বিজ্ঞাপন

পাকিস্তানের অপারেশন চেঙ্গিস খান ও ভারতের আনুষ্ঠানিক প্রবেশ

December 8, 2022 | 6:06 pm

অরুণ কুমার গোস্বামী

১৯৭১ এর ২৫ মার্চ মুক্তিকামী বাঙালিদের দমানোর জন্য পাকিস্তানী সেনাবাহিনী শুরু করেছিল ‘অপারেশন সার্চ লাইট’ । একাত্তরের শেষ দিকে পাকিস্তানের বিমান বাহিনী করেছিল “অপারেশন চেঙ্গিস খান”। ১৯৭১ সালের ৩ ডিসেম্বর পাকিস্তান বিমান বাহিনী “অপারেশন চেঙ্গিস খান” কোড-নামে, ভারতীয় বিমান বাহিনী (আইএএফ)-র ১১টি ঘাঁটি এবং গুরুত্বপূর্ণ স্থাপনাকে লক্ষ্য করে আক্রমন চালায়। পাকিস্তান বিমান বাহিনী এসময়  ভারতের পাঞ্জাব, জম্মু ও কাশ্মীর, হরিয়ানা এবং রাজস্থানসহ পশ্চিম সেক্টরে ভারতীয় বিমান বাহিনীর ঘাঁটির বিরুদ্ধে সিরিজ হামলা শুরু করে। এর পাল্টা ভারতীয় বিমান বাহিনী পাকিস্তানের মুরিদ, মিয়ানওয়ালি, রিসালেওয়াল, রফিকি, সারগোধা, ছান্ধের এবং মাসরুরে পাকিস্তান বিমানবাহিণীর ঘাঁটি এবং রাডার স্টেশনগুলোতে আক্রমন করে। ভারতের বিরুদ্ধে পাকিস্তান বিমান বাহিনীর ‘অপারেশন চেঙ্গিস খান’ বাংলাদেশের মুক্তিযুদ্ধে আনুষ্ঠানিকভাবে ভারতের প্রবেশের পথও প্রশস্ত করে দেয়। ৪ ডিসেম্বর ভোররাতে ভারত আনুষ্ঠানিকভাবে পাকিস্তানের বিরুদ্ধে যুদ্ধ ঘোষণা করে। ৪ এবং ৫ ডিসেম্বরের মধ্যবর্তী রাতে ৪০০০ সৈন্য এবং ৪০টিরও বেশি ট্যাংক নিয়ে গঠিত পাকিস্তান বাহিনী রাজস্থানের লঙ্গেওয়ালা সীমান্ত চৌকিতে আক্রমন করে। প্রশ্ন ওঠা স্বাভাবিক যে ১৯৭১ এর ৩ ডিসেম্বর যদি পাকিস্তানের বিমান বাহিনী ভারতীয় বিমান বাহিনীর কয়েকটি গুরুত্বপূর্ণ ঘাঁটি এবং স্থাপনাগুলোতে “অপারেশন চেঙ্গিস খান’ নামে হামলা না করত তা হলে কী হতো ? এধরনের প্রশ্নের অত্যন্ত সহজ একটি উত্তর হচ্ছে এমনটি হলে বাংলাদেশের মুক্তিযুদ্ধ প্রলম্বিত হতো। পাশাপাশি ষড়যন্ত্রের জাল দীর্ঘ থেকে দীর্ঘতর হত। যদিও ভারতীয় সেনাবাহিনী অপারেশন জ্যাকপটের মাধ্যমে ১৯৭১ সালের মে মাস থেকেই মুক্তিবাহিনীকে সাহায্য করে আসছিল। এসময় ভারতীয় নৌবাহিনী বাঙালি নৌ-কমান্ডো ইউনিট গঠনে সহায়তা করেছিল এবং বাঙালি গানবোটগুলির জন্য কমান্ড স্টাফ সরবরাহ করেছিল, যারা নদী তীরবর্তী এলাকায় মাইন বসানো এবং বানিজ্য জাহাজগুলোকে হয়রানি করতে ব্যাপৃত ছিল। ইতিমধ্যে ভারতীয় বিমান বাহিনীর সহায়তায় স্বল্প পরিসরে  মুক্তিবাহিনীর নিজস্ব বিমান বাহিনীর কার্যক্রম হয়েছিল। অপারেশন চেঙ্গিস খানের পরিপ্রেক্ষিতে ১৯৭১-এর  ৪ ডিসেম্বর কিলো ফ্লাইট নামে পরিচিত, বাংলাদেশ বিমান বাহিনীর প্রথম ফাইটিং ফরমেশন নিজ নিজ ঘাঁটি থেকে যাত্রা করে এবং পাকিস্তান বাহিনী কর্তৃক দখলকৃত নারায়ণগঞ্জ ও চট্টগ্রামের তেলের ডিপোতে আঘাত করে। কিলো ফ্লাইটের পাল্টা আক্রমনের পর ভারতীয় বিমান বাহিনী তৎকালীন পূর্ব পাকিস্তানে যুদ্ধ অভিযান শুরু করে। যাহোক, এই সবকিছুর ফলশ্রুতি এবং বাস্তবতা হচ্ছে ভারতের অংশগ্রহণে মাত্র ১৩ দিনের মধ্যে যুদ্ধের পরিসমাপ্তি, বাংলাদেশকে মুক্ত করতে সাহায্য করা এবং পাকিস্তানিদের পরাজিত করা সাম্প্রতিক সময়ের অন্যতম দ্রুততম একটি সামরিক অভিযান শেষ হয়। যা মুক্তিকামী বাঙালি জনগণ ও ভারতীয় জনগণ, সরকার এবং  সেনা, নৌ ও বিমান বাহিনীর যৌথ প্রচেষ্টার সফলতা হিসাবে গণ্য করা হয়।

বিজ্ঞাপন

ঠিক এসময়েই ১৯৭১-এর ৬ ডিসেম্বর বাংলাদেশকে স্বাধীন রাষ্ট্র হিসেবে আনুষ্ঠানিক স্বীকৃতি দেওয়ার সাহসী ও সিদ্ধান্তমূলক পদক্ষেপ নেয় ভারত। প্রধানমন্ত্রী ইন্দিরা গান্ধী লোকসভাকে (ভারতের নিম্নকক্ষ, সংসদ) এই মর্মে অবহিত করেন যে ভারত সরকার, ‘সবচেয়ে যত্নশীল বিবেচনার পরে’ সানন্দে নতুন দেশটিকে স্বীকৃতি দেয়ার সিদ্ধান্ত নিয়েছে যাকে মুজিবনগর সরকার ‘গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ’ হিসাবে ঘোষণা করেছে। সদস্যদের হর্ষোৎফুল্লতার মধ্যে ভারতীয় প্রধানমন্ত্রী ঘোষণা করেন, ‘আমি সংসদকে জানাতে পেরে আনন্দিত যে বিদ্যমান পরিস্থিতির আলোকে এবং বাংলাদেশ সরকারের বারবার অনুরোধের প্রতি সাড়া দিয়ে, ভারত সরকার অত্যন্ত সতর্কতার সাথে বিবেচনা করে, গণপ্রজাতন্ত্রী বাংলাদেশকে স্বীকৃতি দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে।’

‘আমি নিশ্চিত যে ভবিষ্যতে ভারত ও বাংলাদেশের সরকার এবং জনগণ, যারা অভিন্ন আদর্শ ও ত্যাগ স্বীকার করে, তারা একে অপরের সার্বভৌমত্ব এবং আঞ্চলিক অখ-তার প্রতি পারস্পরিক শ্রদ্ধা, অভ্যন্তরীণ বিষয়ে হস্তক্ষেপ না করার নীতির ভিত্তিতে একটি সম্পর্ক গড়ে তুলবে। সমতা এবং পারস্পরিক সুবিধা। এভাবে স্বাধীনতা ও গণতন্ত্রের জন্য একসাথে কাজ করে আমরা ভালো প্রতিবেশীত্বের উদাহরণ স্থাপন করব যা একাই এই অঞ্চলে শান্তি, স্থিতিশীলতা ও অগ্রগতি নিশ্চিত করতে পারে। বাংলাদেশের জন্য আমাদের শুভ কামনা।’

পাকিস্তানের প্রতি আমেরিকান ও চীনের সমর্থনকে মোকাবেলা করার জন্য, শ্রীমতি ইন্দিরা গান্ধী সোভিয়েত ইউনিয়নের সাথে বন্ধুত্বের চুক্তি করার লক্ষ্যে দুর্গাপ্রসাদ ধর (ডিপি ধর)-কে নিযুক্ত করেছিলেন। বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধ ছিল শ্রীমতি ইন্দিরা গান্ধীর রাজনৈতিক জীবনের শ্রেষ্ঠতম সময়।

বিজ্ঞাপন

প্রধানমন্ত্রী তাজউদ্দীন আহমদ বঙ্গবন্ধু শেখ মুজিবের অবদানের কথা স্মরণ করে ভারত ও ভুটানকে তাদের স্বীকৃতির জন্য ধন্যবাদ জানান। তিনি আইন-শৃঙ্খলা রক্ষার জন্য আবেদন করেন এবং বাঙালি ও পাকিস্তানি হানাদার বাহিনী উভয়ের কাছ থেকে সহযোগিতার অনুরোধ করেন। তাজউদ্দীন আহমদ একটি স্বাধীন ও সার্বভৌম জাতি হিসাবে ভারতের আনুষ্ঠানিক স্বীকৃতির পর যে ভাষণ দিয়েছিলেন, তা ৮ ডিসেম্বর ১৯৭১ তারিখে সম্প্রচারিত হয়েছিল।

ভারতের স্বীকৃতির চার দিন পর, ১০ ডিসেম্বর ১৯৭১, ভারত এবং বাংলাদেশ উভয়ই একটি সমঝোতায় পৌঁছেছিল যার মাধ্যমে ভারত স্বাধীনতার পরে পুনর্গঠন এবং স্বাভাবিক অবস্থা পুনরুদ্ধারের জন্য বাংলাদেশকে সহায়তা দেবে। জবাবে বাংলাদেশ যত দ্রুত সম্ভব শরণার্থীদের প্রত্যাবাসন এবং তাদের জমি ও সম্পত্তি ফিরিয়ে দেওয়ার প্রতিশ্রুতি দিয়েছে। ভারতীয় বেসামরিক কর্মকর্তাদের সহায়তায় বেসামরিক প্রশাসনকে শক্তিশালী করতে হবে। উদ্বাস্তুদের দ্বারা সৃষ্ট অর্থনৈতিক বোঝা এবং সামাজিক ও রাজনৈতিক উত্তেজনা বাংলাদেশ ও ভারত উভয়েরই সাধারণ উদ্বেগের বিষয় ছিল।

ভারতের স্বীকৃতি পাকিস্তানিদের ক্ষুব্ধ করেছিল যারা দাবি করেছিল যে ‘তথাকথিত বাংলাদেশ’-এর স্বীকৃতি পাকিস্তানের প্রতি ভারতের ঘৃণা এবং পাকিস্তানকে ধ্বংস করার ইচ্ছাকে ‘প্রকাশিত’ করেছে। ভারতের সিদ্ধান্তের পাঁচ ঘণ্টা পর ভারতের সঙ্গে কূটনৈতিক সম্পর্ক ছিন্ন করে পাকিস্তান। যমজ দেশের জন্মের পর এই প্রথম কোনো দেশই এমন পদক্ষেপ নিল। পাকিস্তান আরও দাবি করেছে যে এই পদক্ষেপটি জাতিসংঘের সনদের নীতি এবং বান্দুং নীতির পরিপন্থী।

বিজ্ঞাপন

স্বাধীনতার পর ২৫ বছরের মধ্যে এই প্রথম কোনো দেশই এমন চরম পদক্ষেপ নিল। এমনকি ১৯৬৫ সালের শেষ যুদ্ধের সময়ও নয়, যখন উভয় পক্ষের সৈন্যরা একে অপরের বিরুদ্ধে রক্তক্ষয়ী যুদ্ধে নেমেছিল, বন্ধন ছিন্ন হয়েছিল।

পাকিস্তান সরকার সুইজারল্যান্ডকে ভারতে তার স্বার্থ দেখার জন্য অনুরোধ করে এবং এইভাবে নয়াদিল্লি থেকে তার কূটনৈতিক কর্মীদের প্রত্যাহার করে।

বাংলাদেশ এখন বাস্তবে পরিণত হয়েছে। ১৯৭১ সালের ৯ ডিসেম্বর নয়াদিল্লিতে বাংলাদেশ মিশন প্রাঙ্গণে এক বিশাল সমাবেশের উপস্থিতিতে অনুষ্ঠানের মাধ্যমে গণপ্রজাতন্ত্রী বাংলাদেশের পতাকা উত্তোলন করা হয়। এর মাধ্যমে উপমহাদেশে ধর্মভিত্তিক দুই জাতির তত্ত্বের অবমাননাকর ও ব্যয়বহুল পরিসমাপ্তি ঘটে। ওই দিন অর্থাৎ ১৯৭১ সালের ৯ ডিসেম্বর আশুগঞ্জের যুদ্ধের ফলে একটি গুরুতর লড়াইয়ের পর মিত্রবাহিনী বিজয় লাভ করে যাতে উভয় পক্ষের ব্যাপক ক্ষয়ক্ষতি হয়। আশুগঞ্জ দখল করায় ঢাকা তখন মাত্র ৮০ কিলোমিটার দূরে। মিত্রবাহিনীর অগ্রযাত্রা বাধাগ্রস্ত করতে মরিয়া প্রচেষ্টায়, পাকিস্তানিরা মেঘনা নদীর উপর আশুগঞ্জ রেলসেতু উড়িয়ে দিয়ে পিছু হটে। এটিই একমাত্র সেতু যা বিশাল মেঘনা নদীকে বিস্তৃত করেছিল – একটি বিশাল প্রস্থের নদী যার সবচেয়ে কম প্রশস্ততার বিস্তার ছিল ৪,০০০ থেকে ৪,৫০০ গজ (৩,৬৫০ মিটারের বেশি)। আশুগঞ্জ সেতু, যা প্রায় ২,৯৫০ ফুট (৯০০ মিটার) দীর্ঘ ছিল, মেঘনা নদী পার হয়ে পূর্ব দিক থেকে ঢাকার কাছে যাওয়ার একমাত্র উপায় ছিল। এই কৌশলগত সেতুটি ধ্বংস করে পাকিস্তানি বাহিনী মুক্তিবাহিনী ও ভারতীয় সেনাবাহিনীকে ধীরগতির করার এবং পূর্ব থেকে রাজধানী ঢাকায় তাদের দ্রুত প্রবেশ রোধ করার আশা করেছিল।

কিন্তু তাদের আশা হতাশায় পরিণত হয়েছিল। অপ্রতিরোধ্য মিত্র বাহিনী ধ্বংস হওয়া সেতুর প্রায় ১০ কিলোমিটার দক্ষিণে নদী পার হওয়ার সিদ্ধান্ত নেয়। উড়ে যাওয়া সেতুটি মেরামত করতে অনেক সময় লাগত, তাই জেনারেল অরোরা নদী পারাপারের সুবিধার্থে ১২ টি হেলিকপ্টার পাঠান। মেঘনা নদীকে বায়ু সেতু দ্বারা যুক্ত করা এবং নদীর অপর প্রান্তে আক্রমনের পাদভূমি বা ব্রিজহেড স্থাপনের জন্য সমস্ত প্রাপ্ত হেলিকপ্টার ব্যবহার করা হয়েছিল।  ভারী সরঞ্জাম, কামান এবং বর্ম বহন করার জন্য সমস্ত উপলব্ধ নদী-নৌকাও ব্যবহার করা হয়েছিল। হেলিকপ্টারগুলি প্রায় ৭০০ জন জওয়ানকে নদীর অপর তীরের পাঁচটি ভিন্ন পয়েন্টে নিয়ে যাওয়ার জন্য বিরতিহীনভাবে উড়েছিল, এইগুলি ১০ ডিসেম্বর ১৯৭১ সালে আক্রমনের একটি প্রশস্ত পাদভূমি তৈরি করেছিল।

বিজ্ঞাপন

হেলিকপ্টারের সাহায্যে মেঘনা পারাপারের প্রথম লিফটটি ৯ ডিসেম্বর সংগঠিত হয়েছিল এবং ১০ ঘন্টা বিরতিহীনভাবে কাজ করার পর, দুটি ব্যাটালিয়ন এবং কয়েকটি ভারী মর্টার নদীর ওপারে নেয়া সম্ভব হয়েছিল। ভৈরব বাজারের পাকিস্তানি গ্যারিসন এই বাহিনীকে বিতাড়িত করতে কিছুই করতে পারেনি। মিত্র বাহিনীর ব্রিগেডের বাকি অংশ উভচর ট্যাঙ্ক (অর্থাৎ অ্যাসল্ট ক্রাফ্টস) এবং স্থানীয় নদী নৌকাগুলির একটি বিচিত্র বহর নিয়ে অতিক্রম করেছিল। পার্বত্য অঞ্চল ব্যতীত পূর্ব ভূখ- সাধারণত নিচু এবং জলাবদ্ধ। বাংলাদেশের অন্যান্য অংশের মতো, এটি অসংখ্য নদী এবং নিষ্কাশন চ্যানেল দ্বারা বিভাজিত। যেহেতু নদীগুলি প্রায়শই গতিপথ পরিবর্তন করে এবং সেতুতে সমস্যা সৃষ্টি করে, তাই ফেরিগুলিই পারাপারের একমাত্র নির্ভরযোগ্য মাধ্যম। সকল প্রকার বাধা বিঘ্ন উপেক্ষা করে ভারতীয় মিত্র বাহিনীর প্রবল অগ্রযাত্রা লেফটেন্যান্ট অরোরার মতে ছিল যুদ্ধের “টার্নিং পয়েন্ট”।

এটি জানা ছিল যে পাকিস্তানি বাহিনী সেতুগুলো ধ্বংস করবে। পাকিস্তানীরা ভেবেছিল মেঘনা নদীর উপর একটি সেতু উড়িয়ে দিয়ে তারা মিত্র বাহিনীকে থামিয়ে দিতে পেরেছে। কিন্তু মিত্র বাহিনী তাদের অবাক করে দিয়েছিল। স্থানীয় [বাঙালি] জনগণের সহায়তায় রাতে মিত্র বাহিনী নদী অতিক্রম করেছিল।  এটাই ছিল টার্নিং পয়েন্ট।

১৯৭১ সালের ১১ ডিসেম্বর দ্বিতীয় ব্রিগেডকে মেঘনা পেরিয়ে যাওয়ার জন্য আরেকটি হেলি-লিফটের আয়োজন করা হয়। ১৩ তারিখে, কৃতিত্বের পুনরাবৃত্তি হয়েছিল, এবং অবশেষে মেঘনার অপর প্রান্তটি এখন মিত্রবাহিনী দ্বারা বন্দী এবং ব্যবহারের জন্য সুরক্ষিত হয়েছিল।

বাংলাদেশের প্রথম দুটি যুদ্ধজাহাজ পদ্মা ও এমভি পলাশকে বাঁচাতে গিয়ে নিহত বীরশ্রেষ্ঠ মোহাম্মদ রুহুল আমিন। বীরশ্রেষ্ঠ মোহাম্মদ রুহুল আমিন এই বন্ধুত্বপূর্ণ ফায়ারে নিহতদের একজন। অন্যান্য যারা বাংলাদেশ নৌ-বাহিনীর অগ্রগতিতে অবদান রেখেছেন এবং এই প্রক্রিয়ায় তাদের জীবন উৎসর্গ করেছেন তাদের মধ্যে রয়েছেন: মোহাম্মদ ফরিদ উদ্দিন আহমেদ (রেডিও ইলেকট্রিশিয়ান-১), মোহাম্মদ দৌলত হোসেন মোল্লা (সীম্যান), মোহাম্মদ আকতার উদ্দিন ( সীম্যান) এবং মুক্তিযুদ্ধের সূচনায় আত্মত্যাগকারী লেফটেন্যান্ট কমান্ডার মোয়াজ্জম হোসেন। বিজয়ের মাস ডিসেম্বরে স্বাধীনতার বেদীমূলে আত্মদানকারী সকল শহীদানের প্রতি বিনম্র শ্রদ্ধা।

লেখক: পরিচালক, সেন্টার ফর সাউথ এশিয়ান স্টাডিজ; সাবেক ডিন, সামাজিক বিজ্ঞান অনুষদ এবং সাবেক চেয়ারম্যান, রাষ্ট্রবিজ্ঞান বিভাগ, জগন্নাথ বিশ্ববিদ্যালয়

সারাবাংলা/এসবিডিই/এএসজি

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন