বিজ্ঞাপন

‘২০৩০ সালে লেদারপণ্যের রফতানি হবে ১০ বিলিয়ন মার্কিন ডলার’

December 7, 2022 | 10:25 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি বলেছেন, বাংলাদেশের সম্ভাবনাময় রফতানি পণ্য লেদার। লেদার শিল্পের উন্নয়ন ও রফতানি বৃদ্ধির প্রচুর সুযোগ রয়েছে। বর্তমানে লেদার খাতের রফতানি এক বিলিয়ন মার্কিন ডলারের বেশি, আগামী ২০৩০ সালে এ রফতানি ১০ বিলিয়ন মার্কিন ডলার ছাড়িয়ে যাবে বলে আশিা করছি।

বিজ্ঞাপন

বুধবার (৭ ডিসেম্বর) ঢাকায় ইন্টারন্যাশনাল কনভেনশন সিটি বসুন্ধরায় এক্সপো জোনে লেদার গুডস অ্যান্ড ম্যানুফ্যাকচার্স অ্যান্ড এক্সপোর্টার্স অ্যাসোসিয়েশন অফ বাংলাদেশ (এলএফএমইএবি) আয়োজিত তিনদিনব্যাপী লেদারটেক-২০২২ এর উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

বাণিজ্যমন্ত্রী বলেন, লেদার পণ্যের মান রফতানি বাজারের জন্য খুবই গুরুত্বপূর্ণ। আমাদের কাঁচামাল এবং দক্ষ জনশক্তি রয়েছে। নতুন প্রযুক্তির ব্যবহার করে আমরা লেদার শিল্পকে অনেকদুর এগিয়ে নিতে পারি। আন্তর্জাতিক বাজারে লেদার পণ্যের প্রচুর চাহিদা রয়েছে।

তিনি বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশনায় দেশের গুরুত্বপূর্ণ স্থানে ১০০টি স্পেশাল ইকোনমিক জোন গড়ে তোলা হচ্ছে। অনেকগুলোর কাজ এখন শেষ পর্যায়ে এগুলোতে অতি সহজেই লেদার শিল্প গড়ে তোলা সম্ভব। ইতোমধ্যে অনেক দেশ বিনিয়োগের জন্য অনেক দেশ এগিয়ে এসেছে। দেশি-বিদেশি বিনিয়োগ আরও প্রয়োজন। বিনিয়োগকারীরা এখানে বিনিয়োগ করলে লাভবান হবেন। দেশের দক্ষ জনশক্তির কর্মসংস্থান হবে।

বিজ্ঞাপন

বাণিজ্যমন্ত্রী বলেন, আগামী ২০২৬ সালে বাংলাদেশ এলডিসি গ্রাজুয়েশন করে উন্নয়নশীল দেশে পরিণত হবে। তখন বাংলাদেশের জন্য এলডিসিভুক্ত দেশের সুযোগ-সুবিধা থাকবে না। বিশ্ববাজারে প্রতিযোগিতা করেই এগিয়ে যেতে হবে। চলমান বিশ্ব পরিস্থিতিতে ভিয়েতনাম ও চায়নার মতো দেশগুলো থেকে লেদার শিল্প স্থানান্তর করা হচ্ছে। বাংলাদেশে জন্য এটা সুযোগ। এ সুযোগকে কাজে লাগাতে হবে।

এলএফএমইএবি‘র প্রেসিডেন্ট সৈয়দ নাসিম মঞ্জুরের সভাপতিত্বে অনুষ্ঠানে বক্তব্য রাখেন বাংলাদেশ ট্যানার্স অ্যাসোসিয়েশনের(বিটিএ) চেয়ারম্যান শাহীন আহমেদ, ভারতের কমিটি অফ অ্যাডমিনিস্ট্রেশন কাউন্সিল অফ লেদার এক্সপোর্টস সদস্য ভিপেন কুমার সেথ প্রমুখ।

উল্লেখ্য, ৮ম বারের মতো আয়োজিত এ “লেদারটেক-২০২২” এ ১০টি দেশের প্রায় ২০০টি প্রতিষ্ঠান অংশ গ্রহণ করেছে। আগামী ৯ ডিসেম্বর, ২০২২ পর্যন্ত দর্শনার্থীদের জন্য সকাল ১১ টা থেকে সন্ধ্যা ৭টা পর্যন্ত মেলা খোলা থাকবে।

বিজ্ঞাপন

সারাবাংলা/জিএস/এনইউ

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন