বিজ্ঞাপন

জিরুডের রেকর্ড গড়া গোলে প্রথমার্ধে এগিয়ে ফ্রান্স

December 4, 2022 | 9:50 pm

স্পোর্টস ডেস্ক

শেষ ষোলোর তৃতীয় ম্যাচে বিশ্ব চ্যাম্পিয়ন ফ্রান্সের প্রতিপক্ষ পোল্যান্ড। দুই দলই নিজেদের গ্রুপ পর্বের শেষ ম্যাচে হেরে শেষ ষোলোতে উঠে আসে। পোল্যান্ড আর্জেন্টিনার কাছে আর ফ্রান্স হারে তিউনিশিয়ার কাছে। নক আউট পর্বের তৃতীয় ম্যাচে হাড্ডাহাড্ডি লড়াই শেষে অলিভার জিরুডের রেকর্ড গড়া গোলে এগিয়ে থেকে বিরতিতে ফ্রান্স।

বিজ্ঞাপন

ম্যাচের ৪৪তম মিনিটে কিলিয়ান এমবাপের অ্যাসিস্ট থেকে গোল করে ফ্রান্সকে এগিয়ে নেন জিরুড। এটি ফ্রান্সের জার্সি গায়ে জিরুডের ৫২তম গোল। আর এতেই থিয়েরি অঁরিকে টপকে ফ্রান্সের ইতিহাসের সর্বোচ্চ গোলদাতা বনে যান অলিভার জিরুড।

গ্রুপ পর্বের শেষ ম্যাচে আর্জেন্টিনার বিপক্ষে যে জড়তা নিয়ে খেলতে নেমেছিল পোল্যান্ড, ফ্রান্সের বিপক্ষে প্রথমার্ধে দেখা যায়নি তার ছিটে ফোঁটাও। আলবেসিলেস্তেদের বিপক্ষে ম্যাচের শুরু থেকেই কিছুটা রক্ষণাত্মক ভঙ্গিতে খেলতে দেখা গিয়েছিল পোলিশদের। তবে নক আউট পর্বে এসে ফ্রান্সের বিপক্ষে ম্যাচের প্রথমার্ধেই আক্রমণাত্মক পোল্যান্ডের দেখা মিললো।

বিজ্ঞাপন

ম্যাচের শুরু থেকেই ফ্রান্সের গতির জবাব গতি দিয়েই দিয়েছে পোল্যান্ড। বেশ কয়েকটি দুর্দান্ত সুযোগও তৈরি করে পোলিশরা। চার মিনিটের সময় গ্রিজম্যানের নেওয়া কর্নার থেকে রাফায়েল ভারান লাফিয়ে উঠে হেড করলেও তা লক্ষ্যভ্রষ্ট হয়। ১৩তম মিনিটে এসে অরিলিয়ে চুয়ামেনির দূরপাল্লার শট লাফিয়ে পড়ে ঠেকান পোলিশ গোলরক্ষক শেজনি। ১৭তম মিনিটে উসমান দেম্বেলের দারুণ এক আক্রমণ করেন ডান দিক থেকে। এরপর ডি বক্সে ঢুকে বাঁ পা দিয়ে শট নিলেও তা শেজনিকে পরাস্ত করতে পারেননি।

এরপর পাল্টা আক্রমণে ওঠে পোল্যান্ড। ২১তম মিনিটে ডি বক্সের বাইরে দারুণ এক বল পেয়ে বাঁ পায়ের শট নেন লেভান্ডোফস্কি তবে তার শট রুখে দেন ফ্রেঞ্চ গোলরক্ষক। ২৯তম মিনিটে এসে প্রথমার্ধের সবচেয়ে সহজ সুযোগটি মিস করেন জিরুড। ডান দিক থেকে আক্রমণে উঠে গোলমুখে দারুণ এক পাস দেন দেম্বেলে। দূরের পোস্টে বল পেয়েও তা টোকা দিয়ে জালে জড়াতে পারেননি জিরুড।

বিজ্ঞাপন

৩৮তম মিনিটে এসে কপাল জোরেই বেঁচে যায় ফ্রান্স। দুর্দান্ত এক আক্রমণে ডি বক্সের ভেতর একের পর এক মোট তিনটি শট ঠেকিয়ে দেয় হুগো লরিস এবং উপমেকানো। এরপর আরেকটি শট গোললাইন থেকে ফিরিয়ে ফ্রান্সকে ম্যাচে ধরে রাখেন রাফায়েল ভারান। তবে এরপর আর বেশি সময় গোলের জন্য অপেক্ষা করতে হয়নি বিশ্ব চ্যাম্পিয়নদের। ৪৪তম মিনিটে এসে বাঁ দিকে ডি বক্সের সামনে থেকে ভেতরের দিকে দারুণ এক পাস দেন কিলিয়ান এমবাপে। আর ডি বক্সের ভেতর বল পেয়ে তা জালে জড়ান জিরুড। এতেই ফ্রান্স ১-০ গোলের লিড নেয়।

এই গোলের মধ্য দিয়ে অলিভার জিরুড ছাড়িয়ে গেলেন কিংবদন্তি স্ট্রাইকার থিয়েরি অঁরিকে। ফ্রান্সের হয়ে ৫১ গোল করে এতদিন এককভাবে শীর্ষস্থানে ছিলেন এই স্ট্রাইকার। তবে কাতার বিশ্বকাপের প্রথম ম্যাচে জোড়া গোল করে অঁরিকে ছুঁয়ে ফেলেন জিরুড। আর নক আউট পর্বের এই গোলে ছাড়িয়ে গেলেন অঁরিকে।

সারাবাংলা/এসএস

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন