বিজ্ঞাপন

‘মুশফিক খুবই মূল্যবান ক্রিকেটার’

December 9, 2022 | 2:17 pm

স্পোর্টস করেসপন্ডেন্ট

চট্টগ্রাম থেকে: সময়টা খুব একটা ভালো যাচ্ছে না অভিজ্ঞ ক্রিকেটার মুশফিকুর রহিমের। টি-টোয়েন্টিতে অনেকদিন অফ ফর্মে থাকা মুশফিক গত এশিয়া কাপের পর এই ফরম্যাট থেকে অবসর নিয়েছেন। ওয়ানডেতেও সাম্প্রতি পারফরম্যান্স ভালো না। সর্বশেষ ৯ ইনিংসে ফিফটি মাত্র একটি। চলতি ভারত সিরিজের প্রথম দুই ম্যাচেও ব্যাট হাসেনি অভিজ্ঞ ক্রিকেটারের।

বিজ্ঞাপন

প্রথম ম্যাচে ৪৫ বলে ১৮ রানে করে আউট হয়েছেন দলের বিপদের সময়ে। দ্বিতীয় ম্যাচেও উইকেটে সময় নিয়ে সেট হতে চেয়েছিলেন। তবে বড় ইনিংস খেলতে পারেননি মুশফিক। ফিরেছেন ২৪ বলে ১২ রান করে। নিশ্চয় চিন্তিত মুশফিক। টিম ম্যানেজমেন্টের সঙ্গে নিশ্চয় কথা হচ্ছে অভিজ্ঞ ক্রিকেটারের। কি কথা হচ্ছে?

পর পর দুই ম্যাচ জিতে ভারতের বিপক্ষে তিন ম্যাচ ওয়ানডে সিরিজটা ইতোমধ্যেই জিতে নিয়েছে বাংলাদেশ। আগামীকাল ভারতীয়দের হোয়াইটওয়াশ করার মিশনে নামবেন টাইগাররা। তার আগে আজ শুক্রবার (৯ ডিসেম্বর) ম্যাচপূর্ব সংবাদ সম্মেলনে বাংলাদেশ দলের প্রতিনিধি হয়ে এসেছিলেন ফিল্ডিং কোচ শেন ম্যাকডরমট।

বিজ্ঞাপন

মুশফিকের অফ ফর্ম নিয়ে কথা উঠল। ভারতের বিপক্ষে প্রথম দুই ম্যাচে বড় রান না পেলেও কিভাবে দলের হয়ে অবদান রেখেছেন মুশফিক তা ব্যাখ্যা করছিলেন ফিল্ডিং কোচ। বলেছেন, উইকেট আগলে রেখে খেলাটা গভীরে নিয়ে গেছেন মুশি। পরবর্তীতে সেই সুযোগ কাজে লাগিয়েছেন মেহেদি হাসান মিরাজ।

শেন ম্যাকডরমট বলেন, ‘আমার মনে হয় মুশফিকের বিশ্বমানের ক্যারিয়ার আছে। খুব মূল্যবান খেলোয়াড় সে। পুরো ইনিংসজুড়ে ব্যাট করে ও খেলাটাকে গভীরে নিয়ে যায়। যদিও সে আগের দিনগুলোতে ব্যাট হাতে খুব বেশি রান করেনি, কিন্তু খেলাটাকে গভীরে নিয়ে গেছে রিয়াদকে (মাহমুদউল্লাহ) নিয়ে। হয়তো আমাদের ওপর রান রেটের কিছু চাপ পড়েছে। কিন্তু খেলাটাকে যত দীর্ঘ করেছি, গভীরে নিয়ে গেছি, তত প্রতিপক্ষের ওপর চাপ পড়েছে। তখন তারা শেষ কয়েক ওভারে ভুল করেছে আমাদের বদলে।’

বিজ্ঞাপন

‘মুশফিক খুবই মূল্যবান ক্রিকেটার’

যেভাবে প্রস্তুতি নেন এবং খেলাটা ধরতে পারেন সেই মুশফিকের ভক্ত ম্যাকডরমট। আগেই সিরিজ জয় নিশ্চিত হয়ে যাওয়াতে আজ শুক্রবার অনুশীলন করেননি বাংলাদেশ দলের অনেকে। তবে যে কয়েকজন এসেছিলেন অনুশীলনে তাদের মধ্যে মুশফিকও ছিলেন। পাক্কা দুই ঘণ্টা তাকে ব্যাটিং অনুশীলন করতে দেখা গেল।

বিজ্ঞাপন

মুশফিকের এমন নিবেদন অন্য সবার মতো আলাদাভাবে স্বীকার করতে হলো শেন ম্যাকডরমটকেও। বলেছেন, ‘মুশফিকের পরিশ্রমী মানসিকতার কথা এলো ফিল্ডিং কোচের কণ্ঠেও, ‘মুশফিক ভার্সেটাইল ক্রিকেটার সব ফরম্যাটেই, যদিও টি-টোয়েন্টি থেকে অবসর নিয়েছে। সে যেভাবে প্রস্তুতি নেয়, ম্যাচে যায়, খেলা বুঝে, আপনি এর বেশি কিছু চাইতে পারেন না সিনিয়র ক্রিকেটারদের কাছ থেকে। তার সঙ্গে নির্বাচক বা অধিনায়কের কথা কী হয়েছে, আমি জানি না। তবে আমি তার ওয়ার্ক এথিকস নিয়ে খুশি।’

সারাবাংলা/এসএইচএস

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন