বিজ্ঞাপন

ফ্রান্সের শ্রমিক দিবসের র‌্যালি রূপ নিল সহিংসতায়

May 2, 2018 | 10:42 am

।। সারাবাংলা ডেস্ক ।।

বিজ্ঞাপন

ফ্রান্সের শ্রমিক দিবসে আয়োজিত এক র‌্যালির সময় পুলিশের সঙ্গে সংঘর্ষের ঘটনায় ২০০ জন মুখোশ পরা প্রতিবাদকারীকে আটক করেছে পুলিশ। এ সময় অসংখ্য দোকান ও গাড়ি ভাঙচুর করা হয়েছে এবং এতে আহত হয়েছেন এক পুলিশ সদস্যসহ অন্তত চারজন।

মঙ্গলবার (১ মে) স্থানীয় সময় দুপুরে দেশটির বামপন্থী নৈরাজ্যবাদী দল ব্ল্যাক ব্লকসের নেতৃত্বে এই সহিংসতা হয়েছে বলে জানিয়েছে পুলিশ।

এর আগে সরকারি খাতে শ্রমের পুনর্গঠন নিয়ে দেশটির প্রেসিডেন্ট এমানুয়েল ম্যাঁক্রোর বিরুদ্ধে লেবার ইউনিয়ন আয়োজিত মে দিবসে শান্তিপূর্ণ র‌্যালির নিয়ন্ত্রণ নেয় ব্ল্যাক ব্লকসের সমর্থকরা।

বিজ্ঞাপন

কালো মুখোশ দিয়ে মুখ ঢেকে রাস্তায় নামায় সরকারের মুখপাত্র বেঞ্জামিন গ্রাভিয়া প্রতিবাদকারীদের কড়া সমালোচনা করেছেন। তিনি বলেছেন, ‘আপনাদের যদি সত্যিকার অর্থেই গুরুত্বপূর্ণ কোনো দাবি থেকে থাকে, তাহলে মুখ খুলে প্রকাশ্যে রাস্তায় নামুন। যারা মুখোশ নিয়ে রাস্তায় নামে, তারা গণতন্ত্রের শত্রু।’

পুলিশ জানিয়েছে, লেবার ইউনিয়নের ওই র‌্যালিতে প্রায় ১২শ মুখোশধারী অংশ নিয়েছিল।

বিজ্ঞাপন

আন্দোলনকারীরা দোকান ও গাড়ি ভাঙচুর শুরু করলে পুলিশ তাদের ওপর টিয়ার গ্যাস ও গরম পানি ছুঁড়ে পরিস্থিতির নিয়ন্ত্রণ নিতে চেষ্টা করে।

প্রেসিডেন্ট ম্যাঁক্রোর সিদ্ধান্তের প্রতিবাদের ওই র‌্যালিতে শিক্ষক, নার্স ও অন্যান্য চাকরিজীবীসহ প্রায় ৫৫ হাজার মানুষ অংশ নিয়েছে বলে ইউনিয়নের পক্ষ থেকে দাবি করা হচ্ছে।

তবে নিজের সিদ্ধান্তে অনড় থাকবেন বলে দেশটির গণমাধ্যমকে জানিয়েছেন প্রেসিডেন্ট ম্যাঁক্রো।

সারাবাংলা/এমআইএস

বিজ্ঞাপন

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন