বিজ্ঞাপন

বাংলাদেশ ব্যাংকের নতুন মুখপাত্র মেজবাউল হক

December 4, 2022 | 6:28 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা : বাংলাদেশ ব্যাংকের নতুন মুখপাত্র হিসাবে দায়িত্ব পেয়েছেন ব্যাংকটির নির্বাহী পরিচালক মো. মেজবাউল হক। রোববার (৪ ডিসেম্বর) বাংলাদেশ ব্যাংকের নির্বাহী পরিচালক হিসেবে তাকে পদোন্নতি দিয়ে একইসঙ্গে তাকে মুখপাত্র হিসেবে মনোনীত করা হয়েছে। বাংলাদেশ ব্যাংকেব পরিচালক সাঈদা খানম সাংবাদিকদের বিষয়টি নিশ্চিত করেছেন।

বিজ্ঞাপন

জানা গেছে, বাংলাদেশ ব্যাংকের নির্বাহী পরিচালক ও মুখপাত্রের দায়িত্ব পাওয়া মেজবাউল হক সুদীর্ঘ ২৬ বছরের অভিজ্ঞতা সম্পন্ন একজন কর্মকর্তা। মেজবাউল হক এর আগে বাংলাদেশ ব্যাংকের পেমেন্ট সিস্টেমস ডিপার্টমেন্ট-এর পরিচালক হিসেবে কর্মরত ছিলেন। তিনি জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় হতে পরিসংখ্যান বিষয়ে এমএসসি এবং পরবর্তীতে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ব্যবসায় প্রশাসন ইন্সটিটিউট (আইবিএ) হতে এমবিএ ডিগ্রি অর্জন করেন। তিনি ১৯৯৩ সালে বাংলাদেশ ব্যাংকে সহকারী পরিচালক হিসেবে যোগদান করেন এবং কেন্দ্রীয় ব্যাংকার হিসেবে সাফল্যের সঙ্গে অর্পিত দায়িত্ব পালন করছেন।

জানা গেছে, কেন্দ্রীয় ব্যাংকার হিসেবে কর্মজীবনে তিনি পেমেন্ট সিস্টেমস ডিপার্টমেন্ট-এর পরিচালক হিসেবে জাতীয় পরিশোধ ব্যবস্থা সংক্রান্ত নীতিমালা প্রণয়ন, পরিদর্শন এবং ফিনটেক খাতের বিকাশে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেন। এছাড়াও তার সুদীর্ঘ কর্মজীবনে তিনি কেন্দ্রীয় ব্যাংকের কোর ব্যাংকিং সিস্টেম-এর অটোমেশন, ইআরপি, কেন্দ্রীয় ব্যাংকের নেটওয়ার্ক ও অন্যান্য সেবার অটোমেশনের সঙ্গে সংশ্লিষ্ট ছিলেন।

মেজবাউল হক বিভিন্ন প্রশিক্ষণ ও শিক্ষা কার্যক্রমে সংযুক্ত রয়েছেন। তিনি বাংলাদেশ ব্যাংক ট্রেনিং একাডেমি (বিবিটিএ), বাংলাদেশ পাবলিক এডমিনিস্ট্রেশন ট্রেনিং সেন্টার (বিপিএটিসি), ঢাকা বিশ্ববিদ্যালয়ের ব্যবসায় প্রশাসন ইন্সটিটিউট (আইবিএ) এবং বিভিন্ন বেসরকারি বিশ্ববিদ্যালয়ের ভিজিটিং ফ্যাকাল্টি হিসেবে দায়িত্ব পালন করে থাকেন।

বিজ্ঞাপন

সারাবাংলা/জিএস/একে

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন