বিজ্ঞাপন

চট্টগ্রাম টেস্টে ৪০৪ রানে থামল ভারত

December 15, 2022 | 1:25 pm

স্পোর্টস করেসপন্ডেন্ট

চট্টগ্রাম থেকে: ৬ উইকেটে ২৭৮ রান নিয়ে চট্টগ্রাম টেস্টের দ্বিতীয় দিন শুরু করা ভারত দিনের শুরুতেই হারিয়ে ফেলে শ্রেয়াস আয়ারকে (৮৬)। তখন মনে হচ্ছিল বাংলাদেশের বিপক্ষে প্রথম টেস্টে তিনশ’র আশেপাশেই হয়তো আটকে যাবেন সফরকারীদের প্রথম ইনিংস। কারণ তারপর স্বীকৃত ব্যাটার যে ছিলেন না একজনও। তবুও ভারত শেষ পর্যন্ত থামল ৪০৪ রানে গিয়ে।

বিজ্ঞাপন

অষ্টম উইকেটে ৮৭ রানের জুটি গড়েন ভারতের দুই স্পিনার রবিচন্দ্রন অশ্বিন ও কুলদ্বীপ যাদব। এই দুজনের প্রতিরোধে চারশ পেরিয়েছে ভারত।

বৃহস্পতিবার (১৫ ডিসেম্বর) চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে  ৬ উইকেটে ২৭৮ রানে টেস্টের দ্বিতীয় দিন শুরু করে দলীয় ২৯৩ রানের মাথায় আয়ারকে হারায় ভারত। গতকাল এবং আজ মিলিয়ে মোট চারবার ‘জীবন’ পাওয়া শ্রেয়াসকে শেষ পর্যন্ত সরাসরি বোল্ড করেছেন ইবাদত হোসেন। ফেরার আগে ১৯২ বল খেলে ১০টি চারের সাহায্যে ৮৬ রান করেন শ্রেয়াস।

তারপরই অশ্বিন ও যাদবের সেই অনাকাঙ্খিত জুটিটা। বল নিচু হচ্ছিল, স্পিনাররা টার্নও পাচ্ছিলেন। সেসবকে উপেক্ষা করে ২০০ বল খেলে অষ্টম উইকেটে ৮৭ রানের জুটি গড়েন দুজন। ৩৮৫ রানের মাথায় ১১৩ বল দুটি করে চার ছয়ে ৫৮ রান করা অশ্বিনকে উইকেটের পেছনে ক্যাচ বানিয়ে এই জুটি ভেঙেছেন মেহেদি হাসান মিরাজ। খানিক বাদে কুলদ্বীপ যাদবকে ফিরিয়েছেন তাইজুল ইসলাম। ১১৫ বল খেলে ৫টি চারের সাহায্যে ৪০ রান করেছেন যাদব।

বিজ্ঞাপন

শেষ জুটিতে দুই ছক্কা হাঁকিয়ে উমেশ যাদব ১০ বলে ১৫ রান করলে চারশর ওপারে গিয়েছে ভারত। বাংলাদেশের হয়ে চারটি করে উইকেট নিয়েছেন তাইজুল ইসলাম ও মেহেদি হাসান মিরাজ। তাইজুল ১৩৩ রান খরচ করেছেন, মিরাজ ১১২। বাকি দুটি উইকেট ইবাদত আহমেদ ও ইবাদত হোসেনের।

এর আগে গতকাল ৬ উইকেটে ২৭৮ রান তুলেছিল ভারত। ৪৫ রানে তিন উইকেট হারিয়ে ফেলা দলটির হয়ে হাল ধরেছিলেন চেতেশ্বর পুজারা ও শ্রেয়াস আয়ার। পুজারা শেষ পর্যন্ত আউট হয়েছিলেন ৯০ রানে।

বিজ্ঞাপন

সারাবাংলা/এসএইচএস

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন