বিজ্ঞাপন

ডাচদের অবিশ্বাস্য প্রত্যাবর্তনে খেলা গড়াল অতিরিক্ত সময়ে

December 10, 2022 | 3:06 am

স্পোর্টস ডেস্ক

স্পটকিক থেকে দারুণ এক গোল করলেন আর তার আগে সতীর্থ নাহুয়েল মলিনাকে দিয়ে করালেন আরও একটি গোল। আর তাতেই নেদারল্যান্ডসকে হারিয়ে কাতার বিশ্বকাপের দ্বিতীয় দল হিসেবে সেমিফাইনালের টিকিট প্রায় কেটেই ফেলেছিল আলবেসিলেস্তেরা। লুইসাইল আইকনিক স্টেডিয়ামে ম্যাচের ৩৫তম মিনিটে মলিনার গোলে এগিয়ে যায় আর্জেন্টিনা আর ৭৩তম মিনিটে পেনাল্টি থেকে গোল করে ব্যবধান ২-০ করেন লিওনেল মেসি। শেষ দিকে এসে ওউট উইঘোর্স্ট এক গোল করলে কেবল ব্যবধান কমিয়েছে বলেই মনে হচ্ছিল। তবে তখনও ম্যাচের নাটকের অনেক বাকি। খেলার যোগ করা অতিরিক্ত সময়ের ১০ম মিনিটে উইঘোর্স্ট আবারও গোল করে সমতায় ফেরান ডাচদের। এতেই ম্যাচ শেষ হয় ২-২ গোলের সমতায়। আর তাতেই খেলা গড়ায় অতিরিক্ত সময়ে।

বিজ্ঞাপন

কোয়ার্টার ফাইনালে নেদারল্যান্ডসের বিপক্ষে শুরু থেকেই দুর্দান্ত আর্জেন্টিনা। বল দখলে রেখে দারুণ আক্রমণ করতে থাকা আর্জেন্টিনা ম্যাচের ৩৫তম মিনিটে লিওনেল মেসির জাদুকরি এক পাস থেকে দারুণ এক গোল করেন নাহুয়েল মোলিনা। আর তাতেই প্রথমার্ধে ১-০ গোলে এগিয়ে থেকে শেষ করে আর্জেন্টিনা। মধ্যমাঠ থেকে বল নিয়ে আক্রমণে ওঠেন লিওনেল মেসি। এরপর নেদারল্যান্ডসের ডি বক্স লাইনের ভেতরে তিন ডিফেন্ডারকে টেনে এনে ফাঁকা জায়গা খুঁজে দারুণ এক পাস দেন মেসি। আর ফাঁকায় বল পেয়ে ডান দিক থেকে আক্রমণে ওঠা নাহুয়েল মোলিনা দারুণ শটে বল জালে জড়ান।

ডাচদের অবিশ্বাস্য প্রত্যাবর্তনে খেলা গড়াল অতিরিক্ত সময়ে

বিজ্ঞাপন

ম্যাচের শুরু থেকেই নেদারল্যান্ডসের আক্রমণে জবাব রক্ষণ দিয়ে দিয়েছে আর্জেন্টিনা। আর সুযোগ বুঝে মেসিকে ঘিরে দারুণ আক্রমণ সাজায় আলবেসিলেস্তেরা। তবে আর্জেন্টিনার আক্রমণ বেশ ভালোভাবেই আটকে দিচ্ছিল ডাচ রক্ষণভাগ।

ম্যাচের ৯ মিনিটের মাথায় বাঁ দিক থেকে দারুণ এক আক্রমণ করে নেদারল্যান্ডস। তবে আটকে যায় আর্জেন্টিনার রক্ষণে। এরপরের মিনিতেই আকুনার বাড়ানো বল ধরে শট নেন ডি পল তবে তার দুর্বল শট সহজেই রুখে দেন ডাচ গোলরক্ষক।

বিজ্ঞাপন

ডাচদের অবিশ্বাস্য প্রত্যাবর্তনে খেলা গড়াল অতিরিক্ত সময়ে

সময়ের সঙ্গে নিজেদের গুছিয়ে নিতে শুরু করে দুই দলই। ১৬তম মিনিটে দারুণ এক ক্রস ডি বক্সে এলেও কোনো ডাচ খেলোয়াড় সেই বলে মাথা ছোঁয়াতে পারেননি। দুই মিনিটে মাঝমাঠ থেকে বাড়ানো বল নিয়ন্ত্রণে নিতে ব্যর্থ হয় স্টিভেন বার্গউইন। ম্যাচের ২১ মিনিটে কর্নার আদায় করে নেদারল্যান্ড। তবে তা কাজে লাগাতে পারেনি তারা।

বিজ্ঞাপন

এরপর লিওনেল মেসি দূরপাল্লার জোরালো শট নিলেও তা গোলপোস্টের ওপর দিয়ে বেরিয়ে যায়। ২৪ মিনিটে গোলের সহজ সুযোগ পায় নেদারল্যান্ড। ডি বক্সের ভেতর থেকে ডিপাইয়ের নেওয়া শট চলে যায় পোস্টের বাইর দিয়ে।

ডাচদের অবিশ্বাস্য প্রত্যাবর্তনে খেলা গড়াল অতিরিক্ত সময়ে

বিজ্ঞাপন

৩৫তম মিনিটে এসে মেসির জাদুকরি পাস থেকে গোল করে আলবেসিলেস্তেদের এগিয়ে নেন মোলিনা। কিছুক্ষণ পর ডি বক্সের ভেতর থেকেই লিওনেল মেসির নেওয়া শট রুখে দেন ডাচ গোলরক্ষক অ্যান্দ্রে নোপার্ট। এরপর ডাচরা কয়েকটা আক্রমণ করলেও পায়নি গোলের দেখা। এতেই ১-০ গোলের লিড নিয়ে প্রথমার্ধ শেষ করে লিওনেল মেসিরা।

দ্বিতীয়ার্ধে ফিরেই আক্রমণে যায় ডাচরা। দারুণ এক আক্রমণে কর্নারও পায়। তবে তা কাজে লাগাতে পারেনি। তবে নিজেদের কিছুটা গুছিয়ে নিয়ে আক্রমণ সাজাতে শুরু করে আলবেসিলেস্তেরা। তবে এরপর খেলা কিছুটা ধীর করে দেয় আর্জেন্টিনা। আর সুযোগের অপেক্ষা করতে থাকে। ম্যাচের ৬১ মিনিটে ডি বক্সের বাইরে থেকে ফ্রি কিক পায় আর্জেন্টিনা। সেই ফ্রি কিক থেকে মেসির নেওয়া শট অল্পের জন্য চলে যায় ক্রসবারের ওপর দিয়ে।

এরপর বল দখলে না রাখলেও প্রতি আক্রমণে ডাচদের রক্ষণ কাঁপাতে শুরু করে আর্জেন্টিনা। ম্যাচের ৭১তম মিনিটে আকুনাকে ফাউল করায় পেনাল্টি পায় আর্জেন্টিনা। আর স্পটকিক থেকে দারুণ এক গোলে আর্জেন্টিনাকে ২-০ গোলে এগিয়ে নেন লিওনেল মেসি।

ডাচদের অবিশ্বাস্য প্রত্যাবর্তনে খেলা গড়াল অতিরিক্ত সময়ে

তবে দুই গোলে পিছিয়ে পড়ার পর দুর্দান্ত খেলতে শুরু করে ডাচরা। একের পর এক আক্রমণ তাদের নষ্ট হতে থাকে। খেলার তখন আর ১০ মিনিট বাকি। নাটকের তখনই শেষ নয়। ৮৩তম মিনিটে গোলের দেখা পায় নেদারল্যান্ড। ডান দিক থেকে বাড়ানো বলে মাথা ছুঁইয়ে বল জালে জড়ান উইঘোর্স্ট। মিনিট দুই পরে দারুণ এক শট নেন উইঘোর্স্ট তবে তা রুখে দেন আর্জেন্টিনার ডিফেন্ডার। এরপর ম্যাচের ৮৯ মিনিটে ফ্রি কিক পায় নেদারল্যান্ডস। তবে কাজে লাগতে পারেনি তারা। ম্যাচের অতিরিক্ত সময়ে ডি বক্সের বাইরে থেকে ফ্রি কিক পায় নেদারল্যান্ড।

খেলার তখন নির্ধারিত ৯০ মিনিট শেষ। অতিরিক্ত সময় হিসেবে যোগ হয় ১০ মিনিট। আর অতিরিক্ত সময়ের ১০ম মিনিটে ফ্রিকিক থেকে ডি বক্সের ভেতর বল পেয়ে দারুণ শটে লক্ষ্যভেদ করেন উইঘোর্স্ট। আর তাতে ২-২ গোলে সমতায় ফেরে নেদারল্যান্ডস। আর ম্যাচ গড়ায় অতিরিক্ত সময়ে।

সারাবাংলা/এসএস

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন