বিজ্ঞাপন

জামালপুরে হবে শেখ হাসিনা পল্লি উন্নয়ন একাডেমি

December 27, 2022 | 7:17 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: জামালপুরে হবে শেখ হাসিনা পল্লি উন্নয়ন একাডেমি। এজন্য ‘শেখ হাসিনা পল্লি উন্নয়ন একাডেমি, জামালপুর আইন, ২০২২’র খসড়া অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা।

বিজ্ঞাপন

মঙ্গলবার (২৭ ডিসেম্বর) প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে অনুষ্ঠিত মন্ত্রিসভা বৈঠকে এ খসড়া অনুমোদন দেওয়া হয়। সকালে প্রধানমন্ত্রীর কার্যালয়ে এ সভা অনুষ্ঠিত হয়।

সভা শেষে সচিবালয়ে ব্রিফিংয়ে মন্ত্রিপরিষদ সচিব কবির বিন আনোয়ার এ তথ্য জানান। তিনি বলেন, বাংলাদেশের মধ্যম এবং পূর্বাঞ্চলের গ্রামীণ জনগোষ্ঠীর টেকসই জীবনযাত্রার মানোন্নয়নে ‘শেখ হাসিনা পল্লি উন্নয়ন একাডেমি জামালপুর’ আইন অনুমোদিত হয়েছে। এই আইনে মোট ২২টি ধারা রয়েছে।

এই একাডেমি ২১ সদস্য বোর্ডের অধীনে থেকে কাজ করবে জানিয়ে মন্ত্রিপরিষদ সচিব বলেন, বোর্ডের চেয়ারম্যান হবেন পদাধিকার বলে পল্লি উন্নয়ন ও সমবায় বিভাগের দায়িত্বে নিয়োজিত মন্ত্রী বা প্রতিমন্ত্রী। আর মহাপরিচালক হবেন একজন যুগ্ম সচিব বা তার উপরের পদমর্যাদার সরকারি কর্মকর্তা।

বিজ্ঞাপন

মন্ত্রিপরিষদ সচিব আরও বলেন, এটির একাডেমিক গবেষণা পরিচালনা সরকারের অনুমোদনক্রমে দেশি-বিদেশি, আন্তর্জাতিক গবেষণা শিক্ষা প্রতিষ্ঠানের সঙ্গে যৌথ কর্মসূচি গ্রহণ, পল্লি উন্নয়ন সংক্রান্ত বিষয়ে মাস্টার্স ডিগ্রি, ডিপ্লোমা, গ্রেজুয়েট ডিপ্লোমা এবং কোর্স প্রবর্তন করতে পারবে। অন্যান্য আইনের মতো বেশ কিছু বিধি প্রণয়নের ক্ষমতা দিয়ে এটি আজকে মন্ত্রিসভা অনুমোদন দিয়েছে।

সারাবাংলা/এএইচএইচ/এনএস

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন