বিজ্ঞাপন

স্বল্পদৈর্ঘ‍্য চলচ্চিত্র ‘ডায়েরি অব জেনোসাইড’

December 12, 2022 | 4:03 pm

এন্টারটেইনমেন্ট করেসপনডেন্ট

বাংলাদেশকে স্বাধীন করার জন‍্য আমাদেরকে চরম মূল‍্য দিতে হয়েছে। পাকিস্তানি বাহিনী যখন বুঝতে পারে তাদের পরাজয় সুনিশ্চিত, তখন তারা বাঙালি জাতিকে মেধাশূণ‍্য করার এক নীলনকশা প্রণয়ন করে। নীলনকশা অনুযায়ী তারা দেশদ্রোহী রাজাকার, আলবদর, আল শামসদের সহযোগিতায় অত‍্যন্ত সুপরিকল্পিতভাবে এ দেশের বরেণ‍্য মানুষদের নির্মমভাবে হত‍্যা করে। এ ঘটনার স্মরণে ১৪ ডিসেম্বর আমাদের দেশে পালিত হয়ে আসছে শহীদ বুদ্ধিজীবী দিবস।

বিজ্ঞাপন

শহীদ বুদ্ধিজীবীদের হত্যার ঘটনা নিয়ে নির্মিত হয়েছে একটি স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র। 'ডায়েরি অব জেনোসাইড' নামে স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্রটি রচনা করেছেন হাসনাত বিন মাতিন। মূল ভাবনায় আমিনুল ইসলাম ইমন। 'ডায়েরি অব জেনোসাইড' পরিচালনা করেছেন সৌরভ কুন্ডু।

আপ স্টুডিওর ব্যানারে নির্মিত এটির প্রযোজনা করেছেন হামিদুল হাসান নবীন। অভিনয় করেছেন রওনক হাসান, পূর্ণিমা বৃষ্টি, জে. আই মোহসান, বিপুল, টিপু, আনিকা তাবাসসুম ও ইমতিয়াজ।

বিজ্ঞাপন

নির্মাতা বলেন,' বুদ্ধিজীবীরা জাতির শ্রেষ্ঠ সন্তান। তাদেরকে শ্রদ্ধাভরে স্মরণ করে এটি নির্মাণ করেছি।বাঙালি জাতিকে মেধাশূণ‍্য করার লক্ষ‍্যে পাকিস্তানিরা এদেশের দেশদ্রোহীদের সহযোগিতায় যে হত‍্যাযজ্ঞ চালায় তারই রেশ ফুটিয়ে তোলার চেষ্টা করেছি ছোট্ট এই কাজের মধ‍্য দিয়ে।'
উল্লেখ্য, আগামী ১৩ ডিসেম্বর 'ডায়েরি অব জেনোসাইড' আপ স্টুডিও প্রডাকশন হাউস অ‍্যান্ড পাবলিকেশনের ফেসবুক পেইজ ও ইউটিউব চ‍্যানেলে প্রকাশ পাবে।

সারাবাংলা/এজেডএস

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন