বিজ্ঞাপন

বিজয়ের চেতনা বিপন্নের পথে: কে রক্ষা করবে মুক্তিযুদ্ধের চেতনা

December 16, 2022 | 5:01 pm

রাশেদুজ্জামান রাশেদ

পাকিস্তানী শাসকগোষ্ঠির বিরুদ্ধে দীর্ঘ ৯ মাসের লড়াই সংগ্রাম করে চূড়ান্ত বিজয়ের মুহুর্তে ‘জয় বাংলা’ শ্লোগানে সারাদেশের মুক্তিযোদ্ধা শীতের সকালে পূর্ব দিগন্তে লাল বৃত্তের সূর্য উদয়ের পূর্বেই ঝাঁকে ঝাঁকে ফাঁকা গুলি বর্ষণ করে উল্লাসে পূর্ব বাংলার মাটি কেঁপে ওঠেছিল। সমবেত কণ্ঠে ‘আমার সোনার বাংলা আমি তোমায় ভালবাসি’ গানের মধ্য দিয়ে প্রথম স্বাধীনতার বিজয় কেতন সোনালী বাংলাদেশের মানচিত্র খচিত পতাকা উত্তোলন করা হয়েছিল। আর অপর দিকে বীর মুক্তিযোদ্ধাদের দাপটে হানাদার পাকিস্তানি সৈন্য বাহিনী ও তাদের এদেশিয় দোসর রাজাকার আলবদররা জীবন বাঁচাতে পালিয়ে গিয়েছিল দেশের নানা প্রান্ত দিয়ে।

বিজ্ঞাপন

তবে দুঃখের বিষয় বিজয়ের দ্বারপ্রান্তে এসেও বাংলার মানুষকে মর্মাহত হতে হয়েছিল। কারণ ১৯৭১ সালে ১৪ ডিসেম্বর এদেশের শিক্ষক, লেখক, শিল্পী, সাহিত্যিক, সাংবাদিক ও চিকিৎসক সহ জাতির শ্রেষ্ঠ সন্তানদের হানাদাররা তাদের এদেশীয় দোসর আলবদর, আলশামস ও রাজাকারদের সহযোগীতায় নির্মম ভাবে হত্যা করে জাতিকে মেধাশূন্য করার নীল নকশা তৈরী করেছিল। বাংলাদেশের বিজয় দিবসের ৫২ বছর। তখন স্বাভাবিক ভাবে প্রশ্ন আসে বাংলাদেশে প্রকৃত বুদ্ধিজীবী কি আছে? হ্যাঁ আছে তবে হাতেগোনা কয়েকজন। বর্তমান পরিস্থিতে বলা যায় ধীরে ধীরে বুদ্ধিজীবীরা মাথা বিকিয়ে দিচ্ছে। তাহলে স্বাভাবিক ভাবে প্রশ্ন আসে মুক্তিযুদ্ধের সময়কার বুদ্ধিজীবী আর বর্তমান বুদ্ধিজীবীর মধ্যে পার্থক্য কি? উত্তর সবার জানা আছে।

বাংলাদেশের শিক্ষা, চিকিৎসা, বাসস্থান, কৃষি, পরিবেশ, শ্রমিকের মজুরি, নারীর অধিকার, বাকস্বাধীনতা, গণতন্ত্র ও সাধারণ মানুষের সংকট নিয়ে যে সকল বুদ্ধিজীবী রাষ্ট্রের কাছে নির্ভয়ে প্রশ্ন তুলেন এবং রাজপথে এসে সংকটের মুক্তির পথ দেখান তারাই প্রকৃত বুদ্ধিজীবী। আর শোষণ মুক্তির জন্য যারা লড়াই সংগ্রাম করেছিলেন তারা দেশের প্রকৃত দেশবন্ধু। ফলে তাদের স্মৃতি নতুন প্রজন্মের তুলে ধরতে দেশের বিভিন্ন প্রান্তে তৈরী করা হয়েছে ভাস্কর্য। এই ভাস্কর্য মানেই সংগ্রামের ইতিহাস থেকে অনুপ্রেরণা পাওয়া। ভাস্কর্য মানে শোষণকারীদের ভীতির জায়গায়। আমার জন্মের ত্রিশ বছর পূর্বে ঘটে যাওয়া ঘটনা উনিশশো একাত্তর।পৃথিবীতে ছিলাম না বলেই দেখা হয়নি একাত্তর। সেই একাত্তরের কথা এখন শুনে শরীরের লোম দাঁড়িয়ে যায়। রাষ্ট্রের শাসক এমনও হতে পারে?

বাঙালির নিজস্ব ভাষাও কেড়ে নিবে ওরা? ওরা বাঙালির নিজস্ব সংস্কৃতির উপর আঘাত করেছিল। সাহস কত! কৃষককের বুক ভরা স্বপ্ন করেছিল খানখান। তবে শুনেছি দাদির কাছে কেমন করে পাক-হানাদারা মোদের দেশে নির্মম গণহত্যা চালাত, রাজাকারের পরামর্শে কেমন করে মানুষের বাড়ি ঘর জ্বালিয়ে উল্লাস উদযাপন করতো।পাকিস্তানি শাসকগোষ্ঠির ১৯৭১ সালের ২৫ মার্চ অপারেশন সার্চ লাইট চালিয়ে ঘুমন্ত নিরীহ-নিরস্ত্র বাঙালির ওপর নির্বিচারে গুলিবর্ষণ ও গণহত্যার মাধ্যমে মহান মুক্তিযুদ্ধের সূচনা হয়। কেন যুদ্ধ সংঘটিত হয়েছিল? এ যুদ্ধ তো একদিনে তৈরী হয়নি! ২৫ বছর ধরে পাকিস্তানিরা বাঙালিদের শোষণ করেছিল। পাকিস্তানি শাসক প্রথম আঘাত করে নিরীহ বাঙালির অস্তিত্ব নিজের মাতৃভাষার উপর।

বিজ্ঞাপন

ওরা আমাদের মুখের ভাষা ‘মাতৃভাষা’ কেড়ে নিতে চেয়েছিল কারণ তারা জানত একটি জাতিকে ধ্বংস করতে হলে সেই জাতির ভাষাকে ধ্বংস করলেই যথেষ্ট। ফলে বাঙালিকে ধ্বংস করতে তাদের প্রথম নজর পড়ে ভাষার উপর। কিন্তু বাঙালি বীরের জাতি রক্ত দিয়ে জীবন দিয়ে প্রমাণ করলো। মুখের ভাষা রক্ষা করলো। এর পর ৫৪ যুক্তফ্রন্ট নির্বাচন, ৬২ শিক্ষা আন্দোলন, ৬ দফা, ৬৯ এর গণঅভ্যুত্থান, ৭০- এর নির্বাচনসহ দীর্ঘ প্রায় ২৫ বছরের ধারাবাহিক আন্দোলনের মধ্য দিয়ে জাতি ৭১ সালে এসে উপনীত হয়। অত্যাচার নিপীড়নের বিরুদ্ধে ধারাবাহিক আন্দোলন স্বাধিকার ও স্বাধীনতার আন্দোলনে পরিণত হয়।

১৯৭১ সালের ২৫ থেকে জেনারেল নিয়াজির এক লাখ পাকিস্তানি সেনাসদস্য কিছু বাঙালি দালালদ অর্থাৎ রাজাকার, আলবদর ও আলসামদের নিয়ে বাঙালির উপর তাণ্ডব চালিয়ে ত্রিশ লক্ষ মানুষ জীবন ও দুই লক্ষ মা বোনের সম্ভ্রম কেড়ে নিয়েছিল। চারিদিকে ঘর বাড়ি জ্বালাও, পড়াও আর মানুষের কান্নার আওয়াজ এ দেশ যেন এক মৃত্যুপুরীতে পরিণত করেছিল। দেশের প্রতিটি মানুষ জীবন-মৃত্যুর শঙ্কা নিয়ে খেয়ে না খেয়ে পথে ঘাটে ঘুরে বেড়িয়েছিল। পাকিস্তানি শাসক ধর্মের নামে রাজনীতি করে কৃষকের কৃষিপণ্যের ন্যায্য মূল্য থেকে বঞ্চিত করেছিল, শিক্ষার্থীদের লেখাপড়া থেকে বঞ্চিত, শ্রমিকের ন্যায্য মজুরি থেকে বঞ্চিত, চিকিৎসা সেবা থেকে বঞ্চিত, সরকারি চাকরি থেকে বঞ্চিত, ধর্মের নামে বিভাজন, বাঙালি জাতির নেতা নির্বাচনে জয়লাভ করে ক্ষমতা হস্তান্তর করেনি ইত্যাদি ঘোরতর অন্যায়-অবিচার ও চূড়ান্ত বর্বরতার মধ্যে দিয়ে পাকিস্তানিরা জাতাঁকলে পিষ্ট করেছিল।

মানবমুক্তির স্বপ্ন নিয়ে দীর্ঘ নয় মাস পাকিস্তানি হানাদার বাহিনীর বিরুদ্ধে লড়াই সংগ্রাম করে পাকিস্তানকে পরাজিত করেছিল বাংলার বীর মুক্তিযোদ্ধারা। ১৯৭১ সালের ১৬ ডিসেম্বর সেই দিনটিতে সারা দেশের আবালবৃদ্ধবনিতা আনন্দে-উল্লাসে ফেটে পড়ে, অভ্যুদয় ঘটে বিশ্বের বুকে বাঙালির একটি স্বাধীন রাষ্ট্র যার নাম হয় বাংলাদেশ। স্বাধীন বাংলাদেশে তখন ভৌত-অবকাঠামো, রাস্তাঘাট-ব্রিজ-যানবাহন, বিদ্যুৎ ও টেলিফোন ইত্যাদি প্রায় সবকিছুই বিনষ্ট—বিধ্বস্ত। সেই সাথে বিশ্বমন্দা ও নানা আন্তর্জাতিক ষড়যন্ত্র। বন্যা, খাদ্যাভাব, সামাজিক অস্থিরতা ও আইনশৃঙ্খলার চরম অবনতি। নিঃস্ব, সহায়-সম্বলহীন কোটি শরণার্থীর স্বদেশ প্রত্যাবর্তন ও পুনর্বাসন ছিল বড় চ্যালেঞ্জ বিষয়।

বিজ্ঞাপন

সেই চ্যালেঞ্জের বিষয় গুলো নিয়ে আমাদের দেশের বিভিন্ন রাজনৈতিক দলের সরকার গঠন করে এবং বিভিন্ন সরকারের পালাবদল করে আজকে স্বাধীন বাংলাদেশের ৫২ তম বিজয় দিবস চলছে। স্বাধীনতার এত বছরে এসে স্বাভাবিক ভাবে একটা প্রশ্ন চলে আসে কেমন আছে বাংলাদেশ? মহান মুক্তিযুদ্ধের চেতনায় কী দেশে শাসন ব্যবস্থা চলে? রক্তের বিনিময়ে অর্জিত আমাদের পবিত্র সংবিধানের চার মূলনীতি মধ্যে গণতন্ত্র, সমাজতন্ত্র, ধর্মনিরপেক্ষতা ও জাতীয়তাবাদ কী যথাযথ ভাবে কার্যকর আছে? আমরা পাকিস্তান শাসকদের শাসন আমল ও বর্তমান স্বাধীন বাংলাদেশের শাসন আমল মূল্যায়ন করে দেখতে চাই। সত্যিকারে মানুষ শোষণযন্ত্র থেকে তি মুক্তি পেয়েছে?

বর্তমানে দেশে চরম রাজনৈতিক অস্থিরতা, নির্বাচন নিয়ে মানুষ উদ্বিগ্ন, রক্তারক্তি, গুম ও খুন যেন নিত্যদিনের ঘটনা। ঘরে বাইরে নারী নির্যাতন, কলকারখানায় লুটপাট ও আগুনে শ্রমিকের কান্নায় বলে দিচ্ছে শ্রমিকরা শোষিত। মুনাফাখোর, মজুতদার ও চোরাকারবারিদের দৌরাত্ম্যতে নিত্যপ্রয়োজনীয় দ্রব্যাদির অবিশ্বাস্য অগ্নিমূল্য। সড়ক দুর্ঘটনায় শিক্ষার্থীদের মৃত্যুর মিছিল থেমে নেই। ফলে সড়কে ছাত্রদের চিৎকার ও কান্নায় সংবাদমাধ্যমে হৈচৈ। সুন্দরবন সহ প্রাণ প্রকৃতি ধ্বংস করে উন্নয়নের বাজিমাত। বারশত নদীর দেশে নদীগুলো বিলীন হয়ে খালে পরিণত, শিক্ষা ব্যবস্থা বাণিজ্যিকীকরণ, ধনী গরিবের বৈষম্য যেন পিরামিড আকৃতি, যৌন সহিংসতা থেকে আত্মহত্যা বেড়েই চলছে, দেশে গণপিটুনিতে হাজার হাজার মারা গেছে, শহরে বস্তির সংখ্যা বেড়েই চলছে, ধান চাষিরা ধানের ন্যায্য মূল্য না পেয়ে ধানে আগুন ও আত্মহত্যার খবর কানে আসে।

ফলে কৃষককের কৃষিপণ্যের ন্যায্য মূল্য নেই, করোনাভাইরাস এসে চিকিৎসা খাতের নাজুক অবস্থা প্রকাশিত হয়েছে, গরিবের ত্রাণ চুরি, পাথর – কয়লা সহ জাতীয় সম্পদ চুরি, দুর্নীতি আর লুটপাট মহোৎসব ইত্যাদি সহিংসতা ব্যক্তি ও সমাজকে ক্ষত- বিক্ষত করেই চলছে। তাহলে এই সহিংসতা উপহার পাওয়ার জন্য কী আমাদের দেশের বীর মুক্তিযোদ্ধারা যুদ্ধ করেছিল? রক্ত দিয়ে যুদ্ধ করেছিল মানব মুক্তির জন্য। গর্বের বিষয় এখনও বাংলার বীর সৈনিক মুক্তিযোদ্ধারা বেঁচে আছেন। এই স্বাধীন দেশ নিয়ে মুক্তিযোদ্ধারাই খুবেই উদ্বিগ্ন কারণ তারা এখনও বলছে দেশের এই সহিংসতা দেখার জন্য তো যুদ্ধ করেনি। তাহলে মেনে নিতেই হচ্ছে মহান মুক্তিযুদ্ধের চেতনায় আজ বিপন্নতার পথে। কে রক্ষা করবে মুক্তিযুদ্ধের চেতনা?

মহান মুক্তিযুদ্ধের চেতনা বিপন্নের পথে কারণ এদেশে ব্যবসায়ীদের একাংশ রাজনীতির মধ্যে প্রবেশ করে নিজেদের মত মুনফা লুটে নিচ্ছে। তাদের দেশপ্রেম কোনো লক্ষ্য নয় তারা তো বাণিজ্য করতে কৌশলে রাজনীতিতে প্রবেশ করে সম্পদের পাহাড় গড়ে তুলতেছে। একটু বিশ্লেষণ করলে দেখা যাবে স্বাধীন বাংলাদেশের জাতীয় সংসদ নির্বাচনে বিজয়ী প্রার্থীদের হলফনামায় কেমন করে রাজনীতিতে ব্যবসায়ীদের উত্থান হয়েছে। স্বাধীনতার দুই বছর পর প্রথম নির্বাচনে ১৯৭৩ সালে সংসদে ব্যবসায়ী ছিলেন ১৫ শতাংশ। ১৯৯০ সালের পর থেকেই রাজনীতিতে পরিবর্তন আসতে শুরু করে। ১৯৯৬ সালে ব্যবসায়ী এমপির হার হয় ৪৮ শতাংশ, ২০০১ সালের সংসদে এ হার দাঁড়ায় ৫১শতাংশ। ২০০৮ সালে মোট এমপির ৬৩ শতাংশ ছিলেন ব্যবসায়ী। ২০১৪ সালের নির্বাচনে মোট এমপির ৫৯ শতাংশ ব্যবসায়ী। সর্বশেষ একাদশ জাতীয় সংসদ নির্বাচনে সংসদে এমপিদের মধ্যে ৬১ দশমিক ৪০ শতাংশ। ব্যবসায়ীদের পরিসংখ্যান বলে দিচ্ছে কোন পথে যাচ্ছে বাংলাদেশ!

বিজ্ঞাপন

রাজনীতি যদি রাজনীতিবিদদের নিয়ন্ত্রণে পরিচালিত না হয়ে ব্যবসায়ীদের দ্বারায় নিয়ন্ত্রণ হয় তাহলে সেখানে মানুষের মৌলিক অধিকার নিশ্চিত হবে না বরং মানুষ শোষিত হবে। কৃষিতে উৎপাদন বাড়লেও ভূমিহীনের সংখ্যা ক্রমাগত বাড়ছে এর কারণ কি? বর্তমানে আমাদের দেশে ভূমিহীন পরিবারের সংখ্যা ৪০ লাখ ২৪ হাজার ১৮৯টি, যা শতকরা হিসাবে দাঁড়ায় ১১.৩৩ শতাংশ। কেন দিনের পর দিন ভূমিহীনের সংখ্যা বাড়ছে?আর অপর দিকে ক্ষমতাসীনদলের পৃষ্ঠপোষকতায় ছাত্রসংগঠন গুলো সন্ত্রাসী রাজনীতির সাথ জড়িত। গুটিকয়েক ছাত্রদের জন্য ছাত্র আন্দোলনের ঐতিহ্য কেন হারিয়ে যাবে? শিক্ষাপ্রতিষ্ঠানে ছাত্ররাজনীতি থাকলে ছাত্রদের অধিকার নিয়ে কথা সুযোগ থাকবে। সেই সাথে সকল মত ও পথের গণতান্ত্রিক চর্চা থাকবে তাহলে ছাত্র নামধারী সন্ত্রাসীরা অপকর্ম করতে পারবে না।

বিজয় দিবসে ভাবতে হচ্ছে আমাদের দেশের নারীদের নিরাপত্তা নিয়ে। ধর্মের অবমাননা গুজব ছড়িয়ে সংখ্যালঘুদের উপর হামলা করা, সারাদেশে নারী-শিশু ধর্ষণ-নির্যাতন-হত্যা এক ভয়াবহ রূপ নিয়েছে। দুই বছরের শিশুকন্যা থেকে শুরু করে বৃদ্ধাসহ যেকোন বয়সের নারী সে হিন্দু হোক বৌদ্ধ হোক, খ্রীষ্টান হোক অথবা মুসলমান হোক যেকোন ধর্মের নারী পাহাড় বা সমতল, ঘরে-বাইরে, স্কুল-মাদ্রাসা, কলকারখানা যেকোন স্থানে, দিনে কিংবা রাতে যেকোন সময়ে বাংলাদেশের একজন নারী নির্যাতনের শিকার হন। এমনকি সমমজুরি আইনে থাকলেও বাস্তবে প্রায় সমস্ত অপ্রাতিষ্ঠানিক খাতে নারী পুরুষের তুলনায় কম মজুরি পেয়ে থাকেন। সম্পত্তি বণ্টনবৈষম্যের আচারণে শিকার নারী সমাজ। নারী তো পণ্যের বস্তু নয় তাহলে তাদের অধিকার থেকে কেন বঞ্চিত করা হচ্ছে?

মানুষ সহিংসতা বলতে কেবল শারীরিক খুন, জখমই বুঝে কিন্তু বাস্তবে সহিংসতা মানসিক ও আবেগগত ভাবে ঘটে। দেশের মানুষ রাষ্ট্রযন্ত্রের কাঠামোগত সহিংসতার শিকার হচ্ছে। কখনও কখনও সেই সহিংসতার বিরুদ্ধে রাজপথে প্রতিবাদ, প্রতিরোধ করার চেষ্টাও করে। কাঠামোগত সহিংসতা থেকে মানুষকে মুক্ত করার জন্য প্রয়োজন একটি আদর্শ গণতান্ত্রিক রাষ্ট্রব্যবস্থা। যে গণতান্ত্রিক ব্যবস্থায় শিক্ষাকে পণ্যে নয় সকলের মৌলিক অধিকার হিসাবে নিশ্চিত করা হবে, নারীকে পণ্য হিসাবে নয় মানুষ হিসাবে মানবিক মর্যাদা দিবে, চিকিৎসা সেবাকে বানিজ্যিক নয় মৌলিক অধিকার হিসাবে প্রাধান্য পাবে, কৃষককের কৃষিপণ্যের ন্যায্যমূল্য পাবে, শ্রমিকের ন্যায্য মজুরি দেওয়া হবে, বেকারদের চাকরির ব্যবস্থা হবে, ছিন্নমূল মানুষের পুনর্বাসন ব্যবস্থা হবে, মানুষের মত প্রকাশের স্বাধীনতা থাকবে, সর্বক্ষেত্রে গণতান্ত্রিক ব্যবস্থা চালু থাকবে, একটি অসাম্প্রদায়িক দেশ এবং মহান মুক্তিযুদ্ধের চেতনায় রাষ্ট্র পরিচালনা হবে তাহলে মহান মুক্তিযুদ্ধের বিজয় দিবসে আবালবৃদ্ধবনিতা আনন্দে-উল্লাসে আবারও ফেটে পড়বে।

ফলে বিজয়ের উল্লাস ম্লান হয়ে যাক আমরা তা চাই না। আমরা বাঙালি জাতি যে বীরের জাতি তা বিশ্বের বুকে মাথা উঁচু করে দাঁড়াতে পারব। মহান মুক্তিযুদ্ধ নতুন প্রজন্মের কাছে অনুপ্রেরণার উৎস। সেই প্রেরণাকে কাজে লাগিয়ে রাষ্ট্রের অতীত ভুল ভ্রান্তি থেকে শিক্ষা নিয়ে একটি সুখি সমৃদ্ধশালী সাম্যের সমাজ ও দেশ গড়াতে জনগণের পাশাপাশি রাষ্ট্রকে যথাযথ পদক্ষেপ নিতে হবে।

লেখক: কলামিস্ট

প্রিয় পাঠক, লিখতে পারেন আপনিও! লেখা পাঠান এই ঠিকানায় -
sarabangla.muktomot@gmail.com

মুক্তমত বিভাগে প্রকাশিত মতামত ও লেখার দায় লেখকের একান্তই নিজস্ব, এর সাথে সারাবাংলার সম্পাদকীয় নীতিমালা সম্পর্কিত নয়। সারাবাংলা ডটনেট সকল মতাদর্শের প্রতি শ্রদ্ধাশীল। তবে মুক্তমতে প্রকাশিত লেখার দায় সারাবাংলার নয়।

সারাবাংলা/এসবিডিই/এএসজি

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন