বিজ্ঞাপন

ব্রাজিলের বিদায়, আর্জেন্টিনার সেমি নিশ্চিত বিশ্বকাপের ২০তম দিনে

December 10, 2022 | 8:05 am

স্পোর্টস ডেস্ক

কাতার বিশ্বকাপের রন্ধ্রে রন্ধ্রে লুকিয়ে উত্তেজনা। শুক্রবার রাত ৯টায় ক্রোয়েশিয়ার বিপক্ষে এগিয়ে গিয়ে শেষ পর্যন্ত ব্রাজিলের গোল হজম। এরপর অতিরিক্ত সময় পেরিয়ে টাইব্রেকারে হেরে বিদায় সেলেকাওদের। আর রাত ১টায় এসে ছড়াল আরও বেশি উত্তেজনা। নেদারল্যান্ডসের বিপক্ষে ২-০ গোলে এগিয়ে গিয়েও শেষ মুহূর্তে দুই গোল হজম করে আর্জেন্টিনা। আর তাতেই ম্যাচ গড়ায় অতিরিক্ত সময়ে। এরপর অতিরিক্ত সময় গড়িয়ে খেলা টাইব্রেকারে। আর টাইব্রেকারে ডাচদের হারিয়ে সেমিফাইনালের টিকিট কাটে আলবেসিলেস্তেরা। এতেই নিশ্চিত হয়ে যায় ক্রোয়েশিয়া ও আর্জেন্টিনার মধ্যকার সেমিফাইনালের লড়াই।

বিজ্ঞাপন

ব্রাজিলের বিদায়, আর্জেন্টিনার সেমি নিশ্চিত বিশ্বকাপের ২০তম দিনে

টাইব্রেকারে ব্রাজিলের হেক্সার স্বপ্ন গুঁড়িয়ে সেমিতে ক্রোয়েশিয়া

বিজ্ঞাপন

বিশ্বকাপের হট ফেভারিট ব্রাজিলকে টাইব্রেকারে ৪-২ ব্যবধানে হারিয়ে সেমিফাইনালে রাশিয়া বিশ্বকাপের রানার্সআপ ক্রোয়েশিয়া। ব্রাজিলকে গোটা ম্যাচ জুড়ে আটকে রেখেছিলেন ক্রোয়েশিয়ার গোলরক্ষক ডমিনিক লিভাকোভিচ। নির্ধারিত ৯০ মিনিট পর্যন্ত ৯টি সেভ দিয়ে ব্রাজিলের আক্রমণভাগকে নিষ্ক্রিয় করে রাখেন একাই। আর তাতেই খেলা গড়ায় অতিরিক্ত সময়ে। গোটা ম্যাচজুড়ে দুর্দান্ত খেলা এক নেইমারেরই তিনটি শট রুখে দেন লিভাকোভিচ। তবে অতিরিক্ত সময়ের প্রথমার্ধের শেষ দিকে এসে লিভাকোভিচ আর আটকে রাখতে পারেনি সাম্বা নৃত্যকে। অতিরিক্ত সময়ের প্রথমার্ধের যোগ করা সময়ের প্রথম মিনিটে লুকাস পাকুয়েতার কাছ থেকে বল পেয়ে ডি বক্সের ভেতর ক্রোয়াট গোলরক্ষকে কাটিয়ে দারুণ এক গোল করেন নেইমার জুনিয়র। ঠিক যখনই ব্রাজিলিয়ানদের সাম্বা নৃত্যের জন্য প্রস্তুত হচ্ছিল ঠিক তখনই ক্রোয়াটদের অবিশ্বাস্য প্রত্যাবর্তন। ম্যাচের ১১৭তম মিনিটে প্রতি আক্রমণ থেকে দুর্দান্ত এক গোল করে ক্রোয়াটদের সমতায় ফেরান ব্রুনো পেটকোভিচ। আর তাতেই ম্যাচ গড়ায় টাইব্রেকারে।

ব্রাজিলের বিদায়, আর্জেন্টিনার সেমি নিশ্চিত বিশ্বকাপের ২০তম দিনে

বিজ্ঞাপন

টাইব্রেকারে ডাচ প্রত্যাবর্তন রুখে সেমিতে আর্জেন্টিনা

নেদারল্যান্ডসের বিপক্ষে দুই গোলে এগিয়ে গিয়েও শেষ পর্যন্ত ২-২ গোলে সমতায় শেষ হয় আর্জেন্টিনার নির্ধারিত ৯০ মিনিট। এরপর খেলা গড়ায় অতিরিক্ত সময়ে। অতিরিক্ত সময়ে দুই দলই বেশ কিছু সুযোগ তৈরি করলেও কেউই পায়নি গোলের দেখা। এতেই ম্যাচের ফলাফলের জন্য গড়ায় টাইব্রেকারে। আর টাইব্রেকারে ডাচেদের প্রত্যাবর্তন রুখে সেমিফাইনালের টিকিট কাটে আর্জেন্টিনা। টাইব্রেকারে নেদারল্যান্ডসকে ৪-৩ ব্যবধানে হারিয়ে সেমিতে যায় আলবেসিলেস্তেরা।

বিজ্ঞাপন

নির্ধারিত ৯০ মিনিট ২-২ গোলে সমতায় শেষ হওয়ার পর খেলা গড়ায় অতিরিক্ত সময়ে। এরপর অতিরিক্ত সময়ে দুর্দান্ত আর্জেন্টিনার রক্ষণে আটকে যায় ডাচ প্রত্যাবর্তন। অতিরিক্ত সময়ে একের পর এক আক্রমণ করে যায় আর্জেন্টিনা। তবে কিছুতে ভাঙতে পারছিল না ডাচ রক্ষণ। অতিরিক্ত সময়ের শেষ মুহূর্তে এসে দুর্দান্ত এক শট নেন এনজো ফার্নান্দেজ। তার শট ডাচ রক্ষণ পরাস্ত করলেও গোলপোস্টে লেগে ফিরে আসে। আর তাতেই ম্যাচ গড়ায় টাইব্রেকারে।

বিজ্ঞাপন

সারাবাংলা/এসএস

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন