বিজ্ঞাপন

টেস্ট র‌্যাংকিংয়ে আবারও বাংলাদেশের সেরা অবস্থানে লিটন

December 28, 2022 | 4:36 pm

স্পোর্টস করেসপন্ডেন্ট

ভারতের বিপক্ষে সিরিজটা খুব একটা ভালো কাটেনি লিটন দাসের। তবে শেষ টেস্টের দ্বিতীয় ইনিংসে দারুণ এক ফিফটি করেছিলেন। যে ফিফটির কল্যাণে ভারতের বিপক্ষে টেস্ট জয়ের সম্ভবনাও তৈরি হয়েছিল বাংলাদেশের। দারুণ ওই ফিফটির পুরস্কার পেলেন লিটন। টেস্ট র‌্যাংকিংয়ে আবারও উঠে এসেছেন ১২তম অবস্থানে।

বিজ্ঞাপন

টেস্ট র‌্যাংকিংয়ে বাংলাদেশি কোনো ব্যাটারের এটাই সেরা অবস্থান। এর আগে তামিম ইকবালের ১৪তম অবস্থান ছিল বাংলাদেশিদের মধ্যে সেরা।

গত মার্চেও দ্বাদশ অবস্থানে ছিলেন লিটন। পরে নেমে গিয়েছিলেন। ভারতের বিপক্ষে শেষ টেস্টের আগে লিটনের অবস্থান ছিল ১৪ নম্বরে। শেষ টেস্টে প্রথম ইনিংসে ২৫ ও দ্বিতীয় ইনিংসে ৭৩ রান করে আবারও টেস্ট র‌্যাংকিংয়ের ১২তম অবস্থানে উঠে এলেন ডানহাতি স্টাইলিস্ট ব্যাটার।

ব্যাটিং র‌্যাংকিংয়ে উন্নতি হয়েছে মুমিনুল হক, জাকির হাসানদেরও। ভারতের বিপক্ষে প্রথম টেস্টে ৮৪ রানের ইনিংস খেলা মুমিনুল হক পাঁচ ধাপ এগিয়ে ৬৮তম অবস্থানে উঠে এসেছেন। প্রথম টেস্টে দারুণ এক সেঞ্চুরির পর দ্বিতীয় টেস্টে ফিফটি করা করা অভিষিক্ত জাকির হাসান ৭০তম অবস্থানে আছেন।

বিজ্ঞাপন

বোলিং র‌্যাংকিংয়ে উন্নতি হয়েছে মেহেদি হাসান মিরাজ, তাইজুল ইসলাম ও সাকিব আল হাসানদের। দ্বিতীয় টেস্টে চার উইকেট নেওয়া তাইজুল ইসলাম দুই ধাপ এগিয়ে উঠে এসেছেন ২৮তম অবস্থানে। ছয় উইকেট নেওয়া মেহেদি হাসান মিরাজ একধাপ এগিয়ে আছেন ২৯তম অবস্থানে। মিরপুর টেস্টে সাকিবও পেয়েছেন ছয় উইকেট। এক ধাপ এগিয়ে ৩২ নম্বরে উঠে এসেছেন তিনি।

অলরাউন্ডার র‌্যাংকিংয়ে তিন নম্বরে আছেন সাকিব। শীর্ষে রবীন্দ্র জাাদেজা, দুই নম্বরে রবিচন্দ্রন অশ্বিন।

বিজ্ঞাপন

সারাবাংলা/এসএইচএস

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন