদের তিন ডিফেন্ডার মিলেও আটকাতে পারনেনি সেই শট। আর গোলরক্ষক ম্যাথিউ রায়ান ঝাপিয়ে পড়েও পাননি বলের নাগাল। এতেই আর্জেন্টিনা এগিয়ে যায় ১-০ গোলের ব্যবধানে।

প্রথমার্ধের ৬১ শতাংশ বল দখলে রাখে আর্জেন্টিনা। আর আক্রমণে উঠে মাত্র ২টি শট নেয় আর্জেন্টিনা যার মধ্যে একটিই ছিল লক্ষ্যে আর তাতেই গোল করেন মেসি। অন্যদিকে অস্ট্রেলিয়া একটি শট নেন সেটিও ছিল লক্ষ্যভ্রষ্ট। প্রথমার্ধে ওই ১-০ গোলের ব্যবধানে এগিয়ে থেকে বিরতিতে যায় আলবেসিলেস্তেরা।

বিজ্ঞাপন

বিরতি থেকে ফিরে আবারও আক্রমণে যায় আর্জেন্টিনা। ফলাফলও আসে দ্রুতই। ম্যাচের ৫৭তম মিনিটে অস্ট্রেলিয়ান গোলরক্ষক ম্যাথিউ রায়ানকে দুই দিক থেকে ডি পল ও হুলিয়ান আলভারেজ চেপে ধরে। আর সেই চাপেই আলভারেজের কাছে বল হারান তিনি। আর ডি বক্সের ভেতর বল পেয়ে আসতে করে বল জালে জড়ান আলভারেজ। আর্জেন্টিনা লিড নেয় ২-০ গোলের ব্যবধানে।

দুই গোলে পিছিয়ে পড়ার পরেও নিজেদের গুছিয়ে রাখে সকারুরা। কয়েকটি আক্রমণ সাজানোর চেষ্টা করে অস্ট্রেলিয়া। তবে আর্জেন্টিনার মধ্যমাঠ ডিঙিয়ে ডি বক্স পর্যন্ত পৌঁছাতেই পারছিল না তারা। অবশেষে ম্যাচের ৭৭তম মিনিটে এসে ডি বক্সের ২৫ গজ দূর থেকে জোরালো শট নেন গুডউইন। তার শট এনজো ফার্নান্দেজের গায়ে লেগে দিক পাল্টে জালে জড়ায়। আর অস্ট্রেলিয়া এক গোল পরিশোধ করে ম্যাচে ফেরার ইঙ্গিত দেয়।

তবে ম্যাচের শেষ দিকে এসে লিওনেল মেসি বেশ কয়েকটি গোলের সুযোগ তৈরি করলেও তা কাজে লাগাতে পারেননি বদলি হিসেবে মাঠে নামা স্ট্রাইকার লটারো মার্টিনেজ। আর শেষ মুহূর্তে এসে বাঁ দিক থেকে আক্রমণে উঠে আর্জেন্টিনার ডি বক্সের ডান দিকে বল পেয়ে যান অস্ট্রেলিয়ার ফরোয়ার্ড কুলো। জায়গা করে নিয়ে শটও নিয়েছিলেন তবে তার শট দৌড়ে এসে কোনো রকমে ঠেকিয়ে দেন আর্জেন্টাইন গোলরক্ষক এমিলিয়ানো মার্টিনেজ। এতেই শেষ পর্যন্ত ২-১ গোলের জয়ে মাঠ ছাড়ে আর্জেন্টিনা। আর নিশ্চিত করে বিশ্বকাপের কোয়ার্টার ফাইনাল।

বিজ্ঞাপন

সারাবাংলা/এসএস

Tags: , , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন