বিজ্ঞাপন

আগামী এপ্রিল থেকে রাজধানীতে আরও ২ রুটে চলবে বাস

December 13, 2022 | 1:37 pm

স্টাফ করেসপন্ডেন্ট

ঢাকা: রাজধানীতে বাস রুট রেশনালাইজেশনের (পুনর্বিন্যাস) আওতায় চালু হতে যাচ্ছে আরও দু’টি নতুন রুট। ২৪ ও ২৫ নম্বর রুটে আলাদা আলাদা যাত্রাপথে ঘাটারচর থেকে আবদুল্লাহপুর পর্যন্ত চলাচল করবে বাসগুলো।

বিজ্ঞাপন

মঙ্গলবার (১৩ ডিসেম্বর) ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের বুড়িগঙ্গা হলে বাস রুট রেশনালাইজেশনের ২৫তম সভায় এই সিদ্ধান্ত জানানো হয়। এতে সম্পূর্ণ নতুন বাস চালু করার জন্য উদ্যোক্তাদের এগিয়ে আসার আহ্বান জানানো হয়। সভায় আরও উপস্থিত ছিলেন ঢাকা উত্তর সিটি করপোরেশনের মেয়র মোঃ আতিকুল ইসলাম, ঢাকা মেট্রোপলিটন পুলিশের প্রতিনিধিসহ অন্যান্য অংশীদারদের প্রতিনিধিরা।

আগামী বছরের এপ্রিল থেকে নতুন এই রুট দু’টি চালু হওয়ার ঘোষণা দিয়েছেন ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের মেয়র শেখ ফজলে নূর তাপস। তিনি বলেন, ‘২৪নং রুটে বাসগুলো ঘাটারচর থেকে মিরপুর ১০ থেকে কালসি হয়ে আবদুল্লাহপুর যাবে। আর ২৫নং রুটে ঘাটারচর থেকে মহাখালী হয়ে আবদুল্লাহপুর যাবে।’ এছাড়া এপ্রিল থেকেই যাত্রীদের জন্য 'র‍্যাপিড পাস' চালু করার বিষয়েও আশাবাদ জানান তিনি।

বিজ্ঞাপন

এছাড়া সভা থেকে আরও জানানো হয়, আগামী ৩১ জানুয়ারি থেকে ১০০টি নতুন বাস নিয়ে ২৩ নম্বর যাত্রাপথটি চালু হবে। ২৩নং রুট ঘাটারচর থেকে কাঁচপুর পর্যন্ত চলবে।

২৩ নম্বর রুট:
ঘাটারচর- ওয়াশপুর-বসিলা - মোহাম্মদপুর- জাপান গার্ডেন সিটি - শ্যামলী - কলেজ গেট - আসাদ গেট - কলাবাগান - সায়েন্স ল্যাব - শাহবাগ - মৎস্য ভবন - প্রেসক্লাব - গুলিস্তান (জিরো পয়েন্ট)- দৈনিক বাংলা - রাজার বাগ - কমলাপুর - ধলপুর - যাত্রাবাড়ী- শনির আখরা রায়েরবাগ - মাতুয়াইল- সাইনবোর্ড - চিটাগং রোড

বিজ্ঞাপন

আগামী এপ্রিল থেকে রাজধানীতে আরও ২ রুটে চলবে বাস

২৪ নম্বর রুট:
ঘাটারচর - বসিলা- মোহাম্মদপুর বাসস্ট্যান্ড - শিশুমেলা - আগারগাঁও- মিরপুর ১০ হয়ে কালসি ফ্লাইওভার হয়ে এয়ারপোর্ট- জসিমউদ্দীন আব্দুল্লাহপুর (সাময়িক)

বিজ্ঞাপন

২৫ নম্বর রুট:
ঘাটারচর- বসিলা- মোহাম্মদপুর বাস স্ট্যান্ড- আসাদগেট- মানিক মিয়া এভিনিউ দিয়ে খামারবাড়ি হয়ে বিজয় সরণি দিয়ে বের হয়ে জাহাঙ্গীর গেইট- শাহিন স্কুল- মহাখালি (নিচ দিয়ে, ফ্লাইওভার হয়ে নয়)- কাকলি- বনানী উড়ালসেতু হয়ে রিজেন্সি- এয়ারপোর্ট - জসিমউদ্দীন- আব্দুল্লাহপুর (সাময়িক)

রাজধানীর গণপরিবহনে শৃঙ্খলা ফেরাতে ২০১৮ সালে ঢাকা শহরের বাস রটগুলোকে ৪২ টি রুটে পুনর্বিন্যাস করা হয়। সে বছরের ৯ সেপ্টেম্বর ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের মেয়রের নেতৃত্বে বাস রুট রেশনালাইজেশনের জন্য গঠির কমিটি এই পুনর্বিন্যাসের কাজ করে।

বিজ্ঞাপন

এরই ধারবাহিকতায় ২০২১ সালের ২৬ ডিসেম্বর ঘাটারচর থেকে কাঁচপুর পর্যন্ত নতুন ২১ নম্বর রুটে প্রথম ঢাকা নগর পরিবহনের যাত্রা শুরু হয়। সেসময় মোট ৫০টি সবুজ রঙের বাস দিয়ে চালু হয়েছিল সেবাটি।

আরও পড়ুন: নতুন ২ রুটে চালু হলো নগর পরিবহনের ১০০ বাস

সারাবাংলা/আরএফ/এমও

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন