বিজ্ঞাপন

বঙ্গবন্ধু শিক্ষা বিমা চালুর নির্দেশ আইডিআরএ’র

December 6, 2022 | 7:28 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: সরকারি ও বেসরকারি সব জীবন বিমা কোম্পানিকে ‘বঙ্গবন্ধু শিক্ষা বিমা’ পরিকল্প চালু করার নির্দেশ দিয়েছে বিমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ (আইডিআরএ)।

বিজ্ঞাপন

সম্প্রতি জীবন বিমা করপোরেশনের ব্যবস্থাপনা পরিচালকের (এমডি) পাশাপাশি সব জীবন বিমা কোম্পানিকে আইডিআরএ চেয়ারম্যান মোহাম্মদ জয়নুল বারির সই করা এ সংক্রান্ত একটি নির্দেশনা পাঠানো হয়েছে। আইডিআরএ সূত্র সারাবাংলাকে বিষয়টি নিশ্চিত করেছে।

জানা গেছে, শিক্ষার্থীদের শিক্ষাজীবনের ধারাবাহিকতা বজায় রাখতে ২০২১ সালে বঙ্গবন্ধু শিক্ষা বিমা পলিসি চালু করে সরকার। পরিকল্পটি প্রথমে জীবন বিমা করপোরেশনে পাইলট প্রজেক্ট হিসেবে চালু করলেও বর্তমানে তা সকল বেসরকারি লাইফ বিমা কোম্পানিগুলোকে চালুর নির্দেশ দিয়েছে আইডিআরএ।

আইডিআরএ’র চিঠিতে বলা হয়, সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙ্গালি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্ম শতবার্ষিকী উপলক্ষে কর্তৃপক্ষের উদ্যোগে ‘বঙ্গবন্ধু শিক্ষা বিমা’ প্রবর্তন করা হয়। রাষ্ট্রীয় মালিকানাধীন জীবন বিমা করপোরেশনের মাধ্যমে দেশের প্রাথমিক, কারিগরি এবং মাধ্যমিক পর্যায়ের শিক্ষার্থীদের বিমার আওতাভুক্ত করে পরিকল্পটির পাইলটিং করা হয়েছে।

বিজ্ঞাপন

জানা গেছে, বঙ্গবন্ধু শিক্ষা বিমার আওতায় ৩ থেকে ১৭ বছর বয়সী শিক্ষার্থীর অভিভাবকে বছরে ৮৫ টাকার প্রিমিয়ামের বিনিময়ে বিমাভুক্ত করা হয়েছে। অভিভাবকের অনাকাঙ্ক্ষিত মৃত্যু বা নির্দিষ্ট কিছু দুর্ঘটনার ক্ষেত্রে মাসিক ৫০০ টাকা হারে শিক্ষার্থীদের ১৭ বছর বয়স পর্যন্ত শিক্ষা বিমা সুবিধা প্রদান করা হয়ে থাকে।

জানা গেছে, ‘বঙ্গবন্ধু শিক্ষা বিমা’ পরিকল্পটির বিগত এক বছরের সাফল্য পর্যালোচনা করে দেখা গেছে যে, পরিকল্পটি কাঙ্ক্ষিত শিক্ষার্থীদের কাছে জনপ্রিয় হয়েছে এবং এর মাধ্যমে দেশের ৬৪ জেলার ৫০ হাজার শিক্ষার্থী পরিকল্পটির আওতায় বিমাভুক্ত হয়েছেন। জীবন বিমা করপোরেশন হতে প্রাপ্ত তথ্যমতে এ যাবৎ মাত্র ৭টি বিমা দাবি উত্থাপিত হয়েছে অর্থাৎ ব্যবসায়ীক দিক দিয়েও প্রকল্পটি লাভজনক হচ্ছে।

বিমা কোম্পানিগুলোর কাছে পাঠানো আইডিআরএ‘র চিঠিতে আরও বলা হয়, শিক্ষার্থীদের শিক্ষা জীবন চলমান রাখা এবং শিক্ষা প্রতিষ্ঠান হতে তাদের ঝড়ে পড়া রোধে এ সাফল্যকে অব্যাহত রাখার জন্য ‘বঙ্গবন্ধু শিক্ষা বিমা’ পরিকল্পটি অগ্রাধিকার ভিত্তিতে প্রচলন করা আবশ্যক। এতে বিমার প্রচার ও প্রসার বৃদ্ধি পাওয়ার পাশাপাশি একদিকে যেমন বিমার পেনিট্রেশন বৃদ্ধি পাবে, অন্যদিকে দরিদ্র জনগোষ্ঠীর কম বয়সী শিক্ষার্থীদের শিক্ষা জীবনের ধারাবাহিকতা বজায় থাকবে। বিমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ ‘বঙ্গবন্ধু শিক্ষা বিমা’ প্রকল্পটি সকল জীবন বিমা কোম্পানির জন্য উন্মুক্ত করার সিদ্ধান্ত গ্রহণ করেছে। সকল জীবন বিমা কোম্পানি/করপোরেশনকে প্রকল্পটি চালু করে ব্যাপকভাবে বাজারজাত করতে নির্দেশনা প্রদান করা হয়।

বিজ্ঞাপন

চিঠিতে আরও বলা হয়, বঙ্গবন্ধু শিক্ষা বিমা পরিকল্পটির বিক্রির তথ্য নির্ধারিত ছকে প্রতিমাসের ৭ তারিখের মধ্যে কর্তৃপক্ষকে প্রেরণ করতে হবে।

উল্লেখ্য, প্রধানমন্ত্রী শেখ হাসিনা গত ২০২১ সালের ১ মার্চ জাতীয় বিমা দিবসের অনুষ্ঠানে এই বিমা পরিকল্পের উদ্বোধন ঘোষণা করেন।

সারাবাংলা/জিএস/এনএস

Tags:

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন