বিজ্ঞাপন

দ্বিতীয় দিন শেষে বাংলাদেশ ১৩৩/৮

December 15, 2022 | 4:59 pm

স্পোর্টস করেসপন্ডেন্ট

চট্টগ্রাম থেকে: চট্টগ্রাম টেস্টের দ্বিতীয় দিনটা বাংলাদেশের জন্য কাটল হতাশার। দিনের প্রথম ভাগে ভারতের লেজের ব্যাটারদের দ্রুত ফেরাতে পারেনি বাংলাদেশ। পরে ব্যাটিংয়ে হতশ্রী দশা। ১০২ রানে অষ্টম উইকেট হারিয়ে ফেলে স্বাগতিকরা। শেষ পর্যন্ত ৮ উইকেটে ১৩৩ রান তুলে দ্বিতীয় দিনের খেলা শেষ করেছে বাংলাদেশ।

বিজ্ঞাপন

ভারতের প্রথম ইনিংস থেমেছিল ৪০৪ রানে। অর্থাৎ এখানো ১৭১ রান পিছিয়ে সাকিব আল হাসানের দল। ফলোঅন এড়াতে হলেও আরো ৭১ রান করতে হবে বাংলাদেশকে। দিন শেষে বাংলাদেশের হয়ে ১৬ রানে অপরাজিত মেহেদি হাসান মিরাজ। তার সঙ্গে ১৩ রানে অপরাজিত পেসার ইবাদত হোসেন।

বৃহস্পতিবার (১৫ ডিসেম্বর) চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে দ্বিতীয় দিনে বাংলাদেশের শুরুটা অবশ্য হয়েছিল দুর্দান্ত। ৬ উইকেটে ২৭৮ রানে দ্বিতীয় দিন শুরু করা ভারতের একমাত্র স্বীকৃত ব্যাটার শ্রেয়াস আয়ারকে (৮৬) দিনের শুরুতেই তুলে নিয়েছিল বাংলাদেশ। ভারতের দলীয় রান তখন ২৯৩।  মনে হচ্ছিল, তিনশর আশেপাশেই আটকে যাবে ভারত।

কিন্তু ভারতের লেজের ব্যাটারদের অল্পতে আটকে রাখতে পারেনি বাংলাদেশ। ভারতের দুই স্পিনার রবিচন্দ্রন অশ্বিন ও ‍কুলদ্বীপ যাদব অষ্টম উইকেটে গড়েন ৮৭ রানের জুটি। যাতে সফরকারীদের ইনিংস শেষ পর্যন্ত গিয়ে থেমেছে ৪০৪ রানে। বাংলাদেশের হয়ে চারটি করে উইকেট নিয়েছেন মেহেদি হাসান মিরাজ ও তাইজুল ইসলাম।

বিজ্ঞাপন

তারপর দিনের বাকি সময়টা কেটেছে বাংলাদেশের ব্যাটিং হতাশায়। ইনিংসের প্রথম বলেই ওপেনার নাজমুল হোসেন শান্তকে হারায় বাংলাদেশ। মোহাম্মদ সিরাজের বাইরের বল খোঁচা মারতে গিয়ে প্রথম স্লিপে ক্যাচ দিয়েছেন শান্ত। ব্যাটিং অর্ডারে উন্নতি করে তিনে ব্যাটিং করতে নামা ইয়াসির আলি রাব্বি করতে পেরেছেন মাত্র ৪ রান। দলীয় ৫ রানের মাথায় দ্বিতীয় উইকেট হারিয়ে ফেলে বাংলাদেশ। শুরুর এই ধাক্কা কাটিয়ে উঠতে পারেনি বাংলাদেশ।

চার নম্বরে নেমে লিটন দাস পাল্টা আক্রমণের পথ বেছে নিয়েছিলেন। কিন্তু ইনিংসটা লম্বা করতে পারেননি। মোহাম্মদ সিরাজের বলে সরাসরি বোল্ড হওয়ার আগে ৩০ বলে ২৪ রান করেছেন। শুরু থেকেই সিরাজের পেসে ভুগেছে বাংলাদেশি ব্যাটাররা। পরে পেস হঁটিয়ে স্পিন আক্রমণ আসলে বাংলাদেশের বিপদ যেন আরও বাড়ে!

বিজ্ঞাপন

কুলদ্বীপ যাদব দুর্দান্ত টার্ন পাচ্ছিলেন। এই টার্নেই বাংলাদেশের কোমড় ভেঙে দিয়েছেন ভারতীয় স্পিনার। টার্নে পরাস্ত করে সাকিব আল হাসান, মুশফিকুর রহিম, নুরুল হাসান সোহান ও তাইজুল ইসলামকে ফিরিয়েছেন। দলীয় ১০২ রানের মাথায় ৫৮ বলে ২৪ রান করা মুশফিকুর রহিম ফিরেন। তাইজুল ইসলামও ফেরেন ১০২ রানের মাথায়।

দ্বিতীয় দিনেই বাংলাদেশ গুটিয়ে যাবে কিন এরপর শুধু এসব নিয়ে হিসেব চলছিল। অবশ্য ওয়ানডে সিরিজে শেষের দিকে দুর্দান্ত ব্যাটিং করা মেহেদি হাসান মিরাজ ও পেসার ইবাদত হোসেন এরপর আর বিপদ হতে দেননি। দিন শেষে ৩৫ বলে ১৬ রান করে  অপরাজিত মিরাজ। ২৭ বলে ১টি করে চার ছয়ে ১৩ রানে তার সঙ্গে দিন শেষ করেছেন ইবাদত হোসেন।

ভারতের হয়ে ১০ ওভার বোলিং করে ৩৩ রান খরচায় চারটি উইকেট নিয়েছেন কুলদ্বীপ যাদব। ৯ ওভারে ১৪ রান দিয়ে তিন উইকেট নিয়েছেন মোহাম্মদ সিরাজ। বাকি উইকেটটি উমেশ যাদবের।

বিজ্ঞাপন

সারাবাংলা/এসএইচএস

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন