বিজ্ঞাপন

সংসদ থেকে পদত্যাগ করলেন বিএনপির এমপিরা

December 11, 2022 | 12:16 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: একাদশ জাতীয় সংসদ থেকে পদত্যাগ করেছেন বিরোধী দল বিএনপির ৭ সংসদ সদস্য। রোববার (১১ ডিসেম্বর) সকাল সাড়ে ১১টায় সংসদ ভবনে স্পিকারের কক্ষে  গিয়ে এই পদত্যাগ পত্র জমা দেন তারা। এরপর ১২টা ১৫ মিনিটে স্পিকারের কক্ষ ত্যাগ করেন।

বিজ্ঞাপন

পদত্যাগ করা বিএনপির ৭ সংসদ সদস্য হলেন— চাঁপাইনবাবগঞ্জ-২ আসনের মো. আমিনুল ইসলাম, চাঁপাইনবাবগঞ্জ-৩ আসনের এমপি মো. হারুনুর রশীদ, বগুড়া-৪ আসনের মো. মোশাররফ হোসেন, বগুড়া–৬ আসনের গোলাম মোহাম্মদ সিরাজ, ব্রাহ্মণবাড়িয়া-২  আসনের এমপি আবদুস সাত্তার,  ঠাকুরগাঁও-৩ আসনের জাহিদুর রহমান এবং বিএনপির সংরক্ষিত আসনের সংসদ সদস্য রুমিন ফারহানা।

জানা গেছে, দেশের বাইরে থাকায় চাঁপাইনবাবগঞ্জ-৩ আসনের এমপি মো. হারুনুর রশীদ এবং অসুস্থতার কারণে ব্রাহ্মণবাড়িয়া-২  আসনের এমপি আবদুস সাত্তার সশরীরে উপস্থিত হতে পারেননি।

স্পিকার শিরীন শারমিন চৌধুরী বলেন, ‘বিএনপির সাত জন এমপির পদত্যাগপত্র আমি পেয়েছি। এর মধ্যে ৫ জন সশরীরে উপস্থিত ছিলেন। আব্দুর সাত্তার সাহেব অসুস্থ থাকায় তিনি আসেননি। তার স্বাক্ষরটি আমরা যাচাই করে দেখবো এবং তার সঙ্গে কথা বলবো।’

বিজ্ঞাপন

আর মো. হারুনুর রশীদ সাহেবের দরখাস্তে তার স্বাক্ষরটি স্ক্যান করা। বিধায় এটির বিষয়ে এখনও সিদ্ধান্ত নেওয়া যায়নি, বলেও জানান স্পিকার। তিনি বলেন, ‘তবে বাকি ৬ জনের বিষয়ে আজই আসন শূন্যের গেজেট প্রকাশ করা হবে। আগামী সংসদ অধিবেশনে পদত্যাগের এই বিষয়টি অবহিত করা হবে।’

সাংবাদিকদের এক প্রশ্নের উত্তরে স্পিকার বলেন, ‘আমার কিছু এখানে করণীয় নেই। ৫ জন এমপি সশরীরে এসেছেন। ২ জন আসেননি। তবে তারা ৭টি আবেদনই এনেছেন। প্রত্যেকের সশরীরে এসে পদত্যাগ করার বিধান নেই। তবে স্বাক্ষরগুলো মিলিয়ে দেখতে হবে। ৬ জনের আবেদন একসেপ্ট হয়েছে। হারুনুর রশীদের স্বাক্ষরটি স্ক্যান করা বিধায় এ বিষয়ে এখনো সিদ্ধান্ত দেওয়া হয়নি।’

আইন অনুযায়ী, কোনো সংসদ সদস্য পদত্যাগ করলে তার আসনে উপ-নির্বাচন হবে। এর আগে পদত্যাগপত্র গ্রহণ করে আসনটি শূন্য ঘোষণা করবেন স্পিকার।

বিজ্ঞাপন

সংসদ সদস্যদের আসন শূন্য হওয়া বিষয়ে সংবিধানের অনুচ্ছেদ ৬৭ (২) এ বলা হয়েছে, ‘কোনো সংসদ-সদস্য স্পিকারের নিকট স্বাক্ষরযুক্ত পত্রযোগে স্বীয় পদ ত্যাগ করিতে পারিবেন, এবং স্পিকার- কিংবা স্পিকারের পদ শূন্য থাকিলে বা অন্য কোন কারণে স্পিকার স্বীয় দায়িত্ব পালনে অসমর্থ হইলে ডেপুটি স্পিকার- যখন উক্ত পত্র প্রাপ্ত হন, তখন হইতে উক্ত সদস্যের আসন শূন্য হবে।’

এর আগে, গতকাল শনিবার (১০ ডিসেম্বর) রাজধানীর গোলাপবাগ মাঠে অনুষ্ঠিত বিএনপির ঢাকা বিভাগীয় সমাবেশে পদত্যাগের এই ঘোষণা  দিয়েছিলেন দলীয় সংসদ সদস্যরা।

সমাবেশে বগুড়া-৬ আসন থেকে নির্বাচিত বিএনপির সংসদ সদস্য গোলাম মোহাম্মদ সিরাজ প্রথম ৭ সংসদ সদস্যের পদত্যাগের ঘোষণা দেন। এরপর অন্য সংসদ সদস্যরা একে একে পদত্যাগের কথা জানান। দেশের বাইরে থাকায় চাঁপাইনবাবগঞ্জ-৩ আসনের মো. হারুনুর রশীদের পক্ষে গোলাম মোহাম্মদ পদত্যাগের কথা জানান।

বিজ্ঞাপন

সারাবাংলা/এএইচএইচ/এমও

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন