বিজ্ঞাপন

দু’দিনে ৫২০০ কোটি টাকা ধার নিয়েছে ৫ ইসলামী ব্যাংক

December 8, 2022 | 12:21 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: শরীয়াহ্ ভিত্তিক ইসলামী ব্যাংকগুলোকে তারল্য সুবিধা দেওয়া অব্যাহত রেখেছে বাংলাদেশ ব্যাংক। ইসলামী ব্যাংকগুলোর তারল্য সংকট কাটাতে ১৪ দিন মেয়াদে এ সুবিধা দিচ্ছে কেন্দ্রীয় ব্যাংক।

বিজ্ঞাপন

গত সোমবার কেন্দ্রীয় ব্যাংক থেকে এ সুবিধা দেওয়ার পরদিন মঙ্গলবার পাঁচ ইসলামী ব্যাংক ৪ হাজার কোটি টাকা ধার নিয়েছে। গতকাল বুধবারও শরীয়াহ্ভিত্তিক আরও দুই ব্যাংক ধার নিয়েছে ১২৫০ কোটি টাকা। এ নিয়ে গত দু’দিনে ৫টি ব্যাংককে মোট ৫ হাজার ২০০ কোটি টাকা ধার দিয়েছে কেন্দ্রীয় ব্যাংক।

বৃহস্পতিবার (৮ ডিসেম্বর) বাংলাদেশ ব্যাংকের মুখপাত্র মেজবাউল হক সারাবাংলাকে বিষয়টি নিশ্চিত করেছেন। তিনি বলেন, ‘ইসলামী ব্যাংকগুলোর জন্য ৫ হাজার ২০০ কোটি টাকা ধার নেওয়ার জন্য অনুমোদন দেওয়া হয়েছে।’

বিজ্ঞাপন

বাংলাদেশ ব্যাংক সূত্র জানায়, বুধবার ধার নেওয়া ব্যাংক দু’টি হলো ইসলামী ব্যাংক বাংলাদেশ লিমিটেড ও গ্লোবাল ইসলামী ব্যাংক (এনআরবি গ্লোবাল)। সুকুক বন্ড জমা রেখে এই অর্থ সহায়তা নিয়েছে ব্যাংক দু’টি। আজ (বৃহস্পতিবার) ব্যাংকগুলোর নিজ নিজ হিসাবে এই অর্থ জমা হবে।

মঙ্গলবার ধার নেওয়া ব্যাংক পাঁচটির মধ্যে রয়েছে- ইসলামী ব্যাংক বাংলাদেশ লিমিটেড, ইউনিয়ন ব্যাংক লিমিটেড, সোশ্যাল ইসলামী ব্যাংক লিমিটেড, ফার্স্ট সিকিউরিটি ইসলামী ব্যাংক লিমিটেড ও গ্লোবাল ইসলামী ব্যাংক লিমিটেড।

বিজ্ঞাপন

উল্লেখ্য, গত সোমবার (৫ ডিসেম্বর) এ সংক্রান্ত একটি সার্কুলার দিয়েছিল কেন্দ্রীয় ব্যাংক। সেখানে বলা হয়, ইসলামিক আর্থিক ব্যবস্থাকে অধিকতর শক্তিশালী করার লক্ষ্যে বাংলাদেশ ব্যাংকের পক্ষে এ তারল্য সুবিধা দেওয়া হবে। শরীয়াহ্ভিত্তিক ব্যাংকগুলো সপ্তাহের প্রতি কার্যদিবসে নিয়মিতভাবে এই সুবিধা গ্রহণের জন্য একটি ফর্মে আবেদন করতে পারবে।

সারাবাংলা/জিএস/এমও

বিজ্ঞাপন
বিজ্ঞাপন