বিজ্ঞাপন

মুমিনুলের সেঞ্চুরি মিস, ২২৭ রানে অলআউট বাংলাদেশ

December 22, 2022 | 3:58 pm

স্পোর্টস করেসপন্ডেন্ট

অনেকদিন পর টেস্ট দলের একাদশে ফেরা মুমিনুল হক সৌরভ একপ্রান্তে যেভাবে ব্যাটিং করছিলেন মনে হচ্ছিল প্রথম ইনিংসে বড় স্কোরই হয়তো পেতে যাচ্ছে বাংলাদেশ। ভারতের বিপক্ষে ঢাকা টেস্টে সেই সম্ভবনা মিলিয়ে গেল প্রথম দিনের শেষ বিকেলে। শেষ বিকেলে মাত্র ১৪ রানের ব্যবধানে মুমিনুলসহ শেষ পাঁচ উইকেট হারিয়ে ২২৭ রানেই গুটিয়ে গেছে বাংলাদেশ।

বিজ্ঞাপন

দারুণ ব্যাটিং করতে থাকা মুমিনুল হক আজ সেঞ্চুরির সুবাস পাচ্ছিলেন। কিন্তু শেষ দিকে টপাটপ উইকেট পড়াতে চাপ বাড়ে তার ওপর। সেই চাপেই কিনা রবিচন্দ্রন অশ্বিনের দারুণ এক ডেলিভারিতে ফিরেছেন ব্যাক্তিগত ৮৪ রানের মাথায়।

পাঁচ উইকেটে ১৮৫ রান নিয়ে তৃতীয় সেশন শুরু করা বাংলাদেশের ইনিংসে হঠাৎ-ই যেন মড়ক লাগল! দলীয় ২১৩ রানের মাথায় উমেশ যাদবের বলে উইকেটের পছনে ক্যাচ দেন মেহেদি হাসান মিরাজ। সেখান থেকে ২২৭ রানের মাথায় দশম ব্যাটারকে হারায় বাংলাদেশ।

বৃহস্পতিবার (২২ ডিসেম্বর) মিরপুর শের-ই-বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে টস জিতে আগে ব্যাটিং নিয়েছিল বাংলাদেশ। আগের দিন বাংলাদেশের বোলিং কোচ অ্যালন ডোনাল্ড বলেছিলেন, আগে ব্যাটিং করলে সাড়ে তিনশর বেশি রান তুলতে চায় বাংলাদেশ। কিন্তু সেই প্রত্যাশা পূরণ হলো না।

বিজ্ঞাপন

শুরুর ঘণ্টাটা বেশ ভালো ভাবেই কাটিয়ে দিয়ে দুই তরুণ ওপেনার জাকির হাসান ও নাজমুল হোসেন শান্ত দুজনের ফিরেছেন দলীয় ৩৯ রানের মাথায়। জয়দেব উনাদকাটের লাফিয়ে উঠা বল সামলাতে না পেরে তরুণ জাকির ক্যাচ দিয়েছেন চতুর্থ স্লিপে। রবিচন্দ্রন অশ্বিনের স্পিনে এলবিডব্লিউ হয়েছেন শান্ত। প্রথম সেশনে আর উইকেট হারায়নি বাংলাদেশ।

দ্বিতীয় সেশনের প্রথম বলেই বাজে এক শটে উইকেট বিলিয়ে দিয়ে আসেন সাকিব আল হাসান। উমেশ যাদবকে জায়গায় দাঁড়িয়ে তুলে মারতে গিয়ে মিডঅফে ক্যাচ তুলে দেন অধিনায়ক (১৬)। তারপর ইনিংসের সেরা ৪৮ রানের জুটি হয়েছে মুশফিকুর রহিম আর মুমিনুল হকের মধ্যে।

বিজ্ঞাপন

দারুণ খেলতে থাকা মুশফিক উনাদকাটের বলে উইকেটের পেছনে ক্যাচ দেন ৪৬ বলে ২৬ রান করে। পাঁচ নম্বরে নেমে লিটন দাস অনেকটা ওয়ানডে গতিতে রান তুলতে চেয়েছেন। ২৬ বলে ২টি চার ১টি ছয়ে ২৫ রান করা লিটন এক আলসে শটে ক্যাচ তুলে দেন। দলীয় রান তখন ১৭২। তারপর থেকেই অনেকটা নিয়মিত বিরতিতে উইকেট হারিয়েছে বাংলাদেশ।

বাংলাদেশের শেষ পাঁচ ব্যাটারের মধ্যে শুধু মেহেদি হাসান মিরাজ (১৫) দুই অঙ্কের কোটা পেরুতে পেরেছেন। দলীয় ২২৭ রানের মাথায় নবম ব্যাটার হিসেবে আউট হয়েছেন মুমিনুল। রবিচন্দ্রন অশ্বিনের টার্ন করা বলটি ছেড়ে দিতে চেয়েছিলেন। কিন্তু লাফিয়ে উঠে মুমিনুলের গ্লাফসে চুমু দিয়ে বলে যায় উইকেটরক্ষকের কাছে।

ফেরার আগে ১৫৭ বল খেলে ৮৪ রান করা মুমিনুল চার মেরেছেন ১২টি, ছক্কা ১টি। ২২৭ রানের মাথায়ই বাংলাদেশের দশম ব্যাটার খালেদ আহমেদ আউট হয়েছেন বড় শট খেলতে গিয়ে।

ভারতের পক্ষে চারটি করে উইকেট নিয়েছেন রবিচন্দ্রন অশ্বিন ও উমেশ যাদব। ১৫ ওভারে ২৫ রান খরচায় চার উইকেট নিয়েছেন যাদব। ২১.১ ওভার বোলিং করে ৭১ রানে চার উইকেট নিয়েছেন অশ্বিন। বাকি দুই উইকেট উনাদকাটের।

বিজ্ঞাপন

সারাবাংলা/এসএইচএস

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন