বিজ্ঞাপন

ছোট্ট মাঠে বড় সমাবেশ, সড়কে বিএনপি নেতাকর্মীদের ভিড়

December 10, 2022 | 12:10 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: দলের মহাসচিব মির্জা ফখরুল আলমগীর, ঢাকার বিভাগীয় গণসমাবেশের প্রধান উপদেষ্টা মির্জা আব্বাসকে গ্রেফতারের পর আপস রফায় পাওয়া গোলাপবাগের ছোট্ট মাঠে বড় সমাবেশের প্রথম দুই ঘণ্টা পার করেছে বিএনপি।

বিজ্ঞাপন

শনিবার (১০ ডিসেম্বর) সকালে শুরু হওয়া সমাবেশে সভাপতিত্ব করছেন ঢাকা মহানগর উত্তর বিএনপির আহ্বায়ক আমান উল্লাহ আমান। প্রধান অতিথি হিসেবে উপস্থিত আছেন দলের স্থায়ী কমিটির সদস্য ডক্টর খন্দকার মোশাররফ হোসেন।

৯টি বিভাগে ‘সফল’ বড় সমাবেশের পর ঢাকার বিভাগীয় গণসমাবেশের জন্য নয়াপল্টনে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ের সামনের সড়ক চেয়েছিল বিএনপি। আর সরকার তাদের দিয়েছিল ঐতিহাসিক সোহরাওয়ার্দী উদ্যান। কিন্ত সেখানে নানা স্থাপনা থাকা এবং নিজেদের জন্য অনিরাপদ মনে করায় উদ্যানে যেতে রাজি হননি বিএনপি নেতারা।

বিজ্ঞাপন

পরবর্তী ঘটনাপ্রবাহে দলের মহাসচিব, গণসমাবেশের প্রধান উপদেষ্টা, দলের চার শতাধিক নেতাকর্মী গ্রেফতার হওয়ার প্রেক্ষাপটে আপসরফার ভিত্তিতে যে মাঠ বিএনপি পেয়েছে, তা সোহরাওয়ার্দী উদ্যানের চেয়ে ঢের ছোট। শুধু তাই নয়, আনকমন এবং অপরিচিতও বটে।

ঢাকা শহরের বিভিন্ন এলাকা থেকে আসা নেতাকর্মী, সমর্থকরাও মাঠ খুঁজে পেতেও গলদঘর্ম হচ্ছেন। সকাল সোয়া ১১টার দিকে গোলাপবাগ এলাকায় এসে দলের খোদ ভাইস চেয়ারম্যান শামসুজ্জামান দুদু অনুসারীদের নিয়ে মাঠের প্রবেশপথ খুঁজছিলেন। সাংবাদিকরা তাকে পথ চেনাতে সাহায্য করছিলেন।

বিজ্ঞাপন

ছোট্ট মাঠে বড় সমাবেশ, সড়কে বিএনপি নেতাকর্মীদের ভিড়

ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের মালিকানাধীন এ মাঠে সর্বসাকুল্যে যে মানুষ ধরবে, তা সোহরাওয়ার্দী উদ্যান অথবা নয়াপল্টনের এক কোণে পড়ে থাকার কথা। এমন পরিস্থিতিতে মাঠের সমাবেশ আশপাশের সড়ক ও অলিগলিতে বিস্তৃত হয়েছে। আবার অনেককেই দেখা গেছে মাঠে প্রবেশ করতে না পেরে নিজ নিজ গন্তব্যে ফিরে যাচ্ছেন।

বিজ্ঞাপন

সকাল সাড়ে ১১টার দিকে কথা হয় মো. জামাল মিয়ার সঙ্গে। সমাবেশ ছেড়ে মতিঝিলের এজিবি কলোনিতে ফিরে যেতে থাকা জামাল সারাবাংলা বলেন, ‘সকাল ৯টায় এসেছিলাম। এখন ফিরে যাচ্ছি। মাঠে জায়গা নেই, রাস্তায় দাঁড়িয়ে থেকে কী লাভ?’

এদিকে, সমাবেশ স্থল ঘিরে হেলিকপ্টারে চলছে র‍্যাবের টহল। গোলাপবাগ মাঠ এলাকার উপর দিয়ে র‍্যাবের হ্যালিক্যাপ্টার উড়ে যেতে দেখা গেছে। এসময় বিএনপির কর্মীরা হেলিকপ্টার লক্ষ্য করে চিৎকার, চেঁচামেচি করেন।

বিজ্ঞাপন

গোলাপবাগে বিএনপির গণসমাবেশ শুরু, মঞ্চে কেন্দ্রীয় নেতারা

পাশাপাশি গোলাপবাগে অনুষ্ঠিত বিএনপির ঢাকা বিভাগীয় মহাসমাবেশ স্থলে বিস্কুট ছিটাতে দেখা গেছে বিএনপিপন্থী প্রকৌশলীদের সংগঠন ইঞ্জিনিয়ার্স অ্যাসোসিয়েশন অব বাংলাদেশকে (এ্যাব)। শনিবার (১০ ডিসেম্বর) গোলাপবাগের উত্তর গোলাপবাগ বিশ্বরোড সড়কের বিসমিল্লাহ ভ্যারাইটিজ স্টোরের কাছে ট্রাক থেকে এভাবেই বিস্কুট ও পানি সরবরাহ করতে দেখা গেছে।

সরেজমিনে দেখা যায়, বিএনপির নেতাকর্মীদের জন্যে বিস্কুট ও পানি বিতরণ করা হচ্ছিল ওই ট্রাক থেকে। তবে নেতাকর্মীদের লক্ষ্য করে বিস্কুট ও পানির বোতল ছুড়ে মারা হচ্ছিল। যা অনেককেই অবাক করেছে।

গণসমাবেশ সভা পরিচালনা করছেন ঢাকা মহানগর উত্তরের সদস্য সচিব আমিনুল হক ও দক্ষিণের সদস্য সচিব রফিকুল আলম মজনু। মঞ্চে বিএনপির কেন্দ্রীয় নেতারা উপস্থিত আছেন।

সারাবাংলা/এজেড/ইএইচটি/এমও

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন