বিজ্ঞাপন

মানবাধিকার কমিশনের নতুন চেয়ারম্যান কামাল উদ্দিন আহমেদ

December 9, 2022 | 10:06 am

স্টাফ করেসপন্ডেন্ট

ঢাকা: জাতীয় মানবাধিকার কমিশনের নতুন চেয়ারম্যান হিসেবে সাবেক সচিব ড. কামাল উদ্দিন আহমেদ নিয়োগ দেওয়া হয়েছে। একইসঙ্গে কমিশনে একজন সার্বক্ষণিক সদস্য এবং পাঁচজন অবৈতনিক সদস্যও নিয়োগ দেওয়া হয়েছে।

বিজ্ঞাপন

কমিশনের সার্বক্ষণিক সদস্য হিসেবে সাবেক সচিব মো. সেলিম রেজাকে নিয়োগ দেওয়া হয়েছে। কমিশনের অবৈতনিক সদস্য হিসেবে নিয়োগ পাওয়া পাঁচ জন হলেন- সাবেক সিনিয়র জেলা ও দায়রা জজ মো. আমিনুল ইসলাম, খাগড়াছড়ির চেম্বার অব কমার্সের সভাপতি কংজরী চৌধুরী, বিশ্ববিদ্যালয়ের মঞ্জুরি কমিশনের সদস্য ড. বিশ্বজিৎ চন্দ, ঢাকা বিশ্ববিদ্যালয়ের উইম্যান অ্যান্ড জেন্ডার স্টাডিজ বিভাগের অধ্যাপক ড. তানিয়া হক এবং সুপ্রিম কোর্টের আইনজীবী কাওসার আহমেদ।

বৃহস্পতিবার (৮ ডিসেম্বর) রাষ্ট্রপতির অনুমোদনক্রমে এ বিষয়ে আইন মন্ত্রণালয় (লেজিসলেটিভ ও সংসদ বিষয়ক বিভাগ) থেকে পৃথক পৃথক তিনটি প্রজ্ঞাপন জারি করা হয়েছে।

মন্ত্রণালয়ের যুগ্মসচিব মোহাম্মদ আসাদুজ্জামান নূরের সই করা প্রজ্ঞাপনে বলা হয়, ড. কামাল উদ্দিন আহমেদ জাতীয় মানবাধিকার কমিশনের চেয়ারম্যান পদে অধিষ্ঠিত থাকাকালীন বাংলাদেশ সুপ্রিম কোর্টের আপিল বিভাগের একজন বিচারকের বেতন, ভাতা ও অন্য সুবিধাগুলো প্রাপ্য হবেন। আর কমিশনের সার্বক্ষণিক সদস্য মো. সেলিম রেজা বাংলাদেশ সুপ্রিম কোর্টের হাইকোর্ট বিভাগের একজন বিচারকের বেতন, ভাতা ও অন্যান্য সুবিধা পাবেন।

বিজ্ঞাপন

তত্ত্বাবধায়ক সরকারের সময় ২০০৮ সালের ১ ডিসেম্বর এক অধ্যাদেশের মাধ্যমে জাতীয় মানবাধিকার কমিশন গঠন করা হয়। পরে ২০১০ সালের ১৪ জুলাই সংসদে জাতীয় মানবাধিকার কমিশন আইন পাস হয়।

সারাবাংলা/কেআইএফ/এমও

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন