বিজ্ঞাপন

প্রথম দিনই ৪ হাজার কোটি টাকা ধার নিলো ৫ ইসলামী ব্যাংক

December 7, 2022 | 8:41 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: ইসলামী ধারার ব্যাংকগুলোর তারল্য সংকট কাটাতে উদ্যোগ নিয়েছে বাংলাদেশ ব্যাংক। এরই ধরাবাহিকতায় মঙ্গলবার (৬ ডিসেম্বর) পাঁচ ইসলামী ব্যাংক কেন্দ্রীয় ব্যাংক থেকে ৪ হাজার কোটি টাকা চার নিয়েছেন। ব্যাংকগুলো হলো সোশ্যাল ইসলামী ব্যাংক, ফার্স্ট সিকিউরিটি ইসলামী ব্যাংক, ইসলামী ব্যাংক বাংলাদেশ লিমিটেড, ইউনিয়ন ব্যাংক ও গ্লোবাল ইসলামী ব্যাংক।

বিজ্ঞাপন

এর আগে সোমবার (৫ ডিসেম্বর) ইসলামী ব্যাংকগুলোকে তারল্য সুবিধা দিতে এক নির্দেশনা জারি করে আর্থিক খাতের নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ ব্যাংক।

বুধবার (৭ নভেম্বর) সন্ধ্যায় বাংলাদেশ ব্যাংকের মুখপাত্র মেজবাউল হক সারাবাংলাকে বিষয়টি নিশ্চিত করেছেন।

বিজ্ঞাপন

তিনি বলেন, ইসলামী ব্যাংকগুলোর জন্য ৫ হাজার ২০০ কোটি টাকা ধার নেয়ার জন্য অনুমোদন দেয়া হয়েছে। বুধবার সন্ধ্যা পর্যন্ত দেশের ইসলামী ধারার ৫ ব্যাংককে প্রায় ৪ হাজার কোটি টাকা দেওয়া হয়েছে।

উল্লেখ্য, সাম্প্রতিক বিভিন্ন অস্থিরতায় ইসলামী ব্যাংক বাংলাদেশ লিমিটেডের আমানত ধারাবাহিক কমছে। গত ৩১ অক্টোবর ব্যাংকটির আমানত ছিল ১ লাখ ৫৩ হাজার ২৭২ কোটি টাকা। সোমবার (৫ ডিসেম্বর) ব্যাংকটির আমানত কমে দাঁড়িয়েছে ১ লাখ ৪৬ হাজার ৯৬৪ কোটি টাকা। এই অবস্থা থেকে উত্তরণের জন্য ইসলামী ব্যাংকগুলোকে টাকা ধার দেয়ার সিদ্ধান্ত নেয় কেন্দ্রীয় ব্যাংক।

বিজ্ঞাপন

জানা গেছে, বাংলাদেশ ব্যাংকের দেওয়া সুবিধার আওতায় ইসলামি ব্যাংকগুলো সুকুক জমা দিয়ে কেন্দ্রীয় ব্যাংক থেকে টাকা ধার নিতে শুরু করেছে। সুকুকের বিপরীতে প্রয়োজনমতো ব্যাংকগুলো টাকা ধার নিতে পারবে।

সারাবাংলা/জিএস/ এনইউ

বিজ্ঞাপন

বিজ্ঞাপন
বিজ্ঞাপন