বিজ্ঞাপন

‘বাংলাদেশের জনগণকে নিয়ে একসঙ্গে হাঁটবে ভারত’

December 8, 2022 | 10:51 pm

স্টাফ করেসপন্ডেন্ট

চট্টগ্রাম ব্যুরো: চট্টগ্রামে নিযুক্ত ভারতেরর সহকারী হাইকমিশনার ডা. রাজীব রঞ্জন বলেছেন, বাংলাদেশের সঙ্গে মৈত্রীর ক্ষেত্রে ভারত সর্বোচ্চ অগ্রাধিকার দিয়ে থাকে। ভারত সবসময় বৃহত্তর সমৃদ্ধি ও সাফল্যের পথে বাংলাদেশের জনগণকে নিয়ে একসঙ্গে হাঁটতে প্রস্তুত থাকবে।

বিজ্ঞাপন

বৃহস্পতিবার (৮ নভেম্বর) সকালে চট্টগ্রাম নগরের পাঁচ তারকা হোটেল রেডিসন ব্লুতে বাংলাদেশ-ভারত মৈত্রী দিবসের ৫১তম বার্ষিকী উপলক্ষে এক অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন।

এ সময় তিনি ভারত-বাংলাদেশ বন্ধুত্বকে ১৯৭১ সালের যৌথ আত্মত্যাগের মূলে নিহিত উল্লেখ করে বলেন, ‘এ মাটিতে ভারতীয় সৈনদের রক্ত যেমন রঞ্জিত, মুক্তিযোদ্ধাদের রক্তেও রঞ্জিত। আমরা যতদিন বেঁচে থাকব, ততদিন আমরা এ কথাটি মনে রাখব। যুদ্ধ পরবর্তী বাংলাদেশকে ভারত যেভাবে আগলে রেখেছে, তা কখনো ভুলে যাবার নয়। কেননা এ সম্পর্ক শুধু রক্তের নয়, মৈত্রীরও বটে। এটি স্মৃতিকে অমর করার আয়োজন।’

অনুষ্ঠানে চট্টগ্রাম সিটি করপোরেশনের (চসিক) মেয়র বীর মুক্তিযোদ্ধা মো. রেজাউল করিম চৌধুরী, চট্টগ্রাম উন্নয়ন কতৃপক্ষের চেয়ারম্যান জহিরুল আলম দোভাষ, সমাজবিজ্ঞানী ড. অনুপম সেনসহ বীর মুক্তিযোদ্ধা, শিক্ষাবিদ, নাগরিক সমাজের প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।

বিজ্ঞাপন

প্রসঙ্গত, বাংলাদেশ স্বাধীন হওয়ার ১০ দিন আগে ১৯৭১ সালের ৬ ডিসেম্বর একটি স্বাধীন ও সার্বভৌম রাষ্ট্র হিসেবে বাংলাদেশকে ভারত স্বীকৃতি দিয়েছিল। এ স্মৃতিকে অমর করার ধারাবাহিকতায় এ দিবস পালিত হয়। বাংলাদেশের স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উপলক্ষে ২০২১ সালের মার্চে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি বাংলাদেশ সফর করেন। সেই সফরের সময়ে প্রতিবছরের ৬ ডিসেম্বর বাংলাদেশ-ভারত মৈত্রী দিবস হিসেবে পালনের সিদ্ধান্ত নেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ও বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

এদিকে, দিবসটি উপলক্ষে চট্টগ্রামে নিযুক্ত ভারতীয় সহকারী হাইকমিশন সংবর্ধনা অনুষ্ঠান ও সংগীতসন্ধ্যার আয়োজন করে। বক্তব্য শেষে ভারতের চেন্নাই থেকে আগত অক্সিজেন নামের একটি মিউজিক টিম ব্যান্ডসঙ্গীত পরিবেশন করে।

বিজ্ঞাপন

সারাবাংলা/আইসি/এনএস

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন