বিজ্ঞাপন

৮ বছরের আগে ব্যাংকের চেয়ারম্যান-এমডির গাড়ি পরিবর্তন করা যাবে না

December 7, 2022 | 5:42 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: ব্যাংকের পরিচালনা পর্ষদের চেয়ারম্যান ও প্রধান নির্বাহীদের গাড়ি ৮ বছরের আগে পরিবর্তন করা যাবে না। একইসঙ্গে ব্যাংকগুলোর অন্যান্য কাজে ব্যবহারের উদ্দেশ্যে কেনা গাড়িও নির্ধারিত সময়ের আগে পরিবর্তন করা যাবে না।

বিজ্ঞাপন

বুধবার (৭ ডিসেম্বর) বাংলাদেশ ব্যাংকের ব্যাংকিং প্রবিধি ও নীতি বিভাগ থেকে এ সংক্রান্ত একটি নির্দেশনা জারি করেছে। নির্দেশনাটি দেশের সকল তফসিলি ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী কর্মকর্তাদের কাছে পাঠানো হয়।

বাংলাদেশ ব্যাংকের নির্দেশনায় বলা হয়েছে, ব্যাংকের পরিচালন ব্যয় কমানোর জন্য বিলাসবহুল যানবাহন, আড়ম্বরপূর্ণ সাজসজ্জা ও অন্যান্য ক্ষেত্রে উচ্চ ব্যয় পরিহারে নতুন নির্দেশনা কার্যকর হবে। এর আগে সাধারণভাবে পর্ষদ চেয়ারম্যান ও প্রধান নির্বাহীর জন্য সার্বক্ষণিক গাড়িসহ সকল যানবাহন অন্তত পাঁচ বছর ব্যবহারের পর প্রতিস্থাপনযোগ্য হবে মর্মে নির্দেশনা দেওয়া হয়।

বিজ্ঞাপন

গাড়ির আয়ুষ্কাল সংক্রান্ত সরকারি আদেশের সঙ্গে সঙ্গতি রেখে এ নির্দেশনায় বলা হয়, এখন থেকে নির্দেশনা প্রদান করা হচ্ছে যে, তফসিলি ব্যাংকসমূহের পর্ষদ চেয়ারম্যান ও প্রধান নির্বাহীর জন্য সার্বক্ষণিক গাড়িসহ ব্যাংকের অন্যান্য কাজে ব্যবহারের উদ্দেশ্যে ক্রয়কৃত গাড়ি ন্যূনতম ৮ বছর ব্যবহারের পর প্রতিস্থাপনযোগ্য হবে। ব্যাংক কোম্পানি আইন, ১৯৯১ এর ৪৫ ধারায় প্রদত্ত ক্ষমতাবলে এ নির্দেশনা জারি করা হলো। এ নির্দেশনা অবিলম্বে কার্যকর হবে।

সারাবাংলা/জিএস/ইআ

বিজ্ঞাপন
বিজ্ঞাপন