বিজ্ঞাপন

ফিলিস্তিনের পতাকা নিয়ে জয় উদযাপন করল মরক্কো

December 7, 2022 | 1:20 am

স্পোর্টস ডেস্ক

চলতি বিশ্বকাপে ফিলিস্তিন না থেকেও যেন আছে। মঙ্গলবার শেষ ষোলোর ম্যাচে মাঠে ফের উড়েছে ফিলিস্তিনিদের পতাকা। স্পেনের বিপক্ষে টাইব্রেকারে জয় পেয়ে ফিলিস্তিনের পতাকা মাঠে উড়ান মরক্কোর খেলোয়াড়রা।

বিজ্ঞাপন

মঙ্গলবার সাবেক বিশ্বচ্যাম্পিয়ন স্পেনকে টাইব্রেকারে হারিয়ে দেয় মরক্কো। এতে বিশ্বকাপের কোয়ার্টার ফাইনালে পৌঁছে গেছে দলটি। এটি বিশ্বকাপে মরক্কোর এ যাবৎকালের সবচেয়ে বড় অর্জন। ঐতিহাসিক বিজয়কে ফিলিস্তিনের নির্যাতিত-নিপীড়িত মানুষের পক্ষে দাঁড়ানোর উপলক্ষ হিসেবে বেছে নিয়েছেন মরক্কোর খেলোয়াড়রা।

ম্যাচ শেষে মরক্কোর খেলোয়াড়রা মাঠে ফিলিস্তিনের পতাকা উত্তোলন করেন। চলতি বিশ্বকাপে মরক্কোর এমন কাজ এই প্রথম নয়। এর আগে গ্রুপ পর্বে কানাডার বিপক্ষে জয় পাওয়ার পর ফিলিস্তিনের পতাকা উড়িয়ে উদযাপন করে মরক্কো।

বিজ্ঞাপন

উল্লেখ্য, বিশ্বকাপের আয়োজক দেশ কাতারের সঙ্গে ইসরাইলের কূটনৈতিক কোনো সম্পর্ক নেই। বরং রাষ্ট্রীয় মর্যাদার জন্য ফিলিস্তিনকে কয়েক দশক ধরে সমর্থন দিয়ে আসছে কাতার। কাতারে প্রায় আড়াই লাখ ফিলিস্তিনি বাস করেন।

তবে ফিফার আইনে রাজনৈতিক উদ্দেশে ব্যানার, পতাকা বা আপত্তিকর অথবা বৈষম্যমূলক প্রকৃতির কোনো কিছু মাঠে প্রদর্শন নিষিদ্ধ। ফলে এর আগে ফিলিস্তিনের পতাকা প্রদর্শনের জন্য মরক্কোর বিরুদ্ধে জরিমানা জারি করে ফিফা। এবারও জরিমানা গোনতে হতে পারে আশরাফ হাকিমিদের।

বিজ্ঞাপন

সারাবাংলা/আইই

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন