বিজ্ঞাপন

প্রতি কেজি এলপিজির দাম ৪ টাকা বাড়ল

December 4, 2022 | 8:11 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: কেজি প্রতি ৪ টাকা বাড়িয়ে এলপিজির নতুন দাম নির্ধারণ করেছে এনার্জি রেগুলেটরি কমিশন- বিইআরসি। রোববার (৪ ডিসেম্বর) চলতি মাসের জন্য নতুন এ দাম ঘোষণা করেছে। আন্তর্জাতিক বাজারে দাম বৃদ্ধির কারণেই এলপিজির দাম বাড়ানো হয়েছে বলে বিইআরসি সংবাদ সম্মেলনে জানিয়েছে।

বিজ্ঞাপন

গত নভেম্বর মাসে প্রতি কেজি এলপিজির দাম ছিল ১০৪ টাকা ২৬ পয়সা। যা চলতি ডিসেম্বরের জন্য ১২ কেজি ওজনের সিলিন্ডারের জন্য ১০৮ টাকা ৯ পয়সা নির্ধারণ করা হয়েছে। সে অনুযায়ী প্রতি কেজি সিলিন্ডারের দাম হবে ১ হাজার ২৯৭ টাকা। ১৬ কেজি ওজনের সিলিন্ডারের দাম হবে ১ হাজার ৬২১ টাকা, ১৮ কেজি ওজনের সিলিন্ডারের দাম হবে ১ হাজার ৯৪৬ টাকা, ২০ কেজির দাম ২ হাজার ১৬২ টাকা, ২২ কেজি ২ হাজার ৩৭৮ টাকা, ২৫ কেজি ২ হাজার ৭০২ টাকা, ৩০ কেজি হাজার ২৪৩ টাকা, ৩৩ কেজি ৩ হাজার ৫৬৭ টাকা, ৩৫ কেজি ৩ হাজার ৭৮৩ টাকা এবং ৪৫ কেজি ওজনের সিলিন্ডারের মূল্য ৪ হাজার ৮৬৪ টাকা।

বিইআরসি জানায়, নভেম্বরে এলপিজির মূল উপাদান প্রোপেন ও বিউটেনের ৩৫ অনুপাত ৬৫ মিশ্রণের প্রতি টনের সৌদি সিপি মূল্য ছিল ৬১০ ডলার। চলতি মাসে তা বেড়ে ৬৫০ ডলারে ঠেকেছে। ফলে খুচরা পর্যায়ে বেড়েছে এলপিজির দাম।

নতুন দাম অনুযায়ী প্রতি কেজি রেটিকুলেটেড এলপিজির দাম ১০৪ টাকা ৮৫ পয়সা ঠিক করা হয়েছে, যা আগের মাসে ছিল ১০১ টাকা ২ পয়সা। ভোক্তা পর্যায়ে অটোগ্যাসের দাম ঠিক করা হয়েছে ৬০ টাকা ৪১ পয়সা, যা আগের মাসে ছিল ৫৮ টাকা ২৮ পয়সা।

বিজ্ঞাপন

সারাবাংলা/জেআর/একে

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন