বিজ্ঞাপন

টাইব্রেকারে বনুর বীরত্বে স্পেনকে হারিয়ে কোয়ার্টারে মরক্কো

December 6, 2022 | 11:48 pm

স্পোর্টস ডেস্ক

কাতার বিশ্বকাপের শেষ ষোলোতে স্পেনকে টাইব্রেকারে ৩-০ ব্যবধানে হারিয়ে কোয়ার্টার ফাইনালে মরক্কো। কাতার বিশ্বকাপের শেষ ষোলোতে মরক্কো মুখোমুখি হয় স্পেনের। নক আউট পর্বের ম্যাচে দুই দলের হাড্ডাহাড্ডি লড়াইয়ের মীমাংসা হয়নি নির্ধারিত ৯০ মিনিটে। আর তাতেই খেলা গড়ায় অতিরিক্ত সময়ে। তবে সেখানেও দুই দলের কেউই গোলের দেখা পায়নি। আর তাতেই ম্যাচের ফলাফল মীমাংসার জন্য খেলা গড়ায় টাইব্রেকারে।

বিজ্ঞাপন

টাইব্রেকারে একাই স্পেনকে রুখে দেন মরক্কান গোলরক্ষক ইয়াসিন বনু। প্রথমে শট নেওয়া স্পেনের পাবলো সারাবিয়ার শট, এরপর কার্লোস সলার আর তিন নম্বরে শট নেওয়া সার্জিও বুস্কেটসের পেনাল্টি শটও রুখে দেন বনু। অন্যদিকে মরক্কোর নেওয়া চার পেনাল্টির মধ্যে তৃতীয় পেনাল্টিটি নেন বদর বানুনে। আর চতুর্থ পেনাল্টি নিতে এসে তা জালে জড়িয়ে মরক্কোর হয়ে ইতিহাস গড়েন আশরাফ হাকিমি। এতেই টাইব্রেকারে ৩-০ ব্যবধানে স্পেনকে হারায় মরক্কো।

গ্রুপ পর্বে দুর্দান্ত পারফর্ম করে নক আউট পর্বে টিকিট কাটে মরক্কো। গ্রুপ পর্বে বেলজিয়ামের বিপক্ষে জয় আর ক্রোয়েশিয়ার সঙ্গে ড্র করে অপরাজিত থেকে শেষ ষোলোতে জায়গা করে নেয় মরক্কো। আর শেষ ষোলতে প্রতিপক্ষ হিসেবে পায় স্পেনকে। শেষ ষোলোর ম্যাচে স্পেনের বিপক্ষে মরক্কোর ম্যাচ নির্ধারিত ৯০ মিনিট গোলশূন্য ড্র হয়। আর তাতেই ম্যাচ গড়ায় অতিরিক্ত সময়ে।

বিজ্ঞাপন

অতিরিক্ত সময়ের গোলের আশায় মরিয়া হয়ে খেলতে থাকে দু’দল। ম্যাচের ৯৪ মিনিটে বল নিয়ে এগিয়ে যায় ওয়ালিদ চেদ্দারি। তবে গোল করতে ব্যর্থ হন তিনি। ম্যাচের ৯৭ মিনিটে সুযোগ আসে স্পেনের সামনে। তবে বাম দিক থেকে ভেসে আসা বলে মাথা ছোঁয়াতে ব্যর্থ হয় মোরাতা। ম্যাচের ১০০ মিনিটে দারুণ এক সুযোগ আসে মোরাতার সামনে তবে বাঁ দিক থেকে ক্রসে ভেসে আসা বলে মাথা ছোঁয়াতে ব্যর্থ হন তিনি। আর একদম অন্তিম মুহূর্তে এসে পাবলো সারাবিয়ার দারুণ এক শট নিলেও তা গোলপোস্টে লেগে ফিরে আসলে আর গোল করা হয়নি স্প্যানিশদের।

এরপর অতিরিক্ত সময়ের দ্বিতীয়ার্ধে আরও বেশি আক্রমণাত্মক হয়ে ওঠে স্পেন। দারুণ কিছু সুযোগও তৈরি করে। পাল্টা আক্রমণ করে সুযোগ তৈরি করে মরক্কোও।

বিজ্ঞাপন

বিরতি থেকে ফিরে অতিরিক্ত সময়ের ১০৬ মিনিটে আক্রমণে ওঠে স্পেন। তবে গোল করতে ব্যর্থ হয় তারা। এরপর আরও কিছু আক্রমণ করে দু’দল। তবে গোলের দেখা পায় না কেউ। ম্যাচের ১১৫ মিনিটে কাউন্টার অ্যাটাক থেকে গোলের সুযোগ তৈরী করলেও বল জালে জড়াতে ব্যর্থ হয় ওয়ালিদ চেদ্দারি। ম্যাচের ১১৭ মিনিটে বল নিয়ে এগিয়ে যায় মোরাতা। গোলের সুযোগ সৃষ্টি করলেও গোল করতে ব্যর্থ হয় স্পেন। এরপর আরও বেশ কিছু আক্রমণ করলেও গোল করতে ব্যর্থ হয় দু’দল। শেষ পর্যন্ত গোলের দেখা না পেলে টাইব্রেকারে গড়ায় ম্যাচটি।

গোটা টুর্নামেন্ট জুড়ে ছোট পাসে সুন্দর ফুটবল উপহার দিয়ে আসছিল স্পেন। নক আউট পর্বে মরক্কোর বিপক্ষেও তার ব্যতিক্রম নয়। বল দখলে রেখে শুরু থেকেই দারুণ আক্রমণ করে আসছিল লা রোজারা। তবে মরক্কোর দুর্দান্ত রক্ষণভাগে ফাটল ধরাতে পারেনি স্প্যানিশরা। অন্যদিকে প্রতি আক্রমণে বেশ কয়েকবার স্পেনের মনে ভয় ধরালেও শেষটা টানতে পারেনি মরক্কো।

ম্যাচের ৭ মিনিটে ডান দিক থেকে আক্রমণে যায় মরক্কো। তবে তা আটকে দেন সার্জিও বুস্কেটস। এরপর ম্যাচের ৯ মিনিটে আক্রমণে ওঠে স্পেন। তবে তা আটকে যায় মরক্কান রক্ষণে। ম্যাচের ১০ মিনিটে ডি বক্সের বাইরে থেকে ফ্রি কিক পায় মরক্কো। সেখান থেকে আশরাফ হাকিমির নেওয়া শট অল্পের জন্য চলে যায় ক্রসবারের ওপর দিয়ে। ম্যাচের ১৫ মিনিটে ডান দিক থেকে ক্রস বাড়ান নওসাইর মাজরাউই। তবে তা নিজের গ্লাভসে নেন স্পেনের গোলরক্ষক উনাই সিমন। ম্যাচের ২০ মিনিটে বাম দিক থেকে ক্রস বাড়ান আশরাফ হাকিমি। তবে তা ক্লিয়ার করে দেন এমিরিক লাপোর্তে।

বিজ্ঞাপন

এরপর বেশ কয়েকটি দুর্দান্ত আক্রমণ করে স্পেন তবে তা রুখে দিয়ে রক্ষণ দুর্গের শক্তির জানান দেয় মরক্কো।  এভাবে প্রথমার্ধ শেষ হয় গোলশূন্য ড্রতে।

দ্বিতীয়ার্ধে ফিরে দুই দলই দারুণ কয়েকটি আক্রমণে ভয় ধরায় প্রতিপক্ষের মনে। তবে শেষ পর্যন্ত জমাট বেঁধে থাকে দুই দলেরই রক্ষণ। আর কেউই নির্ধারিত ৯০ মিনিটে পায়নি জালের দেখা। এতেই ম্যাচ গড়ায় অতিরিক্ত সময়ে।

সারাবাংলা/এসএস

Tags: , , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন