বিজ্ঞাপন

শুধু ভাবলে তো চলবে না, বাস্তবায়ন করতে হবে— বললেন মিরাজ

December 16, 2022 | 6:19 pm

স্পোর্টস করেসপন্ডেন্ট

চট্টগ্রাম থেকে: চট্টগ্রাম টেস্টে হারের মুখে বাংলাদেশ। টেস্টের দ্বিতীয় দিনেই হার দেখছিল স্বাগতিকরা। আজ তৃতীয় দিনে হারটা আরও পরিস্কার হয়েছে। দুই ইনিংস মিলিয়ে বাংলাদেশের সামনে ৫১২ রানের পাহাড়সম টার্গেট দাঁড় করিয়েছে ভারত। প্রথম ইনিংসে ৪০৪ রান তোলা ভারত ২ উইকেটে ২৫৮ রান তুলে দ্বিতীয় ইনিংস ঘোষণা করেছে। অথচ বাংলাদেশ তাদের প্রথম ইনিংসে মাত্র ১৫০ রানেই গুটিয়ে গেছে।

বিজ্ঞাপন

বরাবরই ব্যাটিং সহায়ক চট্টগ্রামের পিচকে এবারও খুব কঠিন মনে হচ্ছে না। তবুও ‍মুখ থুবড়ে পরেছে বাংলাদেশ। মেহেদি হাসান মিরাজ দায় দেখছেন নিজের দলের ব্যাটারদের। বললেন, কী করতে হবে, কী করা দরকার এসব শুধু ভাবলেই চলবে না, বাস্তবায়ন করাটাই আসল কাজ।

চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে শুরুর দিকে পিচকে কিছুটা কঠিনই মনে হয়েছে। তবে সময় বাড়ার সঙ্গে সঙ্গে সুবিধা পেতে শুরু করেন ব্যাটাররা। শুরুতেই তিন উইকেট হারিয়ে ফেলা ভারত সেই সুযোগ কাজে লাগিয়ে বড় স্কোরই গড়েছে প্রথম ইনিংসে।

বাংলাদেশি ব্যাটারদেরও উচিত ছিল উইকেটে পরে থেকে বড় স্কোর গড়ার। কিন্তু নিয়মিত বিরতিতে উইকেট হারিয়ে ১৫০ রানেই গুটিয়ে গিয়ে চাপে পরে যায় স্বাগতিকরা। দিন মিরাজ বললেন, কী করতে হবে সেটা শুধু বুঝলেই তো হবে না, বাস্তবায়ন করাই আসল কথা।

বিজ্ঞাপন

মিরাজ বলেন, ‘উইকেট তো ভালো ছিল, এখনো স্টিল ভালো আছে। একটা জিনিস কী যে বাস্তবায়ন করাটা গুরুত্বপূর্ণ। ভালো ডিসিশান এবং ক্লিয়ার মাইন্ডসেটটাও গুরুত্বপূর্ণ। আমার কাছে মনে হয় ব্যাটসম্যানরা বুঝতে পারছে, বা আমরা বুঝতে পেরেছি যে কোথায় আমাদের দুর্বলতা রয়েছে। প্রথম ইনিংসে কিভাবে আউট হয়েছি। আমা আশা করছি খুব ভালো একটা খেলা হবে। হার জিত তো পরের ব্যাপার, এখনো দুই দিন বাকি রয়েছে খেলার। স্টিল আমি বিশ্বাস করি ইনশাাআল্লাহ আমাদের ব্যাটসম্যানরা ভালো করবে।’

এখনো দুই দিন বাকি বলে ফলাফল বেরুনোই চট্টগ্রাম টেস্টের সম্ভাব্য ফল। মিরাজ বললেন বাংলাদেশি ব্যাটারদের দায়িত্ব নিয়ে খেলতে হবে, ‘পরিকল্পনা ওরকম প্লান সেট করা যাবেনা। ব্যাটসম্যানদের খেলতে থাকতে হবে। অবশ্যই এই খেলার রেজাল্ট হবে। হয় আমরা জিতব না হয় ভারত জিতবে। ব্যাটসম্যানদের দায়িত্ব নিয়ে খেলতে হবে।’

বিজ্ঞাপন

দ্বিতীয় ইনিংসে বিনা উইকেটে ৪২ রান তুলে আজ তৃতীয় দিনের খেলা শেষ করেছে বাংলাদেশ। অর্থাৎ এখনো ৪৭১ রানে পিছিয়ে বাংলাদেশ। হাতে পাক্কা দুই দিন বাকি। ফলে ম্যাচ জেতা বা ড্র করা দুটোই এখন বাংলাদেশের জন্য সাঁতরে সাগর পাড়ি দেওয়ার মতো কঠিন!

সারাবাংলা/এসএইচএস

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন