বিজ্ঞাপন

রাজশাহীতে সরিষা চাষের জমি বেড়েছে ১৬ হাজার হেক্টর

December 30, 2022 | 8:29 am

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট

রাজশাহী: রাজশাহীতে চলতি মৌসুমে সরিষার আবাদে রেকর্ড সৃষ্টি করেছে। এক বছরের ব্যবধানে সরিষা চাষের জমি বেড়েছে ১৬ হাজার হেক্টর জমি। যা ছাড়িয়ে গেছে কৃষি বিভাগের লক্ষ্যমাত্রা।

বিজ্ঞাপন

কৃষি বিভাগ বলছে, এ বছর এত বেশি পরিমাণ জমিতে অতীতে কখনোই সরিষার চাষ হয়নি। ভোজ্যতেলের চাহিদা মেটাতে এবার সরিষার আবাদ বাড়ানোর নির্দেশনা ছিল সরকারের পক্ষ থেকে। তাই সরিষা চাষ বৃদ্ধিতে একটা পরিকল্পনা গ্রহণ করা হয়। তৈরি করা হয় নতুন শস্যবিন্যাস। উদ্বুদ্ধ করা হয় চাষিদের। গত মৌসুমে সরিষার ভাল দাম পাওয়ার কারণে সহজেই চাষিরা উদ্বুদ্ধ হন। এ কারণে চলতি মৌসুমে বেড়ে গেছে সরিষার আবাদ।

রাজশাহীর বিভিন্ন উপজেলা ঘুরে দেখা গেছে, সরিষার গাছে গাছে ফুল এসেছে। হলুদ ফুলে ভরে গেছে মাঠ। দিগন্তজোড়া হলুদ সরিষার মাঠ চোখ জুড়াচ্ছে। প্রতিটি বিলের নিচু জমিতে এবার চাষ হয়েছে সরিষা। সরিষার হলুদ ফুলে ভরে গেছে পুরো মাঠ। ভোরের কুয়াশা, সকালের মিষ্টি রোদ কিংবা বিকালের শীতের স্নিগ্ধতার মাঝে দিগন্তজোড়া হলুদ সরিষা ফুল এক অন্যরকম সৌন্দর্য ফুটিয়ে তুলছে মাঠে মাঠে। কোথাও কোথাও সরিষা খেতে মৌ-বক্স বসিয়ে মৌমাছির মাধ্যমে মধু সংগ্রহের কাজ চলছে।

কৃষি বিভাগের তথ্য অনুযায়ী, গত মৌসুমে রাজশাহীতে প্রায় ২৬ হাজার ৫৬ হেক্টর জমিতে সরিষার আবাদ হয়েছিল। চাষাবাদে বিঘাপ্রতি খরচ হয়েছিল চার থেকে পাঁচ হাজার টাকা। আর প্রতি বিঘায় সরিষার উৎপাদন হয়েছিল ৫ থেকে ৬ মণ। গড়ে তিন হাজার টাকা মণ দরে সরিষা বিক্রি করে চাষিরা ভাল লাভ করেছিলেন।

বিজ্ঞাপন

সরিষার আবাদ বাড়ানোর নির্দেশনা আসার পর এ বছর জেলায় লক্ষ্যমাত্রা ধরা হয়েছিল ৪০ হাজার ২৫০ হেক্টর জমি। ইতোমধ্যে ৪২ হাজার হেক্টরেরও বেশি পরিমাণ জমিতে সরিষা আবাদ হয়েছে। এবার উৎপাদনের লক্ষ্যমাত্রা ৬৩ হাজার ৯৯৭ মেট্রিক টন। এই লক্ষ্যমাত্রাও ছাড়িয়ে যাবে।

রাজশাহীতে বারি-১৪, বারি-১৫, বারি-১৭ ও বারি-৮ এবং বিনা-৯ জাতের সরিষা চাষ হয়েছে বেশি। বীজ ছিটানোর ৮০ থেকে ৮৫ দিনের মধ্যে বারি জাতের সরিষা ঘরে তোলা যায়। আর বিনা জাতের সরিষায় সময় লাগে ১১০ থেকে ১১৫ দিন। স্বল্প সময়ে ফসল ঘরে তুলতে কৃষকরা বারি জাতের সরিষাই বেশি চাষ করেছেন। জেলার পবায় রানী-১০ নামের সরিষার একটি জাতের কিছু চাষ হয়েছে। এই সরিষার গাছ তুলনামুলক বড়।

বিজ্ঞাপন

চারঘাট উপজেলার সরিষা চাষি আমিনুল ইসলাম বলেন, ‘সরিষা চাষের শুরু থেকে এক বিঘা জমিতে চাষ করা হতো। লাভ বেশি হওয়ায় সরিষা চাষ বাড়তে থাকে। গতবার চার বিঘা জমিতে সরিষা চাষ করা হয়েছিল। এবার সাত বিঘা জমিতে সরিষার আবাদ করা হয়েছে।’

পবা উপজেলার চাষি আবদুল হাকিম বলেন, ‘গতবার তিন বিঘা জমিতে সরিষার আবাদ করেছিলাম। এবার কৃষি কর্মকর্তাদের পরামর্শে পাঁচ বিঘা জমিতে সরিষার আবাদ করেছি। এই সরিষা থেকে আবার শাক পাওয়া যায় সেগুলোও বিক্রি করা হয়েছে।’

জেলা কৃষি সম্প্রসারণ অধিদফতরের অতিরিক্ত উপপরিচালক (শস্য) শারমিন সুলতানা বলেন, ‘সরিষার আগে ও পরে রাজশাহীতে ধানের আবাদ হয়। সরিষার আবাদ বাড়াতে এবার আমনে স্বল্পমেয়াদী ধান চাষ করানো হয়। তারপর সরিষা চাষ শুরু করা হয়েছে। ডিসেম্বরের শুরুর দিকেও কোনো কোনো জমিতে ধান ছিল। কোনো জমির ধান উঠতে আরও দুই সপ্তাহ সময় লাগবে, এ রকম সময়ও ধানের ভেতর সরিষা বীজ ছিটিয়ে দেওয়া হয়েছে ‘রিলে ক্রপিং’ পদ্ধতিতে। এভাবে অন্তত দুই হাজার হেক্টর জমিতে সরিষা চাষ করা হয়েছে।’

বিজ্ঞাপন

শারমিন সুলতানা বলেন, ‘এবার আমাদের ওপর নির্দেশনা ছিল সরিষার চাষ বাড়ানোর জন্য। আমরা চাষিদের উদ্বুদ্ধ করেছি। গতবছর চাষিরা সরিষার ভাল দাম পেয়েছেন বলে সহজেই উদ্বুদ্ধ হয়েছেন। এ কারণে চাষের লক্ষ্যমাত্রা ছাড়িয়ে গেছে। উৎপাদনের লক্ষ্যমাত্রাও ছাড়িয়ে যাবে।’

সারাবাংলা/এনএস

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন